ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ৮ ডিসেম্বর ২০২২ ২৩ অগ্রহায়ণ ১৪২৯
ই-পেপার বৃহস্পতিবার ৮ ডিসেম্বর ২০২২
https://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

পানি পানের উপকারিতা
জীবন যখন যেমন ডেস্ক
প্রকাশ: সোমবার, ৭ নভেম্বর, ২০২২, ৩:৪৮ এএম আপডেট: ০৩.১২.২০২২ ২:৪৭ পিএম | অনলাইন সংস্করণ  Count : 174

প্রতিদিন অফিসসহ ভিন্ন ভিন্ন কাজে দৌড়ঝাঁপ করতে হয়। তাই পানি পরিমাণমতো অনেকেই পান করতে পারেন না। সারা দিন উপযুক্ত ও স্বাস্থ্যকর খাবার খাওয়া যেমন দরকার, তেমনই দরকার পরিমাণমতো বিশুদ্ধ পানি পান করা। কারণ পানি শুধু যে তেষ্টা মেটায় তা নয়, শরীরের আর্দ্রতা ধরে রাখে। শরীরের অভ্যন্তরীণ চাহিদা পূরণ করে আরও একাধিক কাজ করতে সাহায্য করে। তাই শরীরকে সুস্থ রাখতে পানি পান করাটা খুব প্রয়োজন। 

১৯৪৫ সালে যুক্তরাষ্ট্রের ‘দ্য ফুড অ্যান্ড নিউট্রিশন বোর্ড অব দ্য ন্যাশনাল অ্যাকাডেমি অব সায়েন্স’ দাবি করে যে, শরীর ভালো রাখতে দৈনিক দুই থেকে আড়াই লিটার পানি পান করা জরুরি। চলুন জেনে নিই পানি আপনার শরীরে আরও কী কী উপকার করে।

মানসিক স্বাস্থ্যে
মানসিক স্বাস্থ্যকে ঠিক রাখতে পানির বিকল্প নেই। সবথেকে ভালো হয় রোজ ঘুম থেকে উঠে এক গ্লাস পানি পান করুন। এই অভ্যাস আপনার মানসিক বিকাশে সাহায্য করে। যেমন-স্মরণশক্তি বাড়ে, নতুন কিছু শেখা বাড়ে।

হজমে সহায়তা 
রোজ সকালে ঘুম থেকে উঠে হালকা গরম পানি খাবেন। এটি আপনার পরিপাকতন্ত্রকে ঠিক রাখবে। খাবার দ্রুত হজমে সাহায্য করবে। গরম পানি খাদ্য উপাদানকে ভাঙতে সাহায্য করে, যা হজম প্রক্রিয়ার উন্নতি সাধন করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
নিয়ম করে পরিমাণমতো পানি পান করলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। এ ছাড়াও জীবাণুর সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে রক্তকে সাহায্য করে। এ ছাড়াও পেটের বর্জ্য ও অন্যান্য ব্যাকটেরিয়া ধ্বংস করতে সাহায্য করে পানি। 

ত্বক উজ্জ্বল করে
পরিমাণমতো পানি পান করলে ত্বকের স্বাস্থ্য ভালো থাকে। মুখের লাবণ্য বাড়ায়। মুখে ব্রণ কম হয়। এ ছাড়াও ত্বকের শুষ্কভাব দূর করে আর্দ্রভাব নিয়ে আসে। 

শক্তি জোগায়
ঘুম থেকে উঠে পানি পান করলে তাৎক্ষণিকভাবে শক্তির মাত্রা বাড়ে। কারণ ঘুমালে আপনার শরীর ডিহাইড্রেটেড থাকে, তাই পানি পান না করলে আপনি ক্লান্তিবোধ করবেন। নিয়মিত পরিমাণমতো পানি পান আপনার স্বাস্থ্যকে করে তুলবে ঝরঝরে। তাই রোজ সকালে ঘুম থেকে উঠে চার গ্লাস পানি পান করুন। 


আরও সংবাদ   বিষয়:  পানি   উপকারিতা   




https://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : shomoyeralo@gmail.com