ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ৮ ডিসেম্বর ২০২২ ২৩ অগ্রহায়ণ ১৪২৯
ই-পেপার বৃহস্পতিবার ৮ ডিসেম্বর ২০২২
https://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

আড়াই বছর পর পৃথিবীতে ফিরল মনুষ্যবিহীন ড্রোন
সময়ের আলো অনলাইন
প্রকাশ: রোববার, ১৩ নভেম্বর, ২০২২, ৫:১১ পিএম আপডেট: ১৩.১১.২০২২ ৫:৪৯ পিএম | অনলাইন সংস্করণ  Count : 157

মহাকাশে ৯০৮ দিন গবেষণার পর পৃথিবীতে ফিরে এসেছে মনুষ্যবিহীন ড্রোন। শনিবার এক্স-৩৭বি শাটল মার্কিন সামরিক স্পেস ড্রোনটি  ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টারে ফিরে আসে। 

আটলান্টিক বোয়িং জানিয়েছে, সমুদ্রে হারিয়ে যাওয়া দ্বিতীয় বিশ্বযুদ্ধের নিদর্শনগুলি অনুসন্ধানের জন্য আড়াই বছর আগে মনুষ্যবিহীন সামরিক স্পেস ড্রোন কক্ষপথে যাত্রা করে। অবশেষে ৯০৮ দিন পর ড্রোনটি যুক্তরাষ্ট্রে অবতরণ করেছে।

এক বিবৃতিতে তারা বলে, ড্রোনটির প্রথম ফ্লাইট শুরু হয় ২০১০ সালে। এরপর ১০ বছরেরও বেশি সময় মহাকাশে কাটিয়েছে এই ড্রোন। শুধু তাই নয়, ৬টি মিশনের সময় ১৩০ কোটি মাইলেরও বেশি উড়েছে।

মহাকাশ অভিযানের প্রধান জেনারেল চান্স সল্টজম্যান বলেছেন, ‘এই মিশনটি মহাকাশ অনুসন্ধানে সহযোগিতার প্রতি স্পেস ফোর্সের ফোকাসি এবং মহাকাশে কম খরচে প্রবেশাধিকার সম্প্রসারণের উপর আলোকপাত করেছে।’

জানা যায়, গোপনীয়তার মধ্যে চালু করা এক্স-৩৭বি বিমানবাহিনীর জন্য ইউনাইটেড লঞ্চ অ্যালায়েন্স, বোয়িং ও লকহিড মার্টিনের যৌথ উদ্যোগে ডিজাইন করা হয়েছিল। এটি ৩০ ফুট দীর্ঘ। এর সঙ্গে ১৫ ফুট ডানা রয়েছে এবং এটি সৌর প্যানেলের মাধ্যমে চালিত হয়।

মার্কিন সামরিক বাহিনীর পক্ষ থেকে জানানো হয়,‘ড্রোনটির মূল মিশন ছিলো মহাকাশে বিদ্যমান পদার্থের প্রতিক্রিয়া পরীক্ষা করা, মহাকাশে পরিবেষ্টিত বিকিরণ কীভাবে বীজের ওপর ধারাবাহিক প্রভাব ফেলে, তা মূল্যায়ন করা এবং সৌর বিকিরণকে কীভাবে রেডিও-বৈদ্যুতিক শক্তিতে রূপান্তর করা যায় তা যাচাই করা। 

/এসএইচএন/এমএইচ/




https://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : shomoyeralo@gmail.com