ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ৮ ডিসেম্বর ২০২২ ২৩ অগ্রহায়ণ ১৪২৯
ই-পেপার বৃহস্পতিবার ৮ ডিসেম্বর ২০২২
https://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

বিশ্বের সবচেয়ে শক্তিশালী রকেট উৎক্ষেপণ
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: বৃহস্পতিবার, ১৭ নভেম্বর, ২০২২, ৩:০১ এএম আপডেট: ১৭.১১.২০২২ ৮:১৩ এএম | অনলাইন সংস্করণ  Count : 169

মহাকাশ যাত্রায় নতুন অধ্যায়ের সূচনার প্রতিশ্রুতি দিয়ে আর্টেমিস-১ নভোযান উৎক্ষেপণ করেছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা)। সংস্থাটির ওয়েবসাইট থেকে জানা গেছে, বুধবার বাংলাদেশ সময় দুপুর ১২টা ৪ মিনিটে ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে মহাকাশের উদ্দেশে যাত্রা শুরু করে আর্টেমিস-১। পৃথিবীর ইতিহাসে এ পর্যন্ত যত নভোযান তৈরি হয়েছে, তার মধ্যে সবচেয়ে শক্তিশালী রকেট এই আর্টেমিস-১। এ নভোযানটির প্রতি ঘণ্টায় পাড়ি দিতে সক্ষম এক হাজার ৪০০ মাইল।

নাসার কর্মকর্তাদের দাবি, গত শতকের পঞ্চাশের দশকে মহাকাশ অভিযানের শুরু থেকে এ পর্যন্ত যত রকেট পাঠানো হয়েছে; আর্টেমিস-১ সে সবের মধ্যে সবচেয়ে দ্রুতগতিসম্পন্ন। পৃথিবীর কক্ষপথের বাইরে দুই লাখ ৮০ হাজার মাইল এবং চাঁদের কক্ষপথের বাইরে শত শত মাইল ভ্রমণের প্রস্তুতি নিয়ে রওনা হয়েছে আর্টেমিস-১।

আর্টেমিসের সঙ্গে সংযুক্ত অবস্থায় ওরিয়ন নামে আরও একটি ছোট নভোযান (অ্যাস্ট্রোনট ক্যাপসুল) পাঠানো হয়েছে। এরই মধ্যে পৃথিবীর কক্ষপথের বাইরে যাওয়ার পর সেটি আর্টেমিস থেকে বিচ্ছিন্ন হয়ে চাঁদের উদ্দেশে রওনা হয়েছে। আর্টেমিস-১ চাঁদের কক্ষপথ থেকে দূরে ভ্রমণ করলেও ওরিয়ন চাঁদের কক্ষপথেই অবস্থান করবে।
আর্টেমিস-১ এবং ওরিয়ন কোনোটিতেই নভোচারী রাখা হয়নি। অভিযান শেষ হওয়ার পর আগামী ২২ ডিসেম্বর উভয় মহাকাশযান পৃথিবীতে ফিরে আসবে বলে জানিয়েছেন নাসার কর্মকর্তারা। আর্টেমিস-১ ও ওরিয়ন পাঠানোর মূল কারণ মানুষের মধ্যে চাঁদ ও মঙ্গলগ্রহ সম্পর্কিত আগ্রহ ও কৌতূহল ফের জাগিয়ে তোলা। ১৯৬৯ সালে চাঁদের মাটিতে প্রথম পা রাখেন যুক্তরাষ্ট্রের প্রয়াত নভোচারী নিল আর্মস্ট্রং। তার কিছুক্ষণের মধ্যে অলড্রিন চন্দ্রপৃষ্ঠে নেমে আর্মস্ট্রংয়ের সঙ্গে যোগ দেন। সেই অভিযানের ৫০ বছর পর আবারও চাঁদকে নতুন করে ছুঁয়ে দেখতে চাইছে মানব জাতি।

নাসার কর্মকর্তা এবং আর্টেমিস-১ মিসনের ব্যবস্থাপক মাইক সারাফিন ওয়াশিংটনে নাসার সদরদফতর থেকে এএফপিকে বলেন, ‘মহাকাশ ও সৌরমণ্ডল সম্পর্কে এতদিন যেসব তথ্য জানা যায়নি, সেসব জানাই এ অভিযানের উদ্দেশ্য। বিশেষ করে ওরিয়ন পৃথিবীতে ফিরে আসার পর আমরা ফের চাঁদে মানব নভোচারী পাঠানোর প্রস্তুতি শুরু করব।’


আরও সংবাদ   বিষয়:  শক্তিশালী রকেট  




https://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : shomoyeralo@gmail.com