ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ৮ ডিসেম্বর ২০২২ ২৩ অগ্রহায়ণ ১৪২৯
ই-পেপার বৃহস্পতিবার ৮ ডিসেম্বর ২০২২
https://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

সময়ের প্রয়োজনে ভ্যাটের মূল্যবান দলিল
ভ্যাট আইন ও ইস্যু
শাহনেওয়াজ
প্রকাশ: শুক্রবার, ১৮ নভেম্বর, ২০২২, ৬:২৮ এএম | অনলাইন সংস্করণ  Count : 71

আধুনিক বিশ্বে স্থানীয়ভাবে রাজস্ব আহরণের সবচেয়ে গ্রহণযোগ্য হচ্ছে ভ্যাট। যে কারণে দেখা যায় বাংলাদেশসহ প্রায় ১৬৬টি দেশে ভ্যাট ব্যবস্থা চালু আছে। তবে বাংলাদেশে ভ্যাট চালু করার আগে ব্যবসায়ীদের মধ্যে একধরনের আতঙ্ক ছিল। কিন্তু আস্তে আস্তে এই ভীতি কেটে যায়। কেটে যাওয়ার ক্ষেত্রে যে কাজটি হয়েছে তা হলো, ভ্যাট সম্পর্কে সাবলীল ভাষায় উপস্থাপন করা। দেশে ভ্যাট সম্পর্কে বেশ কিছু বই প্রকাশ হয়েছে। এত বই থাকার পরও বাজারে একটি বই অল্প সময়ে বিশ্বাসযোগ্যতা অর্জন করেছে। একই সঙ্গে গ্রহণযোগ্যতা পেয়েছে। আর সেই বইটি হচ্ছে, ড. আবদুল মান্নান শিকদারের ‘ভ্যাট আইন ও ইস্যু’। 

বইয়ের মুখবন্ধে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, ‘এই বইয়ে নতুন আইন ও বিধিমালা সম্পর্কে একটি স্বচ্ছ ধারণা পাওয়া যাবে। তিনি যে এই কথা বললেন তার প্রধান কারণ হচ্ছে, লেখক এনবিআরের একজন কর্মকর্তা হিসেবে এ দেশে ভ্যাট প্রথা চালুর সঙ্গে সম্পৃক্ত ছিলেন। শুধু তাই নয়, একাধিক ভ্যাট বাজেট তৈরিতে ওতপ্রোতভাবে জড়িত ছিলেন। 

এ কথা আজ অস্বীকার করার উপায় নেই দেশের মোট রাজস্ব আহরণে ভ্যাট সবচেয়ে বেশি অবদান রাখছে। একসময় ছিল আমদানি শুল্ক। এই ভ্যাট দেওয়ার পদ্ধতি সম্পর্কে অনেকের ধারণা স্বচ্ছ নেই। এই বই একদিকে যেমন ভ্যাট দেওয়ার ক্ষেত্রে সহায়ক হবে, তেমনি অনেকের চোখ খুলে দেবে। এই বইয়ে মোট ১৮টি অধ্যায় রয়েছে আবার প্রতিটি অধ্যায়ে রয়েছে একাধিক বিষয়। প্রথম অধ্যায়ে ব্যাখ্যা বিশ্লেষণ থাকলেও পরবর্তী অধ্যায়গুলো সবার জন্য জরুরি। যেমন দ্বিতীয় অধ্যায়ে রয়েছে-ভ্যাট নিবন্ধনযোগ্য ব্যক্তি, নিবন্ধনের পদ্ধতি থেকে শুরু করে একেবারে সনদপত্র প্রদর্শনে তালিকাভুক্ত ব্যক্তির দায়িত্ব পর্যন্ত বিস্তারিত উল্লেখ করা হয়েছে, যা গ্রহণযোগ্যতার দাবি রাখে। তৃতীয় অধ্যায়ে রয়েছে ভ্যাট আরোপ থেকে শুরু করে একেবারে ভিন্ন ধরনের তথ্য-উপাত্ত সংবলিত জরুরি বিষয়। অর্থাৎ প্রতিটি অধ্যায় জীবনযাপনের সঙ্গে যুক্ত। 

এই বইয়ের নতুন মাত্রা হচ্ছে ২০১৬ সালের ভ্যাট ও সম্পূরক শুল্ক সম্পর্কিত যাবতীয় তথ্য, যা অল্প পরিসরে বর্ণনা করা সম্ভব নয়। তবে যেকোনো করদাতার জন্য ভ্যাটের যে ফরমের নমুনা সংযোজন করা হয়েছে তা সত্যি প্রশংসনীয়। এর পাশাপাশি বিভিন্ন সময়ের প্রজ্ঞাপন এক সূত্রে গাঁথা তা অনেকাংশে বিস্ময়কর।
 
ভ্যাটের ইতিহাস অনেকের অজানা। লেখক ইতিবৃত্ত দিয়ে অনেক অজানাকে চোখের সামনে তুলে ধরেছেন, যা প্রশংসাযোগ্য। আসলে আদর্শ ভ্যাট ব্যবস্থার বৈশিষ্ট্য করদাতার জন্য নতুন করে ভ্যাট দেওয়ার ক্ষেত্রে অনুপ্রাণিত করবে। এই বই রাজস্ব জগতে এক গুরুত্বপূর্ণ দলিল হিসেবে থাকবে, সে কথা আর নতুন করে বলার অপেক্ষা রাখে না। লেখক ড. আবদুল মান্নান শিকদার ভ্যাটের জগতে স্মরণীয় হয়ে থাকবেন। এই বইয়ের গ্রহণযোগ্যতা ও প্রচার বাড়বে, সে প্রত্যাশা অনায়াসে করা যায়। বইটি প্রকাশ করেছেন অন্যপ্রকাশ। অন্যপ্রকাশের মাজহারুল ইসলাম সত্যি একটি বড় কাজ করেছেন, যা ভ্যাটের জগতে অদ্বিতীয় দলিল হিসেবে থাকবে। মাসুম রহমানের প্রচ্ছদ দৃষ্টিনন্দন। আর মূল্য হচ্ছে ১৫০০ টাকা। তবে এই বই সংগ্রহ করে রাখার মতো, যা দৈনন্দিন জীবনযাপনে বন্ধু হিসেবে সহায়ক ভূমিকা পালন করবে। 




https://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : shomoyeralo@gmail.com