ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ৮ ডিসেম্বর ২০২২ ২৩ অগ্রহায়ণ ১৪২৯
ই-পেপার বৃহস্পতিবার ৮ ডিসেম্বর ২০২২
https://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

রাজশাহী থেকে চিকিৎসক-শিক্ষক-নার্স যাবে নেদারল্যান্ডে
রাজশাহী ব্যুরো
প্রকাশ: বুধবার, ২৩ নভেম্বর, ২০২২, ৮:৪৩ পিএম | অনলাইন সংস্করণ  Count : 107

রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (রামেবি) মাধ্যমে রাজশাহীর ডাক্তার, শিক্ষক ও নার্সদের প্রশিক্ষণ, উন্নত শিক্ষা ও থাকা-খাওয়াসহ নেদারল্যান্ডের প্রখ্যাত বিশ্ববিদ্যালয় ইরাসমাসে স্নাতকোত্তর পড়ার সুবিধা দেবে। এ নিয়ে রামেবির সঙ্গে নেদারল্যান্ডের প্রখ্যাত ইরাসমাস বিশ্ববিদ্যালয়ের সঙ্গে চুক্তি স্বাক্ষর হয়েছে।

বুধবার (২৩ নভেম্বর) দুপুরে চুক্তি স্বাক্ষর উপলক্ষে নেদারল্যান্ড প্রতিনিধি দল রামেবি পরিদর্শনে আসেন। 

রামেবি সূত্র জানায়, দুই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, নার্স ও ডাক্তারদের উন্নত প্রশিক্ষণ, বিশ্লেষণধর্মী গবেষণা ও স্নাতকোত্তর কোর্সসমূহের পড়ালেখার সুযোগ দেবে ইরাসমাস বিশ্ববিদ্যালয়। পড়াশোনার সুযোগ সৃষ্টির পাশাপাশি মেডিকেল টেকনোলজিতে প্রশিক্ষিত মানব সম্পদ বিনিময়েরও ব্যবস্থা করবে শিক্ষা প্রতিষ্ঠানটি। এখন থেকে ইরাসমাস বিশ্ববিদ্যালয়ের ডাক্তার ও শিক্ষকরা রাজশাহী আসবেন এবং এখানকার প্রশিক্ষিত শিক্ষক ও নার্সরা ইরাসমাস বিশ্ববিদ্যালয়ে যাবার সুযোগ পাবেন।

ইরাসমাসের প্রতিনিধি দল এসব বিষয়কে লক্ষ্য রেখেই মূলত রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (রামেবি) উপাচার্য অধ্যাপক ডা. এজেডএম মোস্তাক হোসেনের সঙ্গে সাক্ষাৎ করতে আসেন। সকাল ১১টায় রামেবির অস্থায়ী কার্যালয়ে উপাচার্যের দপ্তরে এ সম্পর্কিত চুক্তি উভয় পক্ষের মধ্যে স্বাক্ষর হয়েছে।

সূত্র আরও জানায়, যৌথ কার্যক্রম পরিচালনা করা ও নার্সদের প্রশিক্ষণ কর্মসূচি চালু করার বিষয়ে নেদারল্যান্ডের ইরাসমাস বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সফল আলোচনা হয়েছে। রামেবির অধীনে সকল সরকারি নার্সিং কলেজের শিক্ষকরা আগামী ২৬ থেকে ২৮ নভেম্বর সিরাজগঞ্জের জাহানারা নার্সিং কলেজে প্রশিক্ষণে অংশ নেবেন। এই প্রশিক্ষণ দেবেন ইরাসমাস বিশ্ববিদ্যালয় থেকে আগত প্রতিনিধি দল।

বুধবার সন্ধ্যায় সময়ের আলো প্রতিবেদককে এসব তথ্য নিশ্চিত করেছেন রামেবি উপাচার্য অধ্যাপক ডা. এজেডএম মোস্তাক হোসেন।

তিনি বলেন, ইরাসমাস বিশ্ববিদ্যালয়ের সঙ্গে চুক্তির মাধ্যমে সবচেয়ে বেশি লাভবান হবে আমাদের ডাক্তার ও নার্সরা। ইউজিসি থেকে ইতোমধ্যে প্রশিক্ষণের অনুমোদন দেওয়া হয়েছে। এই চুক্তির ফলে শিক্ষকদের গবেষণা, ডাক্তার ও নার্সদের কার্যক্রম আরও গতিশীল ও বহির্বিশ্বের ন্যায় উন্নত সেবাদান করতে সক্ষম হবে বলে আমরা মনে করছি।

চুক্তি স্বাক্ষরের সময় নেদারল্যান্ডের প্রতিনিধি দলের মধ্যে উপস্থিত ছিলেন- ইরাসমাস মেডিকেল সেন্টারের ব্যবস্থাপক লেইস বেথ,  ডা. প্রাট্রিসিয়া, ডা. মার্টিন ও নার্সিং শিক্ষক ইলস। 

রামেবির পক্ষে ছিলেন রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. নওশাদ আলী, উপাচার্য অধ্যাপক ডা. এজেডএম মোস্তাক হোসেনসহ রামেবির প্রিভেন্টিভ এন্ড সোশ্যাল মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহা. জাওয়াদুল হক, রেজিস্টার অধ্যাপক ডা. আনোয়ারুল কাদের, উপ-রেজিস্টার ডা. মো. আমিন আহমেদ খান প্রমুখ।  

চুক্তি শেষে ইরাসমাসের প্রতিনিধি দল রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতাল পরিদর্শন করেন। এসময় সঙ্গে থেকে সহযোগিতা করেন রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী।

/জেডও




https://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : shomoyeralo@gmail.com