ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ৮ ডিসেম্বর ২০২২ ২৩ অগ্রহায়ণ ১৪২৯
ই-পেপার বৃহস্পতিবার ৮ ডিসেম্বর ২০২২
https://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

ইন্দোনেশিয়ায় ভূমিকম্প
৪৮ ঘণ্টা পর ধ্বংসস্তূপে মিলল জীবিত শিশু
সময়ের আলো অনলাইন
প্রকাশ: বৃহস্পতিবার, ২৪ নভেম্বর, ২০২২, ৪:০৭ পিএম | অনলাইন সংস্করণ  Count : 62

ইন্দোনেশিয়ার প্রাণঘাতী ভূমিকম্পের প্রায় ৪৮ ঘণ্টা পর ধ্বংসস্তূপে আটকে পড়া এক শিশুকে উদ্ধার করেছে দেশটির উদ্ধারকর্মীরা। বুধবার যখন তাকে উদ্ধার করা হয়, তখন একটি বালিশ দিয়ে ভাঙা স্ল্যাব আটকে রেখেছিল আজকা মাওলানা মালিক নামের শিশুটি। পাশেই পড়েছিল তার মৃত দাদীর মরদেহ।

উদ্ধারকর্মীরা জানায়, শিশুটির বয়স ছয়। একটি ভিডিও পর্যবেক্ষণ করে দেখা যায়, ধ্বংসস্তূপের নিচে জীবিত এক শিশু আটকা পড়ে আছে। এরপরই সবাই তৎপর হয়ে উঠে তাকে বাঁচানোর জন্য। তাকে উদ্ধারের ভিডিও দেখার পর অনেকের মনেই আশা জেগেছে হয়তো ধ্বংসস্তুুপের নীচে চাপা পড়া ব্যক্তিদের জীবীত উদ্ধার করা সম্ভব হবে।

ধ্বংসস্তুপে চাপা পড়াদের উদ্ধার কাজে নিয়োজিত এক স্থানীয় স্বেচ্ছাসেবী জেকসেন জানান, আমার যখন জানতে পারি আজকা বেঁচে আছে তখন আমিসহ সবাই কান্নায় ভেঙে পড়েছিলাম। এটা খুবই অলৌকিক একটা ঘটনা। তাকে যখন উদ্ধার করা হয়, পাশেই তার দাদি মৃত অবস্থায় ছিল। 

আরেকজন স্বেচ্ছাসেবী জানান, ভূমিকম্পে আজকার মা মারা গেছেন। তাকে উদ্ধারের কয়েক ঘণ্টা পূর্বে তার মরদেহ পাওয়া যায়।

জেকসেন জানান, তাকে তার বাড়ির বামদিকের একটি ঘরে পাওয়া যায়। আজকা একটি বালিশ দিয়ে নিজেকে আড়াল করে ছিলো। তার এবং একটি কংক্রিটের স্ল্যাবের মধ্যে মাত্র ১০ সেন্টিমিটারের গ্যাপ ছিলো। জায়গাটা খুবই সরু,অন্ধকার এবং গরম  ছিলো। সেখানে বাতাস প্রবেশ করার জন্য কোনও গর্ত ছিলো না।

তিনি আরও জানান, ৪৮ ঘণ্টা পর আমরা তাকে জীবিত পাবো সেই আশা করিনি। আগে জানলে আমরা আরও বেশি চেষ্টা করতাম। আমি যতদিন থেেেক স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করছি এই দৃশ্য দেখিনি।
গত সোমবার দেশটির ওয়েস্ট জাভা টাউনের সিয়ানজুরে আঘাত হানা শক্তিশালী এই ভূমিকম্পে ২৭১ জন মারা যান। কর্তৃপক্ষ জানায়, ভূমিকম্পে মারা যাওয়া অধিকাংশই স্কুলের শিক্ষার্থী। অনেকেই তাদের স্কুল এবং বাড়িতে ধ্বংসস্তুপের নিচে আটকে পড়েছে। 
এ বিষয়ে দেশটির জাতীয় দূর্যোগ প্রশমন এজেন্সি(বিএনপিবি) সুহরিয়ানতো জানান, আজ অনুসন্ধান ও খোঁজাখুঁজির জন্য আরও ৬ হাজার লোককে মোতায়েন করা হয়েছে। বৃষ্টি হওয়ার পরও আজ অনুসন্ধান অব্যহত রয়েছে। নিখোঁজ ৪০জনকে যেন আমরা খুঁজে পাই সে জন্য সবাই প্রার্থনা করুণ।




https://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : shomoyeralo@gmail.com