ই-পেপার বুধবার ২৮ ফেব্রুয়ারি ২০২৪
বুধবার ২৮ ফেব্রুয়ারি ২০২৪

কোমর ব্যথা নিয়ে সতর্কতা প্রয়োজন
প্রকাশ: সোমবার, ২৮ নভেম্বর, ২০২২, ৬:০৬ এএম  (ভিজিট : ৫০৪)
শীত আসতেই কোমরের ব্যথায় ভুগছেন অনেকেই। এই কোমর ব্যথা যাতে কোনো বাড়াবাড়ি পর্যায় না পৌঁছায় তার জন্য এই বিষয়গুলো নিয়ে সতর্ক থাকুন। শোয়ার সময় উপুড় হয়ে শুবেন না। ভাঙা খাট, ফোম বা স্প্রিংয়ের খাটে শুবেন না। সমান তোশক ব্যবহার করুন এবং বিছানা শক্ত, চওড়া ও সমান হতে হবে। শক্ত বিছানা বলতে সমান কিছুর ওপর পাতলা তোশক বিছানোকে বোঝায়।

দৈনন্দিন কাজে সতর্কতার ক্ষেত্রে নিচে থেকে কিছু তোলার সময় কোমর ভাঁজ করে কিংবা ঝুঁকে তুলবেন না। হাঁটু ভাঁজ করে তুলুন।

দাঁড়িয়ে থাকার সময় ১০ মিনিটের বেশি দাঁড়িয়ে থাকবেন না। দীর্ঘক্ষণ হাঁটতে বা দাঁড়াতে হলে উঁচু হিল পরবেন না। অনেকক্ষণ দাঁড়াতে হলে কিছুক্ষণ পর পর শরীরের ভার এক পা থেকে অন্য পায়ে নিন।

আপনার চেয়ার টেবিল থেকে বেশি দূরে নেবেন না। সামনে ঝুঁকে কাজ করবেন না। কোমরের পেছনে সাপোর্ট দিন। নরম গদি বা স্প্রিংযুক্ত সোফা বা চেয়ারে বসবেন না। 

ব্যথা বেশি হলে বিছানা থেকে শোয়া ও ওঠার ক্ষেত্রে কিছু নিয়ম মেনে চলতে হবে। যেমন চিৎ হয়ে শুয়ে এক হাঁটু ভাঁজ করুন। এবার অন্য হাঁটুটি ভাঁজ করুন। হাত দুটি বিছানায় রাখুন। এবার আস্তে আস্তে এক পাশে কাত হোন। দুটো পা বিছানা থেকে ঝুলিয়ে দিন। 

যেদিকে কাত হয়ে আছেন সেদিকে হাতের কনুই এবং অপর হাতের তালুর ওপর ভর দিয়ে ধীরে ধীরে উঠে বসুন। দুই হাতের ওপর ভর দিয়ে বসুন এবং মেঝেতে পা রাখুন। এবার দুই হাতের ওপর ভর দিয়ে সামনে ঝুঁকে দাঁড়ান।


আরও সংবাদ   বিষয়:  কোমর ব্যথা  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close