ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ২৮ জানুয়ারি ২০২৩ ১৪ মাঘ ১৪২৯
ই-পেপার শনিবার ২৮ জানুয়ারি ২০২৩
https://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

https://www.shomoyeralo.com/ad/780-90.jpg
শালুকের অন্দরে কবিতার লাবণ্যে খোদিত নাম আবুল হাসান
আফিফা ইশরাত
প্রকাশ: শুক্রবার, ২ ডিসেম্বর, ২০২২, ১:৫১ পিএম | অনলাইন সংস্করণ  Count : 128

১৯৬৫। সে বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা চলছে। বরিশাল বিএম কলেজ কেন্দ্রে জীববিদ্যার দ্বিতীয় পত্রের পরীক্ষা দিচ্ছে এক ছেলে। পরীক্ষক হাঁটতে হাঁটতে ছেলেটার পাশে এসে থামলেন। দেখলেন ছেলেটি পরীক্ষার খাতায় প্রশ্নোত্তর না লিখে কবিতা লিখছে। তিনিই হচ্ছেন আমাদের প্রিয় কবি আবুল হাসান। তুমুল কবিজীবন কাটানো এই কবিকে নিয়ে শালুকের এই সংখ্যা। 

সম্পাদকের জবানিতে, ‘আবুল হাসানের কবিজীবন, নিষ্ঠা, অধ্যবসায়, কবিতার শক্তিমত্তা, বক্তব্যের সারসত্যতা ও অদম্যতাকে তুলে ধরতে ও ছড়িয়ে দিতে শালুকের এ সামান্য প্রয়াস।’ বিনয়বসত শালুকের সম্পাদক ‘সামান্য প্রয়াস’ বললেও এক কথায় একে বলা যায় আবুল হাসান নিয়ে এটি একটি আকর গ্রন্থ।

সম্পাদক জানাচ্ছেন, ‘শালুক : কবিতার লাবণ্যে খোদিত নাম আবুল হাসান’-এর যে সংখ্যাটি এখন বাজারে পাওয়া যাচ্ছে সেটি দ্বিতীয় সংস্করণ। এর প্রথম সংস্করণ প্রকাশ পায় ২০১৬। সংখ্যাটি প্রকাশের তিন মাসের মাথায় সব কপি নিঃশেষ হয়ে যায়। এ আসলে কাব্যমহলে আবুল হাসানের জনপ্রিয়তারই স্বাক্ষর বহন করে। 

সবচেয়ে বড় কথা কার লেখা নেই এতে। অগ্রজ, অনুজ, বন্ধু, বোন, বোন জামাই-সবাই লিখেছেন হাসানকে নিয়ে। এখানে তার কিছু লেখার শিরোনাম ও লেখকের তালিকা দেওয়া হলো ‘সে নিজেই ছিল এক মায়াহরিণ’-আবদুল মান্নান সৈয়দ, আবুল হাসানের কবিজীবন ও সুরাইয়াকে ঘিরে রোমান্টিক প্রণয়োপাখ্যান সম্পর্কে, মোহাম্মদ রফিক, আবুল হাসান : তার প্রথম কবিতা-জ্যোতিপ্রকাশ দত্ত, আমার বন্ধু আবুল হাসান-মহাদেব সাহা, আবুল হাসান : ও বন্ধু আমার-নির্মলেন্দু গুণ, আবুল হাসান যদি পুরাতন প্রেমে ঢাকা পড়ে যায়-পূরবী বসু, আমার বন্ধু অমর কবি আবুল হাসান-শাহজাহান চৌধুরী, আবুল হাসান : বিতর্কিত ব্যক্তিত্ব : কবিতা এক সন্ন্যাসী-সুরাইয়া খানম।

এ ছাড়াও লিখেছেন দাদাকে যেমন দেখেছি-হোসনে আরা খানম (হাসানের প্রিয় ছোট বোন বুড়ি), আবুল হাসানের জীবনের শেষ দিনগুলি-হাফিজুর রহমান।

লিখেছেন বিশুদ্ধির বিরল উত্থানে সে-ইমতিয়ার শামীম, আবুল হাসান : শিল্প ও শান্তির অন্বেষায় এক আপোসহীন শেরপার জয়শ্রী জীবন-মাহফুজ আল-হোসেন, আবুল হাসানের কবিতা : বিদীর্ণ আত্মার সলিলকি-কামরুল ইসলাম, নিজ্ঞানমনের স্বপ্ন ও আবুল হাসানের কবিতা-অনু হোসেন, আবুল হাসান : আত্মসমাহিত এক কবি-জামিরুল ইসলাম শরীফ, কবিতার সহোদর চেতনা : প্রসঙ্গ আবুল হাসান-মিহির মুসাকী, আবুল হাসানের কবিতায় দুঃখবোধের বৈচিত্র্যময়তা-অনন্ত মাহফুজ, সে এক লাবণ্য ধরে-ফারহানা রহমান, আবুল হাসানের উদ্বাস্তু উল যৌবন-হেনরী স্বপন এবং আবুল হাসানের কবিতার প্রফেশনাল ব্যাকগ্রাউন্ড-ওবায়েদ আকাশসহ প্রমুখ।

রয়েছে আবুল হাসানের রচনা থেকে কিছু জনপ্রিয় কবিতা। আবুল হাসানের রচনা সমগ্রের বাইরের কিছু কবিতা। পাশাপাশি আবুল হাসানের গল্প, আবুল হাসানের জীবন ও কবিতা নিয়ে একটি লেখা। রয়েছে আবুল হাসানের আলোকচিত্র, যেখানে রয়েছে হাসানের জার্মান চিত্রশিল্পী বন্ধুর আঁকা তার পোর্ট্রটে। সাতশ পৃষ্ঠার অধিক বৃহৎ গ্রন্থে এর বাইরে রয়েছে আরও লেখা। সম্পাদকের জবানিতে, শালুকের ২৩ বছরের চলার পথে তার লেখক সংখ্যা বাড়তে বাড়তে তার কলেবরও বৃদ্ধি পেয়েছ। সম্মিলিত এসব লেখকের অংশগ্রহণে বিষয়ের বাইরেও থাকছে দুই বাংলার অনেক কবিতা, গল্প, প্রবন্ধ, সমালোচনা ও গ্রন্থালোচনা। সম্পাদক : ওবায়েদ আকাশ, মূল্য : ৬০০। 

/জেডও


https://www.shomoyeralo.com/ad/Local-Portal_728-X-90 (3).gif



https://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : shomoyeralo@gmail.com