ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ২৮ জানুয়ারি ২০২৩ ১৪ মাঘ ১৪২৯
ই-পেপার শনিবার ২৮ জানুয়ারি ২০২৩
https://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

https://www.shomoyeralo.com/ad/780-90.jpg
নক আউট পর্ব শুরু আজ
মেসিদের সামনে অস্ট্রেলিয়া
ক্রীড়া ডেস্ক
প্রকাশ: শনিবার, ৩ ডিসেম্বর, ২০২২, ১:২৬ এএম | অনলাইন সংস্করণ  Count : 696

ভয়ংকর আনপ্রেডেক্টিবল এবারের বিশ্বকাপ। শুরু থেকেই গ্রুপ পর্বের শেষ ম্যাচ পর্যন্ত চলছে অঘটনের মিছিল। মরুর বিশ্বকাপ মরীচিকা হয়ে উঠেছে কোনো কোনো জায়ান্টদের জন্যই। এরই মধ্যে জার্মানি, বেলজিয়াম, ডেনমার্ক, মেক্সিকোর মতো দলগুলো বিদায় নিয়েছে প্রথম রাউন্ড থেকেই। 

এমনি অবস্থায় আজ থেকে শুরু হচ্ছে বিশ্বকাপের নকআউট পর্ব। এখানে একবার পড়ে গেলে উঠে দাঁড়ানোর কোনো সুযোগ নেই। যদিও মরু ঝড়ের ধাক্কা সামলে খুব ভালোভাবেই রেসে আছে লিওনেল মেসির আর্জেন্টিনা। এমনি অবস্থায় শেষ ষোলোর নকআউট পর্ব শুরু হচ্ছে আজ থেকে। শনিবার শেষ আটে ওঠার প্রথম লড়াইয়ে নেদারল্যান্ডসের প্রতিপক্ষ যুক্তরাষ্ট্র। আর দ্বিতীয় খেলায় অস্ট্রেলিয়ার সঙ্গে দ্বৈরথে নামবে আর্জেন্টিনা।

মেসির পঞ্চম অভিযানে প্রথম নকআউট পরীক্ষা। সৌদি আরবের কাছে ২-১ গোলে হেরে শুরু করে দু-দুবারের বিশ্ববিজয়ীরা। আর্জেন্টিনা সর্বশেষ বিশ্বকাপ জেতে মেসির জন্মেরও আগে। সৌদির ধাক্কায় দ্বিতীয় রাউন্ডে ওঠা নিয়ে আর্জেন্টিনা পড়ে ঘোর অনিশ্চয়তায়। এখান থেকে দলকে টেনে তোলেন মেসি। আর এতে ভক্তরা বিশ্বাস করতে শুরু করেছেন ১৯৮৬’র মতোই শিরোপা উৎসব করে ম্যারাডোনার সুযোগ্য উত্তরাধিকারের পরিচয় রাখবেন মেসি। এই কাতার বিশ্বকাপ ফুটবল রাজপুত্রের যে শেষ রণক্ষত্র। 

ফুটবলের ঐতিহ্য-অর্জনে আর্জেন্টিনার সঙ্গে অস্ট্রেলিয়ার ব্যবধান যোজন যোজন। দীর্ঘ ১৬ বছর পর বিশ্বকাপে দ্বিতীয় রাউন্ডে উঠেছে সকারুরা। র‌্যাংকিংয়ে মেসিদের অবস্থান তিন নম্বরে। আর অস্ট্রেলিয়ার অবস্থান ৩৮। মুখোমুখি লড়াইয়েও অনেক এগিয়ে আর্জেন্টিনা। দুদলের ৭ দেখায় অস্ট্রেলিয়ার ১ জয়ের বিপরীতে ৫ ম্যাচ জিতেছে আর্জেন্টিনা। বাকি ম্যাচটি থেকেছে নিষ্ফলা। 

পরিসংখ্যানের হিসাব যে এবারে মরুর বিশ্বকাপে মিলছে না সেটিও এরই মধ্যে প্রমাণিত। নকআউট পর্বে ওইসব কাগুজে ফেভারিটের যে কোনো দাম নেই, সেটা হাড়ে হাড়ে বুঝেছে বেলজিয়াম, জার্মানি, ডেনমার্ক কিংবা মেক্সিকো। শেষ ষোলোয় জায়গা করে নেওয়ার পথে ইউরোপের প্রতিষ্ঠিত দলগুলোর একটি ডেনমার্ককে হারিয়েছে সকারুরা। তাই প্রতিপক্ষকে যথেষ্ট সমীহের চোখেই দেখছে আর্জেন্টিনা শিবির। সকারুদের বিপক্ষে ম্যাচকে সামনে রেখে আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি বলেছেন, অস্ট্রেলিয়াকে সহজেই হারিয়ে দেব, এমনটা যারা ভাবছেন তারা ভুল। তারা খুবই শক্তিশালী দল। এমন কথা বলেছেন মেসিও। নকআউট পর্বে যে কেউ, যে কাউকে হারিয়ে দিতে পারে এই মত মেসির।

এ মুহূর্তে দারুণ ছন্দে আছে আর্জেন্টিনা। আগের ম্যাচে পোল্যান্ডকে নাচিয়ে ছেড়ে ২-০ গোলে জিতেছে মেসিরা। তার পরও কিছু জায়গায় চ্যালেঞ্জ থাকছেই। অস্ট্রেলিয়ান ফুটবলাররা শারীরিক দিক থেকে অনেক বেশি ফিট। শারীরিক সক্ষমতার সুবিধাও তারা নেয়। এ জায়গাটিতে চ্যালেঞ্জের মুখে পড়তে হতে পারে মেসিদের। সঙ্গে থাকছে ক্লান্তি। গ্রুপ পর্বে টাফ ম্যাচের মাত্র দুদিন পরই নকআউট পর্বে নামতে হচ্ছে মেসিদের। এ নিয়ে ক্ষোভও প্রকাশ করেছেন আর্জেন্টাইন কোচ স্কালোনি। এটাকে স্রেফ ‘পাগলামী’ বলে উল্লেখ করেছেন মেসিদের বস। প্রথম রাউন্ডের মৃত্যুকূপ থেকে উঠে দাঁড়ানোর জন্য বাকি দুটি ম্যাচে নিজেদের সবটুকু উজাড় করে খেলতে হয়েছে স্কালোনির শিষ্যদের। সেই ক্লান্তি কাটিয়ে ওঠার আগেই নকআউট পর্বের লড়াইয়ে নামতে হচ্ছে মেসিদের।

মাত্র দুদিনের বিরতিতে খেলা নিয়ে অবশ্য খুব একটা ভাবছে না অস্ট্রেলিয়া শিবির। দলটির সহকারী কোচ রেনে মুলেন্সটিন বলেছেন, ছেলেরা খুব দ্রুত রিকভারি করছে। আমরা আনন্দ নিয়ে খেলতে চাই। আর লড়াইয়ের জন্য আমরা প্রস্তুত।

https://www.shomoyeralo.com/ad/Local-Portal_728-X-90 (3).gif



https://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : shomoyeralo@gmail.com