ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ২৮ জানুয়ারি ২০২৩ ১৪ মাঘ ১৪২৯
ই-পেপার শনিবার ২৮ জানুয়ারি ২০২৩
https://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

https://www.shomoyeralo.com/ad/780-90.jpg
আজ লোককবি আবদুল হাই মাশরেকীর ৩৫তম মৃত্যুবার্ষিকী
সময়ের আলো অনলাইন
প্রকাশ: রোববার, ৪ ডিসেম্বর, ২০২২, ৪:২২ পিএম | অনলাইন সংস্করণ  Count : 124

বাংলা কাব্য সাহিত্যে এদেশের খেটে খাওয়া সাধারণ মানুষের জীবনের আশা-আকাঙ্খার রূপকার, অসংখ্য কবিতা ও গানের স্রষ্টা আবদুল হাই মাশরেকী তিরিশ দশকের মাটি ও মানুষের কবি। বাংলা সাহিত্যে তিনি প্রথম হত্যা ও সন্ত্রাসের বিরুদ্ধে কবিতাকে প্রতিবাদের হাতিয়ারে পরিণত করেছেন। তিনি লিখেছেন- ‘এই বীভৎস হানাহানি আর-/ এই মৃত্যুকে স্বীকার করিনি কভু,
।’  এ কারণেই তিনি সাহিত্যপ্রেমীদের কাছে ভালোবাসা আর শ্রদ্ধায় স্মরণীয়।

কবি আবদুল হাই মাশরেকী ১৯০৯ সালে ১ এপ্রিল ময়মনসিংহ জেলার ঈশ্বরগঞ্জের কাঁকনহাটি গ্রামে মামার বাড়িতে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা ছিলেন জমিদারবিরোধী আন্দোলনের তেজোদীপ্ত নায়ক ওসমান গণি সরকার ও মাতা গৃহিনী রহিমা খাতুন।

কবি আবদুল হাই মাশরেকী শৈশব থেকেই গান ও কবিতা রচনা করতেন। কখনো কখনো  বাড়ির সামনে কাঁচা মাটিয়া নদীর বুকে ডিঙ্গি ভাসিয়ে দিতেন।

লোককবি আবদুল হাই মাশরেকীর ‘আল্লাহ্ মেঘ দে পানি দে ছায়া দেরে তুই আল্লাহ
’ অমর গান আজও বাংলার মানুষের কাছে জনপ্রিয়।

তাঁর উল্লেখযোগ্য গ্রন্থগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- আধুনিক কাব্য ‘কিছু রেখে যেতে চাই’, ‘হে আমার দেশ’, ‘ দেশ দেশ নন্দিতা,’ ‘মাঠের কবিতা মাঠের গান’, ‘কাল নিরবধি’, গীতিনাট্য ও কাব্য ‘ভাটিয়ালী’, পুঁথি কাব্য ‘হযরত আবু বকর (রাঃ),’ খন্ড কাব্য ‘অভিশপ্তের বাণী’, পালাগান ‘রাখালবন্ধু’, ‘জরিনা সুন্দরী’, পল্লীগীতিকা ‘ডাল ধরিয়া নুয়াইয়া কন্যা’, জারি ‘দুখু মিয়ার জারি,’ ছোটদের কাব্য ‘হুতুম ভুতুম রাত্রি’, গল্প ‘কুলসুম’ ‘বাউল মনের নকশা,’ ‘মানুষ ও লাশ’, ‘নদী ভাঙে,’ নাটক ‘সাঁকো’, ‘নতুন গাঁয়ের কাহিনী’, অনুবাদ ‘আকাশ কেন নীল’।

মহান এই কবি ১৯৮৮ সালে ৪ ডিসেম্বর ইশ্বরগঞ্জের নিজ বাড়িতে মৃত্যুবরণ করেন। লোককবি আবদুল হাই মাশরেকীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিভিন্ন সংগঠন নানান কর্মসূচি গ্রহণ করেছে। এর মধ্যে ‘মাসিক জনপ্রশাসন’ পত্রিকার কার্যালয়ে মিলাদ মাহফিল ও আলোচনা সভার আয়োজন করেছে ‘কবি আবদুল হাই মাশরেকী গবেষণা কেন্দ্র। এছাড়াও ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলায় কবির মাজার জিয়ারত, কোরআন পাঠ ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। ৭ ডিসেম্বর বিকেল ৫টায় কবি আবদুল হাই মাশরেকী স্মৃতিপরিষদ স্মরণ সভার আয়োজন করেছে।

https://www.shomoyeralo.com/ad/Local-Portal_728-X-90 (3).gif



https://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : shomoyeralo@gmail.com