ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ২৮ জানুয়ারি ২০২৩ ১৪ মাঘ ১৪২৯
ই-পেপার শনিবার ২৮ জানুয়ারি ২০২৩
https://www.shomoyeralo.com/ad/Amin Mohammad City (Online AD).jpg

https://www.shomoyeralo.com/ad/780-90.jpg
প্রতিবন্ধিতা বিষয়ক জাতীয় কর্মপরিকল্পনা বাস্তবায়নের আহ্বান
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০২২, ৭:২৯ এএম | অনলাইন সংস্করণ  Count : 107

ডিজ্যাবিলিটি এল্যায়েন্স-ইউএনডিপি ডিজ্যাবিলিটি এল্যায়েন্স অন এসডিজিস বাংলাদেশ ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার ও সুরক্ষা আইন এবং প্রতিবন্ধিতা বিষয়ক জাতীয় কর্মপরিকল্পনার বাস্তবায়ন নিশ্চিত করতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছে। ইউএনডিপি এবং ডিজ্যাবিলিটি এল্যায়েন্স অন এসডিজিস বাংলাদেশ, যা ২৭ টি দেশীয় ও আন্তর্জাতিক প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সুরক্ষায় কাজ করছে।

এমন সংগঠন সমূহের একটি নেটওয়ার্ক, ৩১তম আন্তর্জাতিক ও ২৪তম জাতীয় প্রতিবন্ধী ব্যক্তিদের দিবস উপলক্ষ্যে আয়োজিত ’’অন্তর্ভূক্তিমূলক উন্নয়নের জন্য পরিবর্তনমুখী পদক্ষেপ: প্রবেশগম্য ও সমতাভিত্তিক বিশ্ব বিনির্মাণে উদ্ভাবনের ভূমিকা’ - শীর্ষক সেমিনারে এই দাবি জানায়।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক জুয়েনা আজিজ সেমিনারে প্রধান অতিথী হিসেবে উপস্থিত ছিলেন এবং পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সচিব) ড. মো. কাওসার আহমেদ অনুষ্ঠানের সভাপতিত্ব করেন।

কর্মশালায় মূল প্রবন্ধ যৌথভাবে উপস্থাপন করেন যথাক্রমে ইউএনডিপি-এর আমিনুল আরিফিন এবং সাইটসেভার্স-এর অয়ন দেবনাথ। মূল প্রবন্ধ সমতা ভিত্তিক ও প্রবেশগম্য বাংলাদেশ বিনির্মাণে অন্তর্ভূক্তিমূলক উন্নয়নের উপর গুরত্ব আরোপ করে। যদিও সরকার সামাজিক নিরাপত্তা কর্মপরিধি বৃদ্ধি করেছে কিন্তু এখনো প্রতিবন্ধী ব্যক্তিদের অনেক সমস্যা দেশে বিদ্যমান। মূল প্রবন্ধে উঠে আসে কোভিড-১৯ মহামারি একটি মানব সংকটে প্রতিবন্ধী ব্যক্তিগণ সবচেয়ে ক্ষতিগ্রস্থ সম্প্রদায়ের মধ্যে অন্যতম। তাই একটি অন্তর্ভূক্তিমূলক, প্রবেশগম্য ও টেকসইমূলক কোভিড-১৯ পরবর্তী সমতার বাংলাদেশ গড়ে তুলতে হলে প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার ও সুরক্ষা আইন এবং প্রতিবন্ধিতা বিষয়ক জাতীয় কর্মপরিকল্পনার যথাযথ বাস্তবায়ন নিশ্চিত করা প্রয়োজন।

অনুষ্ঠানে প্রধান অতিথীর বক্তব্যে জুয়েনা আজিজ বলেন, বাংলাদেশ সরকার প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সমুন্নত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ। বর্তমান সরকারই প্রধানমন্ত্রীর নেতৃত্বে প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সুরক্ষা আইন-২০১৩ এবং প্রতিবন্ধীতা বিষয়ক জাতীয় কর্মপরিকল্পনা-২০১৯ প্রণয়ন করেছে। এছাড়াও ৮ম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় প্রতিবন্ধীতার বিষয়টি গুরুত্বেও সাথে অন্তর্ভুক্ত করা হয়েছে। তিনি বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বা এসডিজি অর্জন করতে হলে প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়ন অবশ্যই করতে হবে এবং সরকার তা গুরুত্বের সাথে বিবেচনা করে যাচ্ছে।”

ডিজ্যাবিলিটি এল্যায়েন্স অন এসডিজিস বাংলাদেশ এর আহ্বায়ক ও সাইটসেভার্স বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর অমৃতা রেজিনা রোজারিও অনুষ্ঠানে বলেন, ’’গ্লোবাল ডিজ্যাবিলিটি সামিট ২০২২-এর বাংলাদেশ সরকার এগারটি প্রতিশ্রুতি করে যা একটি ইতিবাচক অগ্রগতি। প্রতিবন্ধিতা বিষয়ক জাতীয় কর্মপরিকল্পনার বাস্তবায়ন নিশ্চিত করা এর মধ্যে অন্যতম প্রতিশ্রুতি। এই লক্ষ্যে সরকারের সাথে উন্নয়ন সহযোগীদের একসাথে প্রতিশ্রুতি সমূহের বাস্তবায়নের জন্য কাজ করা প্রয়োজন।”


সেমিনারে ইউনিসেফ, আইএলও, এবং ইউএনওমেন-এর প্রতিনিধিরা লিঙ্গ, অন্তর্ভূক্তিমূলক কর্মসংস্থান,প্রতিবন্ধিতা অন্তর্ভূক্তিমূলক টেকসই উন্নয়ন লক্ষমাত্রা ইত্যাদি বিষয়ে উপস্থাপনা করেন। এছাড়াও জাতিসংঘের আবাসিক সমন্বয়কারি অফিসের জ্যেষ্ঠ মানবাধিকার উপদেষ্টা হুমা খান, ইমপ্যাক্ট ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ট্রাস্ট্রি মনসুর আহমেদ চৌধুরী, জাতীয় প্রতিবন্ধী নারী পরিষদের সভাপতি নাসিমা আক্তার, বি-স্ক্যানের নির্বাহী পরিচালক সালমা মাহবুব, সেন্টার ফর সার্ভিসেস এন্ড ইনফরমেশন অন ডিজ্যাবিলিটি-এর নির্বাহী পরিচালক খন্দকার জহুরুল আলম, এবং সেন্টার ফর ডিজ্যাবিলিটি ইন ডেভেলপমেন্ট-এর নির্বাহী পরিচালক এএইচএম নোমান খান অনুষ্ঠানে প্যানেলিস্ট হিসেবে বক্তব্য রাখেন। তারা প্রতিবন্ধী ব্যক্তিদের আর্থ-সামাজিক অবস্থান, অধিকার এবং তাদের সমস্যার বিভিন্ন দিক আলোচনা ও বিশ্লেষণ করেন।

অনুষ্ঠানে সম্মানিত অতিথী হিসেবে উপস্থিত ছিলেন ঢাকাস্ত বৃটিশ হাইকমিশনের সামাজিক উন্নয়ন বিষয়ক উপদেষ্টা তাহেরা জেবীন এবং অস্ট্রেলিয়ান হাইকমিশনের সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার আসিফ কাশেমসহ ডিজ্যাবিলিটি এল্যায়েন্স অন এসডিজিস বাংলাদেশ এর প্রতিনিধিবৃন্দ। সেমিনারে একজনপ্রতিবন্ধী ব্যক্তির তথ্য প্রযুক্তির ব্যবহারের উপর একটি প্রমাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

সমাপনী বক্তব্যে, পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সচিব) ড. মো. কাওসার আহমেদ প্রতিবন্ধী ব্যক্তিদের এবং তাদের সংগঠনসমূহের প্রকৃত প্রয়োজনীতা উপলব্ধি করে দেশের প্রতিবন্ধী ব্যক্তিদের আইনের কার্যকর প্রয়োগ এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে প্রতিবন্ধী ব্যক্তিদের অন্তর্ভূক্তির ওপর জোর দেন। প্রতিবন্ধিতা বাংলাদেশ সরকারের একটি গুরুত্বপূর্ণ এজেন্ডা উল্লেখ করে কাওসার আহমেদ বলেন, সরকার শুধু ৮ম পঞ্চবার্ষিকী পরিকল্পনায়ই প্রতিবন্ধিতার বিষয়ে জোর দেয় নাই, আগামী পঞ্চবার্ষিকী পরিকল্পনায়ও প্রতিবন্ধিতামূলক অন্তর্ভূক্তি গুরুত্ব পাবে। বাংলাদেশ সরকারের কেবিনেট ডিভিশন এবং ইউএনডিপি-এর সোশাল সিকিউরিটি পলিসি সাপোর্ট প্রোগ্রাম, পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগ, অস্ট্রেলিয়ান হাই কমিশনের ডিএফএটি, , সাইটসেভার্স এবং ডিজ্যাবিলিটিএল্যায়েন্স অন এসডিজিস বাংলাদেশ সেমিনার আয়োজনে কারিগরী সহায়তা প্রদান করে।

আরএস/ 

https://www.shomoyeralo.com/ad/Local-Portal_728-X-90 (3).gif



https://www.shomoyeralo.com/ad/Google-News.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : shomoyeralo@gmail.com