ই-পেপার বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪
বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪

পতনের ধারায় পুঁজিবাজার
প্রকাশ: মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০২২, ১০:০০ এএম  (ভিজিট : ১৩২)
পতনের ধারা থেকে বেরিয়ে আসতে পারছে না পুঁজিবাজার। গত ১১ কার্যদিবসের মধ্যে ৬ কার্যদিবসই পুঁজিবাজারে লেনদেন তিনশ কোটির ঘর পার হতে পারেনি। রোববার দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক কমেছে ১২ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক কমেছে ৭৪ পয়েন্ট।

গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১২ পয়েন্ট কমে ৬ হাজার ২১২ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস শরিয়াহ সূচক আগের দিনের চেয়ে ৪ দশমিক ৮ পয়েন্ট কমে ১ হাজার ৩৫৯ পয়েন্টে দাঁড়িয়েছে। এ ছাড়া ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ৮ দশমিক ৪৩ পয়েন্ট কমে ২ হাজার ১৯৮ পয়েন্ট পয়েন্টে দাঁড়িয়েছে।

বাজারটিতে ৯৯টি প্রতিষ্ঠানের ৫ কোটি ৩২ লাখ ২২ হাজার ৫০৫টি শেয়ার কেনা-বেচা হয়েছে। টাকার অঙ্কে যার পরিমাণ ৩৪৪ কোটি ৮৬ লাখ ২৭ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৩১৩ কোটি ৫৬ লাখ ২ হাজার টাকা। যা গত ২০ মাসের মধ্যে সর্বনিম্ন ছিল।  

গতকাল লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ২৩টির, বিপরীতে দাম কমেছে ৫৫টির। আর অপরিবর্তিত ছিল ২২১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বসুন্ধরা পেপার মিলসের শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল জেনেক্স ইনফোসেসের শেয়ার। তৃতীয় স্থানে ছিল আমরা নেটওয়ার্কসের শেয়ার। এরপরের অবস্থানে ছিল যথাক্রমে ওরিয়ন ফার্মা, ওরিয়ন ইনফিউশন, নাভানা ফার্মা, লাফার্জহোলসিম, বাংলাদেশ শিপিং করপোরেশন, অ্যাডভেন্ট ফার্মা এবং অগ্রণী সিস্টেমস লিমিটেডের শেয়ার।

অপর বাজার সিএসইর প্রধান সূচক সিএএসপিআই আগের দিনের চেয়ে ৭৪ পয়েন্ট কমে ১৮ হাজার ৩১৯ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩ কোটি ৩০ লাখ ৯৫ হাজার ৩৮৩ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৬ কোটি ৮ লাখ ১৬ হাজার ৪১১ টাকা। এ বাজারে লেনদেন হওয়া ১২৯টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৫টির ও কমেছে ৪২টির। আর অপরিবর্তিত রয়েছে ৭২টি কোম্পানির শেয়ারের দাম।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close