ই-পেপার শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪
শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

নাগরিক অধিকারের কফিনে পেরেক ঠুকবেন না: চরমোনাই পীর
প্রকাশ: বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০২২, ৬:১২ এএম  (ভিজিট : ১২০)
রাজনৈতিক সমাবেশে হামলা করে নাগরিক অধিকারের কফিনে পেরেক না ঠোকার আহ্বান জানিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম। স্বাধীনতার ন্যূনতম অর্থ রক্ষায় ১০ ডিসেম্বর ঢাকায় বিএনপির গণসমাবেশ নির্বিঘ্ন করতে সরকারের প্রতি অনুরোধ জানান তিনি।

বুধবার এক বিবৃতিতে সৈয়দ মুহাম্মদ রেজাউল করিম বলেন, বহুদলীয় রাজনীতি করা ও ক্ষমতাসীন দলের কর্মকাণ্ডের বিরুদ্ধে মিছিল-সমাবেশ গণতান্ত্রিক অধিকার। এমনকি ক্ষমতা পরিবর্তনের চেষ্টা বাংলাদেশের সংবিধান অনুযায়ী বিধিসিদ্ধ। একটি স্বাধীন দেশের রাজনীতিতে বিরোধী দলগুলো সমাবেশ করবে, মিছিল করবে এটা স্বাভাবিক একটা ব্যাপার। সমাবেশে নিরাপত্তা দেওয়া ও সমাবেশে উপস্থিত জনতার যাতায়াত সহজ করে দেওয়া যেকোনো সভ্য রাষ্ট্রের সরকারের মৌলিক দায়িত্বের অংশ।

চরমোনাই পীর বলেন, অত্যন্ত দুঃখের সঙ্গে লক্ষ্য করা যাচ্ছে, আওয়ামী লীগ সরকার একটি স্বাধীন রাষ্ট্রের এসব মৌলিক অধিকার নির্মমভাবে হরণ করছে। বিরোধী দলের শান্তিপূর্ণ সমাবেশে বাধা দিচ্ছে। এরই ধারাবাহিকতায় ১০ ডিসেম্বর ঢাকায় বিএনপির গণসমাবেশ ঘিরে সরকার সহিংস পরিস্থিতি তৈরি করেছে। বাংলাদেশের মতো একটি দেশ যা জনযুদ্ধের মধ্য দিয়ে স্বাধীনতা অর্জন করেছে, সেই দেশে এসব অধিকারের চর্চা হবে বলে মানুষ আশা করে।

তিনি আরও বলেন, স্বাধীনতার ৫২ বছরে এসে বিরোধীদের সমাবেশের মতো স্বাভাবিক বিষয়কে কেন্দ্র করে যে যুদ্ধাবস্থা তৈরি করা হয়েছে, যেভাবে ধরপাকড় করা হচ্ছে, যেভাবে হামলা-মামলা ও গুলি করে বিরোধী দলের নেতা–কর্মীকে হত্যা করা হচ্ছে তা অকল্পনীয়। আমরা এর তীব্র নিন্দা জানাই।

বিরোধীদের যেকোনো শান্তিপূর্ণ আন্দোলনে সহায়তা করার জন্য ক্ষমতাসীন দলের প্রতি আহ্বান জানিয়ে চরমোনাই পীর বলেন, একই সঙ্গে বিরোধী দলকে আহ্বান জানাচ্ছি, আপনাদের সাম্প্রতিক সমাবেশগুলোর মতো ঢাকার সমাবেশকেও শান্তিপূর্ণ ও উৎসবমুখর রাখতে রাজনৈতিক বাগাড়ম্বর বাদ দিন। রেজাউল করিম বলেন, নয়াপল্টনে আজ বুধবার যে ঘটনা ঘটেছে, ইসলামী আন্দোলন বাংলাদেশ এর তীব্র নিন্দা জানাচ্ছে। আমরা মনে করি, এই ঘটনা দেশের স্বাধীন মর্যাদা ও নাগরিক অধিকারের প্রতি নির্মম সহিংসতা। কোনো সভ্য দেশে এটা হতে পারে না। 




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close