ই-পেপার শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

খাওয়ার পর যে কাজগুলো করলেই বিপদ
প্রকাশ: বুধবার, ৮ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০৭ পিএম  (ভিজিট : ২৮৮)
খাবার পর পর অনেকের চা, কফি পছন্দ। কেউ আবার অতিরিক্ত খেয়েছেন মনে করে খাওয়ার পরই শরীরচর্চায় ব্যস্ত হয়ে যান। এমন কিছু ভুলে অজান্তেই শরীরের অনেক ক্ষতি করে ফেলি আমরা। সেই কাজগুলো করা থেকে বিরত থাকার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। কী সেই কাজগুলো?

১। খাওয়ার পরে গোসল করা একেবারেই ঠিক নয়। এতে বিপাকের হার কমে যায়। তাছাড়া গোসল করলে সাধারণত শরীরের তাপমাত্রা কমে যায়। কাজটি খাওয়ার ঠিক পর পরই করলে তাতে খাবার হজমের সমস্যা হয়। আর হজমে সমস্যা থেকে হতে পারে পেটের নানা রোগ।

২। খাবার খেয়েই চট করে শোয়া বা ঘুমানো মোটেই উচিত নয়। এতে খাবার হজমের প্রক্রিয়া ধীর হয়ে যায়। তেমনই শরীরে ফ্যাট জমতে থাকে। খাবার হজম না হলে বিপাকে সমস্যা হতে পারে। আর এই বিপাকের সমস্যা থেকে পেট ব্যথা, গ্যাস, কোষ্ঠকাঠিন্যসহ নানা সমস্যার সৃষ্টি হয়।

৩। খাবার খাওয়ার পর পরই পানি পান করা থেকে বিরত থাকার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। অনেকেই খাওয়া শেষে ঢকঢক করে পানি পান করেন। অতিরিক্ত পানি খেলে হজমের সমস্যা হতে পারে। এছাড়া ভুড়ি বড় হয়ে ওজন বেড়ে যাওয়ার আশঙ্কাও থাকে অনেক বেশি।

৪। খাওয়ার পর পর কোনো ভারী শরীরচর্চা করা ঠিক নয়।‌ সাঁতার, সাইক্লিং, জগিং, ইত্যাদি ভারী শরীরচর্চা খাবার হজমের ক্ষেত্রে সমস্যা করে। এছাড়া বমির আশঙ্কা হতে পারে। এতে খাবারের পুষ্টিও শরীর ঠিকমতো পায় না। খাবারের পর বড়জোর কিছুক্ষণ অল্প গতিতে হাঁটা যেতে পারে বলে মত বিশেষজ্ঞদের।

৫। খাওয়াদাওয়ার পর এবং ঘুমের আগে ভারী কোনো কাজ করা থেকেও বিরত থাকতে বলছেন বিশেষজ্ঞরা। বেশি মাথা খাটানোর কাজও এই সময় এড়িয়ে চলতে বলা হচ্ছে। কারণ শরীর খাওয়াদাওয়ার পর কিছুটা বিশ্রাম চায়। সেটি না পেলে বরং কাজের গতি কমে যায়, শরীরে অলসভাব চলে আসে।

৬। খেয়ে উঠেই সূর্যের আলোয় যেতে বারণ করছেন বিশেষজ্ঞরা। এতে রক্ত সঞ্চালন থেকে নার্ভের সমস্যা দেখা দেয়। তাছাড়া শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গে ঠিকভাবে রক্ত সঞ্চালন হয় না। ফলে হজমের সমস্যা দেখা দেয়। তাই সতর্ক হওয়ার কোনো বিকল্প নেই। একটু সতর্ক হলেই বড় বিপদ এড়ানো সম্ভব।




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close