ই-পেপার শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪
শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

১০ লাখ টাকা মুক্তিপণ দাবি
ভাগ্য ফেরাতে কলম্বিয়ায় জিম্মি সাতক্ষীরার দুই যুবক
প্রকাশ: বুধবার, ১ মার্চ, ২০২৩, ২:১০ এএম  (ভিজিট : ২২৪)
সাতক্ষীরার তিন যুবক ভাগ্য ফেরাতে কলম্বিয়ায় গিয়ে দালাল চক্রের কবলে পড়ে চরম বিপদে পড়েছেন। মুক্তিপণ দিয়ে এক যুবক কলম্বিয়া থেকে দেশে ফিরলেও টাকা জোগাড় করতে না পারায় ফিরতে পারছেন না দুজন। মুক্তিপণের টাকার জন্য তাদের ওপর চালানো হচ্ছে অমানসিক নির্যাতন। 

কলম্বিয়ায় নির্যাতনের শিকার দুই যুবক হলেন- কালীগঞ্জ উপজেলার মৌতলা ইউনিয়নের পূর্ব মৌতলা গ্রামের খান ছবেদ আলীর ছেলে শাহিনুর খান (২৪) ও খান ছুন্নত আলীর ছেলে খান রাব্বি হুসাইন (২৫)। আর ৫ লাখ টাকা মুক্তিপণ দিয়ে বাড়িতে ফেরেন শ্যামনগর উপজেলার কাশিমাড়ি ইউনিয়নের কাঁঠালবাড়িয়া গ্রামের শহিদুল ইসলামের ছেলে সাকিবুল ইসলাম (২৫)। 

ভুক্তভোগী রাব্বির মা রোজিনা বেগম ও শাহিনুরের মা শাহানাজ পারভীন জানান, এক বছর আগে পূর্ব মৌতলা গ্রামের মৃত খান সোবহান ময়রার ছেলে কুরবান খান (৪৫) তাদের ছেলেদের সিঙ্গাপুর পাঠিয়ে দেওয়ার প্রলোভন দেখায়। ১২ লাখ টাকা দিলে রাব্বি ও শাহিনুরকে সিঙ্গাপুর পাঠিয়ে দিতে পারবে বলে জানায় কুরবান। সেই ফাঁদে পা দেন রোজিনা বেগম ও শাহনাজ পারভীন। এনজিও থেকে সুদে ১২ লাখ টাকা দিয়ে কুরবানের হাতে তুলে দেন রোজিনা বেগম ও শাহনাজ পারভীন। এক মাসের মধ্যে ভিসা দেওয়ার কথা থাকলেও দীর্ঘ ৬ মাস পেরিয়ে গেলেও সিঙ্গাপুর পাঠাতে ব্যর্থ হয় সে। পরে নতুন কৌশল অবলম্বন করে কুরবান। তাদেরকে সিঙ্গাপুর থেকে কলম্বিয়ায় গেলে ৭০ হাজার টাকা বেতন হবে বলে প্রলোভন দেখায়। তার আপন শ্যালক সেখানে আছে, ভিসা খুব দ্রুত দিতে পারবে। তাদের ছেলেদের কলম্বিয়ায় পাঠাতে রাজি হন তারা। 

সেখানে ভয়ংকর ফাঁদ পেতে রেখেছে কুরবান সেটা অজানা ছিল তাদের। গত ৩ মাস আগে ভ্রমণের ভিসা দিয়ে রাব্বি ও শাহিনুরকে কলম্বিয়ায় পাঠিয়ে দেয় কুরবান। তারা এয়ারপোর্টে পৌঁছালে কুরবানের সঙ্গে জড়িত দালাল চক্র রাব্বি ও শাহিনুরকে নিয়ে যায় তাদের আস্তানায়। পরে কুরবানের নির্দেশে তাদেরকে জিম্মি করে দালাল চক্রের সদস্যরা। তাদের মুক্তিপণের জন্য ১০ লাখ টাকা চাঁদা দাবি করে তারা। 

টাকা আদায়ের জন্য তাদের ওপর চালানো হয় অমানসিক নির্যাতন। সেই নির্যাতন ভিডিও কলের মাধ্যমে দেখানো হয় তাদের পরিবারের সদস্যদের। ছেলেদের বাঁচাতে দিশেহারা হয়ে পড়ে তাদের পরিবার। সেই মুহূর্তে এলাকা ছেড়ে চলে যায় আদম ব্যবসায়ী কুরবান। গত তিন মাস ধরে ধার-দেনা করে বিকাশের মাধ্যমে দালাল চক্রের সদস্যদের ৩ লাখ টাকা দিয়েছে তাদের পরিবার। বর্তমানে আরও ৫ লাখ টাকা দাবি করছে ওই দালাল চক্রের সদস্যরা। মুক্তিপণ দিয়ে ছেলেদের দেশে ফিরিয়ে আনতে টাকার জন্য বিভিন্ন মানুষের দ্বারে দ্বারে ঘুরে বেড়াচ্ছেন রাব্বি ও শাহিনুরের অসহায় মায়েরা।

মৌতলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফেরদৌস মোড়ল জানান, বিদেশে নিয়ে যাওয়ার নাম করে অনেক পরিবারকে পথে বসিয়েছে কুরবান। রাব্বি ও শাহিনুরকে কলম্বিয়ায় আটকে রেখে দালাল চক্র ১০ লাখ টাকা মুক্তিপণ দাবি করছে বিষয়টি তিনি অবগত আছেন বলে জানান। এ ছাড়া ঘটনার পর থেকে কুরবান এলাকা থেকে পালিয়ে গেছে। তবে রাব্বি ও শাহিনুরকে ফিরিয়ে আনতে এবং কুরবানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের চেষ্টা চলছে বলে তিনি জানিয়েছেন। এ ব্যাপারে জানার জন্য কুরবান খানের ব্যবহৃত মোবাইল ফোন বন্ধ থাকায় তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

কালীগঞ্জ থানার ওসি মোহাম্মদ মামুন রহমান জানান, এ ব্যাপারে থানায় কেউ অভিযোগ দেয়নি। ভুক্তভোগীর পরিবার এ ব্যাপারে অভিযোগ দিলে আইনগত পদক্ষেপ নেওয়া হবে।




এই ক্যাটেগরির আরো সংবাদ


https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close