ই-পেপার বুধবার ২৮ ফেব্রুয়ারি ২০২৪
বুধবার ২৮ ফেব্রুয়ারি ২০২৪

‘গেম চেঞ্জার’ আল্ট্রা ফ্যান প্রযুক্তিতে পরীক্ষা সফল রোলস রয়েস
প্রকাশ: রবিবার, ২১ মে, ২০২৩, ৩:৩৮ এএম আপডেট: ২১.০৫.২০২৩ ২:১২ পিএম  (ভিজিট : ১৯৬)
জ্বালানি সাশ্রয়ী এবং পরিবেশবান্ধব জেট ইঞ্জিনে প্রথমবারের মতো পরীক্ষা সফল হয়েছে ব্রিটিশ অটোমোটিভ কোম্পানি রোলস রয়েস। ইংল্যান্ডের ডার্বিতে নিজস্ব টেস্টবেডে এই সফল পরীক্ষা চালায় প্রতিষ্ঠানটি।

আলট্রা ফ্যান প্রযুক্তিতে তৈরি এই জেট ইঞ্জিন বাজারে থাকা সব জেট ইঞ্জিনের তুলনায় অধিক কার্যক্ষমতা সম্পন্ন এবং এতে জ্বালানিও লাগবে কম। পাশাপাশি এই ইঞ্জিন থেকে তৈরি শব্দের পরিমাণ কম হওয়ায় নমুনা ইঞ্জিনটি শব্দদূষণ কমাতে সহয়তা করবে বলে জানায় প্রতিষ্ঠানটি।

বাজারে থাকা সবচেয়ে বেশি কার্যক্ষমতা সম্পন্ন জেট ইঞ্জিন ‘ট্রেন্ট এক্সডব্লিউবি’র তুলনায় আরও ২৫ শতাংশ বেশি জ্বালানি সাশ্রয় করার পাশাপাশি ১০ শতাংশ বেশি কার্যকর ক্ষমতা উৎপন্ন করেছে আলট্রা ফ্যান প্রযুক্তি ব্যবহার করা এই জেট ইঞ্জিন। আলট্রা ফ্যান পাওয়ার সমৃদ্ধ গিয়ারবক্সের সাহায্যে ইঞ্জিনটি তৈরি করেছে ৮৭ হাজার হর্সপাওয়ার।

পরীক্ষায় ব্যবহৃত জেট ইঞ্জিনের পাখাগুলো ছিল কার্বন টাইটানিয়াম এবং এক প্রকার যৌগিক আবরণ দিয়ে তৈরি। ইঞ্জিনটি নতুন ‘অ্যাডভান্স-৩’ কোর দিয়ে নির্মিত, যা সর্বোচ্চ পর্যায়ে জ্বালানি পোড়ানোর দক্ষতা রাখে এবং এর গিয়ার ডিজাইন এতটাই উন্নত, যা হাই-থ্রাস্ট, হাই-বাইপাস রেশিও ইঞ্জিনগুলোকেও পর্যাপ্ত শক্তি সরবরাহ করতে সক্ষম।

এই প্রযুক্তিকে আরও সফলভাবে ব্যবহার করতে পারলে ২০৫০ সালের মধ্যে জেট ইঞ্জিনের কার্বন দূষণ কমিয়ে শূন্যের কোঠায় নিয়ে আসতে পারবে বলে মনে করছে প্রতিষ্ঠানটি।

আলট্রা ফ্যান প্রযুক্তিকে ‘গেম চেঞ্জার’ হিসেবে আখ্যা দিয়েছেন প্রতিষ্ঠানটি প্রধান নির্বাহী কর্মকর্তা তুফান এরগিনবিলজিক। তিনি বলেন, ‘এই আলট্রা ফ্যান প্রযুক্তি আসলেই ক্লিন এনার্জির জন্য বিরাট বড় পথপ্রদর্শক হিসেবে কাজ করবে। আমরা যে বিষয়টি নিয়ে কাজ করছি তা শুধু বর্তমান প্রজন্মের ইঞ্জিনের কার্যক্ষমতা বাড়াতে কাজে লাগবে না মাত্র, এর প্রভাব হবে সুদূরপ্রসারী। 

আলট্রা ফ্যান প্রযুক্তির এই পরীক্ষার মাধ্যমে আমরা ইতিহাসের সাক্ষী হয়েছি। এখন থেকে আমরা সাশ্রয়ী এবং পরিবেশবান্ধবভাবে ইঞ্জিনের কার্যকর ক্ষমতা আরও বাড়াতে সক্ষম হব’ যুক্ত করেন তুফান এরগিনবিলজিক।

রোলস রয়েসের সিফিনের টেস্টবেড ৮০-এর নিজস্ব ঘাঁটিতে শতভাগ বিশুদ্ধ জৈব জ্বালানি (সাসটেইনেবল অ্যাভিয়েশন ফুয়েল/এসএএফ) দিয়ে এই পরীক্ষা চালায় প্রতিষ্ঠানটি। কেবল খাবারের উচ্ছিষ্ট থেকেই তৈরি করা হয়েছে এই শতভাগ বিশুদ্ধ এসএএফ, বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

এর আগে ২০১৪ সালে এই আলট্রা ফ্যান প্রযুক্তি সর্বজনীনভাবে ব্যবহারের জন্য উন্মোচন করে দেওয়া হয়।


আরও সংবাদ   বিষয়:  রোলস রয়েস   আলট্রা ফ্যান প্রযুক্তি   জেট ইঞ্জিন   কার্বন দূষণ   জৈব জ্বালানি   জ্বালানি   প্রযুক্তি  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close