ই-পেপার বুধবার ২৮ ফেব্রুয়ারি ২০২৪
বুধবার ২৮ ফেব্রুয়ারি ২০২৪

হাইকোর্টের স্থগিতাদেশ প্রত্যাহার
চোরাচালানের মামলা করতে পারবে বিজিবি
প্রকাশ: শুক্রবার, ২৬ মে, ২০২৩, ৯:১৬ এএম  (ভিজিট : ১৫৬)
বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) কর্তৃক ফৌজদারি মামলা করার ওপর স্থগিতাদেশ দিয়েছিলেন হাইকোর্ট। তবে ওই স্থগিতাদেশ প্রত্যাহার করেছেন আদালত। সংশ্লিষ্ট আইনজীবীরা জানিয়েছেন, এই আদেশের ফলে বাহিনীটি এখন থেকে মামলা করতে পারবে।

বিচারপতি এসএম কুদ্দুস জামান ও বিচারপতি শাহেদ নুরউদ্দিনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ স্থগিতাদেশটি প্রত্যাহার করেন। বুধবার স্বতঃপ্রণোদিত হয়ে এই আদেশ দেন উচ্চ আদালত। আদালত থেকে বের হওয়ার পর আইনজীবীরা জানিয়েছেন, স্থগিতাদেশ প্রত্যাহার হলেও বিজিবির মামলা করার এখতিয়ার নিয়ে জারি করা রুল বহাল রেখেছেন আদালত।

আদালতে রাষ্ট্র পক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সুজিত চ্যাটার্জি বাপ্পী। তিনি জানান, ব্রাহ্মণবাড়িয়ায় ২০২২ সালে বিপুল পরিমাণ ভারতীয় পণ্য আটক করেছিল বিজিবি। ওই ঘটনায় বিশেষ ক্ষমতা আইনের ২৫(বি) ধারায় আসামিদের বিরুদ্ধে চোরাচালানের অভিযোগ এনে মামলা করে বিজিবি। কসবার আখাউড়া রেলওয়ে থানায় করা ওই মামলার তদন্ত শেষে চার্জশিট দেয় পুলিশ।

চার্জশিট আমলে নিয়ে আদালত আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন। ব্রাহ্মণবাড়িয়ার আদালতের ওই আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে আবেদন করেন আসামি কামরুজ্জামান খান। 

আসামির ওই আবেদনের শুনানিতে ফৌজদারি মামলা করার ক্ষেত্রে বিজিবির আইনগত এখতিয়ার রয়েছে কি না তা নিয়ে আলোচনা হয়। এতে সুজিত চ্যাটার্জি বাপ্পী বলেন, ফৌজদারি কার্যবিধির ১৫৪ ধারা অনুযায়ী যে কেউ মামলা করতে পারেন। সে ক্ষেত্রে বিজিবিও এর বাইরে নয়। এর পরিপ্রেক্ষিতে আদালত বলেন, বর্ডার গার্ড বাংলাদেশ আইনের কোথাও বিজিবিকে মামলা করার ক্ষমতা দেওয়ার বিষয়টি দেখতে পাওয়া গেল না। শুনানি শেষে হাইকোর্ট মামলার কার্যক্রম স্থগিতের পাশাপাশি রুল জারি করেন।




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close