ই-পেপার শনিবার ২০ এপ্রিল ২০২৪
শনিবার ২০ এপ্রিল ২০২৪

ইংল্যান্ডে নতুন আইডি আইন, ১৩ হাজার মানুষের ভোট প্রত্যাখ্যান
প্রকাশ: শুক্রবার, ২৬ মে, ২০২৩, ১০:২৭ এএম আপডেট: ২৬.০৫.২০২৩ ১:০৬ পিএম  (ভিজিট : ২৪২)
ইংল্যান্ড সরকারের নতুন শনাক্তকরণ আইনের কারণে এই মাসে ১৩ হাজার অধিক নাগরিক স্থানীয় নির্বাচনে ভোট প্রত্যাখ্যান করেছেন। রয়টার্সের এক জরিপ বলা হয়, এর ফলে দারিদ্র অঞ্চলের লোকেরা সবচেয়ে বেশি প্রভাবিত হয়েছে।

রয়টার্সের অনুসন্ধান বলছে, ৩৩ হাজার ৫০৯ জনকে প্রাথমিকভাবে ভোট কেন্দ্রে ব্যালট পেপার প্রত্যাখ্যান করতে দেখা গেছে। কারণ তাদের কাছে প্রয়োজনীয় পরিচয়পত্র ছিল না। তাদের মধ্যে ২০ হাজারেও বেশি সঠিক পরিচয়পত্র নিয়ে ফিরে এসেছেন এবং ১৩ হাজার ৮৫ জন ভোট দিতে আসেননি। সেখানে ৯৮টি স্থানীয় কর্তৃপক্ষের মধ্যে গড়ে দশমিক ২৪ শতাংশ ভোটারকে ফিরিয়ে দেওয়া হয়েছিল।

ইংল্যান্ডের ভোটারদের ৪ মে অনুষ্ঠিত হওয়া নির্বাচনে প্রথমবারের মতো আইডি তৈরি করা আইনত বাধ্যতামূলক ছিল। নির্বাচনী জালিয়াতির বিরুদ্ধে লড়াই করার জন্য এটি অপরিহার্য বলে সরকারের পক্ষ থেকে বলা হয়। কিন্তু অনেক বিরোধী রাজনীতিবিদ এবং প্রচারকরা এ সংশোধনের সমালোচনা করে বলেছিলেন, এটি ভোটারদের দমন করার উদ্দেশ্যে করা হয়েছিল।

আইনটি পাশ হওয়ার সময় এক মন্ত্রী বলেন, এই পদক্ষেপটি বয়স্ক ভোটারদের প্রভাবিত করেছে যারা ঐতিহ্যগতভাবে রক্ষণশীল শাসক পার্টিকে ভোট দিয়েছিল। 

রয়টার্স ইংল্যান্ডের ২৩০টি কর্তৃপক্ষের মধ্যে ২০২ টির তথ্য সংগ্রহ করে দেখতে পায় যে, এ নির্বাচনে শাসক রক্ষণশীল পার্টি ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়। বাকি ২৮ জন রয়টার্সের অনুরোধে সাড়া দেননি। ভোটারদের ফিরিয়ে দেওয়া সেরা ২০টি কাউন্সিলের মধ্যে ১৫টি সবচেয়ে বঞ্চিত এলাকা।

বিরোধী লেবার পার্টির রাজনীতিবিদ ক্লাইভ বেটস বলেছেন, ‘তারা আমাদের গণতন্ত্রকে অবমূল্যায়ন করছে। ভোট দেওয়া থেকে আটকানো মোট সংখ্যা সম্ভবত অনেক বেশি হবে কারণ যাদের আইডি নেই তারা ভোটকেন্দ্রে উপস্থিত হতে দ্বিধা করেননি।’




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close