ই-পেপার শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শুক্রবার ২৯ মার্চ ২০২৪

চীনে শতবর্ষী মসজিদ ভাঙাকে কেন্দ্র করে পুলিশ-মুসল্লি সংঘর্ষ
প্রকাশ: বুধবার, ৩১ মে, ২০২৩, ১১:৪৯ এএম  (ভিজিট : ১৭৩)
চীনের দক্ষিণ পশ্চিমাঞ্চলে মুসলিম সংখ্যাগরিষ্ঠ শহরে দেশটির পুলিশের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষের ঘটনা ঘটেছে। মার্কিন সংবাদমাদ্যম ওয়াশিংটন পোস্ট জানায়, শতবর্ষী পুরো নাজিয়ায়িং মসজিদের  ছাদ পুলিশ ভাঙার চেষ্টা করলে স্থানীয় মুসল্লিদের সঙ্গে সংঘর্ষের শুরু হয়। 

এই মসজিদটি সংখ্যালঘু হু জাতিগোষ্ঠীর এবং নাজিয়াইং গ্রামে অবস্থিত। এটি ইউনান প্রদেশের একটি গ্রাম।  ইউনানের নাজিয়াইং গ্রামটি ইসলামি সংস্কৃতির একটি গুরুত্বপূর্ণ কেন্দ্রে পরিণত হয়েছে। মসজিদের গম্বুজ ও মিনার অপসারণের উদ্যোগে স্থানীয় বাসিন্দাদের মধ্যে তীব্র ক্ষোভের জন্ম দিয়েছে।  

শনিবারের সংঘর্ষের ভিডিও সামাজিক মাধ্যমে ভাইরাল হয়ে পড়ে। ভিডিওতে দেখা যায়, বেশ কয়েকজন পুলিশশ কর্মকর্তা সংঘর্ষে জড়িয়েছেন এবং মুসল্লিদের মসজিদের গেট থেকে সরে যেতে বাধ্য করছেন।  পরে মসজিদের ফটকের সামনে স্থানীয়রা আন্দোলন শুরু করলে পুলিশ পিছু হটতে বাধ্য হয়। এরপর রোববার সেখানে সশস্ত্র পুলিশ অভিযান চালায়। 

ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালে দেশটির আদালতের এক রায় অনুযায়ী মসজিদের এমন সংস্কার কাজ অবৈধ।]

তবে রোববারের ওই ঘটনাকে তোংঘাই কাউন্টি পুলিশ সামাজিক শৃঙ্খলার চরম অবনতি বলে আখ্যা দেন এবং জড়িত সবাইকে ৬ জুনের আগে আত্মসমর্পনের আহ্বান জানান। 

১৩ শতকে নির্মিত নাজিয়িং মসজিদ বেশ কয়েকবার সংস্কার হয়েছে। ২০১৯ সালে এই ভবনটিকে সংরক্ষিত সাংস্কৃতিক ধ্বংসাবশেষ হিসেবে স্বীকৃতি দেওয়া হয়।  

ভারতীয় বার্তা সংস্থা এএনআইয়ের প্রতিবেদনে বলা হয়, সাম্প্রতিক বছরগুলোতে চীনের কমিউনিস্ট পার্টি বিভিন্ন ধর্মের অনুসারীদের ওপর দমন পীড়ন চালিয়েছে। দেশটির শীর্ষ নেতা শি জিনপিং সবার কাছ থেকে সম্পূর্ণ রাজনৈতিক সমর্থন চেয়েছেন।

ধর্মীয় নেতাদের ওপর নজরদারিও বেড়েছে। চলতি মাসেই ইসলামিক, প্রটেস্টান ও ক্যাথলিক ধর্মীয় গুরুর ওপর সরকারি অনুমতিপত্র দেওয়া হয়েছে।  এই অভিযান মূলত ইসলাম ও খ্রিস্টান ধর্মের অনুসারীদের ওপর জোর দেওয়া হচ্ছে। কারণ কমিউনিস্ট পার্টির আশঙ্কা এর মাধ্যমে দেশটিতে বিদেশি প্রভাব বিস্তার করা হতে পারে। জিনজিয়াংয়ের উইঘুর মুসলিমদের ওপর সবচেয়ে বেশি আঘাত এসেছে।  




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close