ই-পেপার শনিবার ২০ এপ্রিল ২০২৪
শনিবার ২০ এপ্রিল ২০২৪

বৃহস্পতিবার সংসদে প্রস্তাবিত বাজেট উত্থাপন, পাস হতে পারে ২৬ জুন
প্রকাশ: বুধবার, ৩১ মে, ২০২৩, ১০:২৩ পিএম আপডেট: ০১.০৬.২০২৩ ১১:০৯ এএম  (ভিজিট : ১৩৯)
জাতীয় সংসদের বাজেট (২৩তম) অধিবেশন বুধবার (৩১ মে) বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হয়েছে। বৃহস্পতিবার (১ জুন) সংসদ অধিবেশনে আসন্ন ২০২৩-২৪ অর্থ বছরের জাতীয় বাজেট উত্থাপন করা হবে। আগামী ২৬ জুন বাজেট পাস হতে পারে। বুধবার বিকেলে সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানা গেছে।

সংসদের রেওয়াজ অনুযায়ী, চলতি সংসদের সদস্য চিত্রনায়ক আবকর হোসেন পাঠান ফারুকের মৃত্যুতে শোক প্রস্তাব নিয়ে আলোচনা শেষে বুধবার অধিবেশন মূলতবি করা হয়। অধিবেশনের শুরুতে চলতি অধিবেশনের জন্য ৫ সদস্যের সভাপতিমণ্ডলী  নির্বাচন করেন স্পিকার। সদস্যরা হলেন- আ স ম ফিরোজ, তানভীর শাকিল জয়, ড. প্রাণ গোপাল দত্ত, ডা. রুস্তম আলী ফরাজী ও বেগম আনজুম সুলতানা। স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সভাপতিমণ্ডলীর সদস্যরা অগ্রবর্তীতার ভিত্তিতে সংসদের বৈঠকে সভাপতিত্ব করবেন।

সংসদ সচিবালয় সূত্র জানায়, বৃহস্পতিবার বিকেলে ৩টায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সংসদ অধিবেশনে আসন্ন ২০২৩-২৪ অর্থ বছরের জাতীয় বাজেট উত্থাপন করবেন। রোববার থেকে বাজেটের উপর সাধারণ আলোচনা শুরু হবে এবং সোমবার সম্পুরক বাজেট পাস হবে। এছাড়া সরকারি ও বিরোধী দলের সদস্যদের আলোচনার পর আগামী ২৬ জুন বাজেট পাস হবে বলে জানা গেছে।

সংসদ সচিবালয় সুত্র জানায়, সংসদ অধিবেশন শুরুর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠক হয়। বৈঠকে কমিটি সদস্য সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, ওবায়দুল কাদের, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, মো. শামসুল হক টুকু, আনিসুল হক, গোলাম মোহাম্মদ কাদের, আনিসুল ইসলাম মাহমুদ এবং নূর-ই-আলম চৌধুরী অংশগ্রহণ করেন।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, চলতি অধিবেশন ২৬ জুন পর্যন্ত চলার পর ২ জুলাই পর্যন্ত মুলতবি করা হবে। ২৬ জুন ২০২৩-২৪ অর্থ বছরের বাজেট পাস হবে। প্রস্তাবিত বাজেটের ওপর মোট ৪০ ঘণ্টা আলোচনা হবে। সংসদের বৈঠক প্রতিদিন বিকাল ৫টায় শুরু হবে।

বৈঠকে জানানো হয়, এই অধিবেশনে প্রধানমন্ত্রীর জন্য ৮৬টি ও অন্যান্য মন্ত্রীর জন্য এক হাজার ৫৫৪টি প্রশ্নসহ মোট এক হাজার ৬৪০টি প্রশ্ন পাওয়া গেছে। বিধি-৭১ এ মনোযোগ আকর্ষণের নোটিশ পাওয়া গেছে ৩২টি। পূর্বে অনিষ্পন্ন বেসরকারি বিলের সংখ্যা ৮টি। ২২টি সরকারি বিলের মধ্যে কমিটিতে পরীক্ষাধীন ১১টি, পাসের অপেক্ষায় ৪টি ও অধিবেশনে উত্থাপনের অপেক্ষায় ৭টি।

জানা গেছে, এবারের বাজেট অধিবেশন মহামারিকালের অন্য বাজেট অধিবেশনগুলোর চেয়ে দীর্ঘ হবে। করোনাভাইরাস নিয়ে স্বাস্থ্যবিধি মানা হলেও আগের মতো কড়াকড়ি থাকবে না, তবে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক। অধিবেশনে দায়িত্ব পালনের জন্য করোনা নেগেটিভ সনদ থাকা বাধ্যতামূলক।

সংশ্লিষ্ট সূত্র মতে, এবার সাত লক্ষ কোটি টাকার বাজেটের খসড়া প্রণয়ন করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে মন্ত্রিসভার বৈঠকে বাজেট অনুমোদন করা হবে। সংসদে উত্থাপনের আগে বাজেট প্রস্তাবে স্বাক্ষর করবেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। তিনি দুপুরেই সংসদ ভবনে রাষ্ট্রপতির দপ্তরে আসবেন। তিনি বাজেট অধিবেশন উত্থাপন প্রত্যক্ষ করবেন।

নবনির্বাচিত রাষ্ট্রপতির প্রথম আগমণ ও বাজেট প্রস্তাব উত্থাপন উপলক্ষে প্রয়োজনীয় সকল প্রস্তুতি নেওয়া হয়েছে। সংসদ ভবন, সদস্য ভবনসমূহ এবং সংসদ এলাকার সার্বিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। সংসদ এলাকায় বিদ্যুৎ সরবরাহ, পানি সরবরাহ, লিফট, শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা সচল এবং পুরো সংসদ এলাকার সৌন্দর্য্য বাড়ানো হয়েছে।




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close