ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ২৫ সেপ্টেম্বর ২০২৩ ১০ আশ্বিন ১৪৩০
ই-পেপার সোমবার ২৫ সেপ্টেম্বর ২০২৩
https://www.shomoyeralo.com/ad/Amin-Mohammad-City-(Online).jpg

https://www.shomoyeralo.com/ad/SA-Live-Update.jpg
‘ফায়ার ফ্লাই’ রোল আউটে অ্যাডোব
প্রযুক্তির আলো ডেস্ক
প্রকাশ: রোববার, ১৭ সেপ্টেম্বর, ২০২৩, ২:২৩ এএম আপডেট: ১৭.০৯.২০২৩ ৬:১১ এএম | অনলাইন সংস্করণ  Count : 241

মাসখানেক পরীক্ষা-নিরীক্ষার পর ফটোশপ সফটওয়্যারে জেনারেটিভ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সিস্টেম ‘ফায়ার ফ্লাই’কে মৌলিক টুলস হিসেবে যুক্ত করছে অ্যাডোব ইনকরপোরেটেড। পরীক্ষামূলক কার্যক্রম চালিয়ে এর কার্যকারিতা যাচাই শেষে বুধবার (১৩ সেপ্টেম্বর) থেকে বাণিজ্যিকভাবে ব্যবহারের জন্য এই ফিচারগুলো উন্মুক্ত করে দিয়েছে অ্যাডোবি। এর ফলে আরও সহজে ও দ্রুত ছবি সম্পাদনা করতে পারবেন ব্যবহারকারীরা। তবে নতুন এই ফিচারগুলো ব্যবহারের জন্য গুনতে হবে অতিরিক্ত টাকা। কারণ শিগগিরই সফটওয়্যারগুলোর সাবস্ক্রিপশন ফি বাড়াতে চলেছে প্রতিষ্ঠানটি।

এআই সিস্টেম যুক্ত করার মাধ্যমে ছবিতে সাধারণ এডিটিংয়ের পাশাপাশি ছবির দৃশ্যপট বদলে ফেলার ক্ষেত্রে অভাবনীয় পরিবর্তন আসবে বলে মনে করছে প্রতিষ্ঠানটি। সম্প্রতি কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে টেক্সট থেকে ছবি তৈরির প্রযুক্তি ব্যবহারকারীদের ভেতর জনপ্রিয় হয়ে উঠেছে। সাধারণত আগে থেকেই ডাটাবেজে থাকা বিভিন্ন চিত্রকর্ম বা স্থিরচিত্র ব্যবহার করে ব্যবহারকারীদের চাহিদামতো ছবি তৈরি করে দেয় সফটওয়্যারগুলো। বেশিরভাগ সফটওয়্যারেই আর্টিস্ট বা ফটোগ্রাফারদের অনুমতি ছাড়াই এসব ছবি ব্যবহার করা হয়। তবে পাবলিক ডোমেইনে কিংবা নিজেদের স্টক ডাটাবেজে আছে এমন ছবিগুলোই ব্যবহার করে বলে এই অ্যাডোবের সফটওয়্যারগুলো ব্যবহার করা নিরাপদ।

ফায়ার ফ্লাইয়ের সাহায্যে ব্যবহারকারীরা খুব সহজেই ছবির দৃশ্যপটে নতুন কোনো চরিত্র বা বিষয় যোগ করতে পারবেন বা মুছে ফেলতে পারবেন। এমনকি ছবিতে থাকা আলো-ছায়ার পরিমাণ নতুন বসানো চরিত্র বা বিষয়ের সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে হুবহু মেলানো যাবে এই এআই টুল ফায়ার ফ্লাইর সাহায্যে। আগামী নভেম্বর থেকে অনেকগুলো সফটওয়্যারের সাবস্ক্রিপশন ফি ২-৫ ডলার পর্যন্ত বৃদ্ধি পাবে বলে নিশ্চিত করেছে অ্যাডোবি। গ্রাহকরা জেনারেটিভ এআই ফিচারগুলো ব্যবহার করার জন্য একটি নির্দিষ্ট সংখ্যক ‘ক্রেডিট’ পাবেন। এই ক্রেডিটগুলো ব্যবহার শেষ হয়ে গেলে ব্যবহারকারীরা চাইলে আরও বেশি অর্থ প্রদান করতে পারেন অথবা অর্থ ছাড়াই ফিচারগুলো ব্যবহার চালিয়ে যেতে পারবেন। তবে সে ক্ষেত্রে কাজ করতে সময় লাগবে বেশি। এ ছাড়া স্টক ইমেজারি ডাটাবেসে থাকা যেসব কন্ট্রিবিউটর ছবি সফটওয়্যারগুলোর এআই সিস্টেমের প্রশিক্ষণের জন্য ব্যবহার করা হয়েছে, তাদের প্রত্যেককেই নির্দিষ্ট অঙ্কের পারিশ্রমিক দেওয়া হবে বলে জানিয়েছে অ্যাডোবি।

আগামী বছর থেকে স্টক ডাটাবেজের ছবিগুলোর ব্যবহারের ওপর ভিত্তি করে কন্ট্রিবিউটরদের বোনাস অর্থও প্রদান করা হবে বলে জানিয়েছে তারা। এর আগে চলতি বছরের এপ্রিলে হয়ে যাওয়া অ্যাডোব সামিটে টুল ফায়ার ফ্লাইকে সবার সামনে নিয়ে আসে অ্যাডোব। প্রদর্শন করা অ্যাডোবের এই এআই সিস্টেমকে জনসাধারণের ব্যবহারের জন্য উন্মুক্ত থাকা প্রতিষ্ঠানটির নিজস্ব ছবি সংকলন ব্যবহার করে প্রশিক্ষণ দেওয়া হয়েছিল। সামিটে প্রদর্শনের ১ মাসের মধ্যেই বেটা ভার্সনের ব্যবহারকারীরা ৭ কোটিরও বেশি ছবি তৈরি করেছিল, যার ফলে ফায়ার ফ্লাইকে পরীক্ষা সফল এআই টুল বলেও দাবি করে অ্যাডোব।

/আরএ




https://www.shomoyeralo.com/ad/Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : shomoyeralo@gmail.com