ই-পেপার বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪
বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪

শিশুর পড়ার অভ্যাস গড়ে তোলার উপায়
প্রকাশ: সোমবার, ২৭ নভেম্বর, ২০২৩, ১২:২৮ এএম  (ভিজিট : ৩৩২)
জ্ঞানার্জনে পড়ার বিকল্প নেই। তাই শিশুদের সফলতা অর্জন কিংবা মানসিক বিকাশে পড়ার অভ্যাস গুরুত্বপূর্ণ। শিশুরা যত বেশি পড়বে, শব্দভাণ্ডার তত সমৃদ্ধ হবে। পড়ার অভ্যাস শিশুর মস্তিষ্কের বিকাশে সহায়তা করে। এ ছাড়া তাদের মনোযোগী হতে ব্যাপক ভূমিকা রাখে। সাধারণত পড়ার অভ্যাস গড়ে ওঠে পরিবার থেকে এবং এটি অল্প বয়স থেকে শুরু হতে পারে। তাই শিশুর মধ্যে যেন পড়ার অভ্যাস গড়ে ওঠে সে জন্য বাবা-মাকে সচেতন হতে হবে এবং বই পড়তে উৎসাহ জোগাতে হবে।

পড়ার নির্দিষ্ট স্থান : পরিবারে শিশুর পড়ার অভ্যাস গড়ে তোলার সর্বোত্তম উপায়গুলোর একটি হলো পড়ার জন্য নির্দিষ্ট স্থান তৈরি করা। এটি ঘরের ছোট কোণ হতে পারে। যেখানে শিশু পছন্দ করবে এমন আকর্ষণীয় পড়ার উপকরণ রাখতে হবে। একটি আরামদায়ক চেয়ার, ছোট টেবিল দিয়ে ওর জন্য পরিবেশটা অনুকূল করতে হবে। যেন প্রিয় বই পড়ার সময়টাকে সে নিজেরমতো করে উপভোগ করতে পারে।

শিশুর সামনে পড়া : শিশুরা বড়দের আচরণ পর্যবেক্ষণ করে এবং অনুসরণ করে। তাই যদি চান শিশুরা পড়ার প্রেমে পড়ুক, তা হলে তাদের সামনে বড়দেরও একই কাজ করতে হবে। টিভি কিংবা মোবাইল ফোনে সময় ব্যয় না করে শিশুর সামনে আবেগ দিয়ে বই পড়ুন। শিশুর মধ্যে পড়ার অভ্যাস গড়ে তুলতে তাদের সামনে বড়দেরও কিছু না কিছু পড়তে হবে। তা হলে সে বুঝবে পড়া একটি অপরিহার্য একটি বিষয় এবং মজার জিনিস।

বই কেনার আগ্রহ ও বই বাছাই : শিশু কী পড়তে বা ওর আগ্রহ কিসে সেটা ওকে বেছে নিতে দিন। হতে পারে সে রূপকথার গল্প বা কল্পকাহিনির বই ছাড়াও অন্যান্য বইয়ের প্রতি আগ্রহী। শিশুকে স্থানীয় লাইব্রেরি বা নিকটবর্তী বইয়ের দোকানে নিয়ে যান। সেখানে সে কী পড়তে চায় তা স্বাধীনভাবে বাছাই করতে দিন, যা ওর আগ্রহকেও বাড়াবে।

বাড়িতে পড়ার উপকরণ : বিভিন্ন ধরনের বই, কমিকস, ম্যাগাজিন এবং অন্যান্য বইয়ের জন্য আলাদা আলাদা র‌্যাক তৈরি করুন। যেন সে সহজেই তার পছন্দের বই বেছে নিতে পারে। এটি করলে তার পড়া শুধু পাঠ্যবইয়ের মধ্যে সীমাবদ্ধ থাকবে না। পরিবর্তে তারা বুঝতে পারবে পড়া আসলে মজাদার, বিনোদনমূলক এবং ভালো একটি শখ। পড়ারমতো ইতিবাচক অভ্যাস গড়ে তোলা একটি শিশুকে বিভিন্নভাবে উপকৃত করতে পারে। এই সহায়ক টিপসগুলো আপনার সন্তানের পড়ার অভ্যাস গড়ে তুলতে সাহায্য করবে।

সময়ের আলো/আরএস/ 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close