ই-পেপার বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪
বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪

ফোন সার্ভিসিংয়ে দেওয়ার আগে সতর্ক থাকুন
প্রকাশ: সোমবার, ২৭ নভেম্বর, ২০২৩, ১:৫২ এএম  (ভিজিট : ৩৫০)
তথ্যপ্রযুক্তির এই যুগে মোবাইল ফোন ছাড়া এক মুহূর্ত থাকা যায় না। এটি শুধু এখন যোগাযোগের মাধ্যম নয়, দৈনন্দিন জীবনের নানান কাজেই এখন আমরা ব্যবহার করছি এই অতি প্রয়োজনীয় ডিভাইসটি। কিন্তু হঠাৎই মোবাইল ফোনে সমস্যা দেখা দিতে পারে। এ জন্য কখনো কখনো নিতে হয় সার্ভিস সেন্টারে। ফোন সার্ভিস সেন্টারে দেওয়ার আগে অবশ্যই কয়েকটি কাজ করতে হবে। না হলে অনেক বড় বিপদে পড়তে পারেন।

এখন কমবেশি সবাই স্মার্টফোনে প্রয়োজনীয় সব ডাটা সংরক্ষণ করে রাখেন। ব্যক্তিগত ছবি, ভিডিও থেকে শুরু করে ব্যাংকিং যেকোনো তথ্য। স্মার্টফোনটি মেরামত করাতে গিয়ে আপনার ফোনের ডাটা অচেনা ব্যক্তির হাতে চলে যেতে পারে। ফলে পড়তে পারেন অনেক বড় বিপদে।

তাই স্মার্টফোনটি সার্ভিসিংয়ে দেওয়ার আগে যে কাজগুলো করবেন-

 সার্ভিস সেন্টারে বা দোকানে মোবাইল ফোন দেওয়ার আগে আপনার সব ডাটা মুছে ফেলুন। এতে কোনোভাবেই কেউ আপনার ফোনের কোনো ডাটা পাবে না। এমনকি এর আরও একটি সুবিধা হলো, কোনোভাবে ডাটা মুছে গেলে আপনি তা পেয়ে যাবেন।

 যদি আপনার মোবাইল ফোনে ব্যাংকিং অ্যাপ রেখে থাকেন, তবে সেগুলো ডিলিট করুন। মুছে ফেলার আগে, আপনার পাসওয়ার্ড ইত্যাদি একটি নিরাপদ জায়গায় লিখে রাখুন, যাতে আপনি কোনো সমস্যায় না পড়েন।

 আপনার ই-মেইল এবং ফটো গ্যালারিতে পাসওয়ার্ড রাখুন। সম্ভব হলে জি-মেইল অ্যাকাউন্টটি লগআউট করুন। কারণ ফোনের মেসেজ বক্স থেকে যেভাবে প্রতিটি অ্যাকাউন্ট খোলা যায়। একইভাবে জি-মেইলও সব ডিজিটাল অ্যাকাউন্ট ওপেন করে দেয়।

তবে এই কাজগুলো তখনই করবেন, যখন কোনো অচেনা দোকানে আপনি আপনার ফোনটিকে ঠিক করার জন্য দেবেন। যদি কোনো কোম্পানির সার্ভিস সেন্টার হয়, সে ক্ষেত্রে এসব কাজ না করলেও হবে।

সময়ের আলো/আরএস/ 





https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close