ই-পেপার বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪
বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪

সুজির বিস্কুট পিঠা
প্রকাশ: সোমবার, ২৭ নভেম্বর, ২০২৩, ৪:৪২ এএম  (ভিজিট : ৩৬৮)
অতিথি আপ্যায়নে কিংবা বিকালের নাস্তায় অল্প সময়ে কী বানানো যায় তা নিয়ে অনেকেই চিন্তায় পড়ে যান। প্রতিদিন একই ধরনের খাবার বানাতে সবসময় ভালোও লাগে না। ভালো হয় সহজ কোনো উপায় থাকলে। তাই অল্পসময়ে বানাতে পারেন সুজির বিস্কুট পিঠা। পরিবারের বড়-ছোট সবাই মিলে খাবে বেশ মজা করে। চলুন জেনে নেই সুজির বিস্কুট পিঠার রেসিপিটি-

বানাতে যা যা লাগবে 
১টি ডিম, ১ কাপ সুজি, ১/৪ কাপ চিনি, ২ টেবিল চামচ গুঁড়া দুধ, অল্প পরিমাণে লবণ ও তেল।

যেভাবে বানাবেন 
একটি বাটিতে ডিম ভেঙে নিয়ে তাতে অল্প লবণ মিশিয়ে নিন। এবার চিনিটুকু ঢেলে দিন। চামচ দিয়ে খুব ভালোভাবে মিশিয়ে নিন। মিশ্রণটি ফ্লাফি হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। চিনি ভালো করে গলে গেলে তাতে সুজি ও গুঁড়া দুধটুকু মিশিয়ে দিন। মিশ্রণটুকু ভালোভাবে মিশিয়ে ৫ মিনিটের জন্য ঢেকে রেখে দিন। এতে মিশ্রণ কিছুটা শক্ত হবে। এবার হাতে একটু তেল লাগিয়ে সুজি দিয়ে বিস্কুট বানিয়ে নিতে হবে। 

বিস্কুটের আকৃতি আপনার পছন্দমতো যেকোনো শেপে দিতে পারেন। কড়াইয়ে তেল বেশি গরম হওয়ার আগে বিস্কুটগুলো ছেড়ে দিতে হবে। অল্প আঁচে তেলের মধ্যে বিস্কুটগুলো ভেজে নিতে হবে। যেন ওপরের অংশটুকু ক্রিসপি হয়ে যায়। কিছুক্ষণ ভাজার পর কালার চেঞ্জ হওয়া শুরু করবে। ব্রাউন হয়ে আসলে বিস্কুটগুলো কড়াই থেকে তুলে ট্রেতে টিস্যু পেপারের ওপর রেখে দিন। এতে বাড়তি তেলটুকু টিস্যু শুষে নেবে। ব্যস! এবার পিঠা পরিবেশনের জন্য একদম রেডি!

জেনে রাখা ভালো, এই পিঠা বানিয়ে ১০-১৫ দিন সংরক্ষণ করা যাবে। ভালো রাখার জন্য এয়ার টাইট বক্সে রাখুন। বিকালের নাস্তায় অল্প ও সহজ উপকরণে বানানো যায় এমন খাবার খেতেই বেশি ভালো লাগে। 

সুজি ও ডিম কমবেশি সবার বাসাতেই সবসময় থাকে। তাই এগুলো ঝটপট বানাতেও সমস্যা হবে না।

সময়ের আলো/আরএস/ 






https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close