ই-পেপার বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪
বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪

আইরিশ লেখক পল লিঞ্চের বুকার জয়
প্রকাশ: মঙ্গলবার, ২৮ নভেম্বর, ২০২৩, ৭:৪৩ এএম  (ভিজিট : ৩০০)
‘প্রফেট সং’ উপন্যাসের জন্য বুকার পুরস্কার জিতলেন আইরিশ লেখক পল লিঞ্চ। এর মধ্য দিয়ে প্রথমবারের মতো কোনো বৈশ্বিক সম্মানজনক পুরস্কার জিতলেন ৪৬ বছর বয়সি এই আইরিশ লেখক। 

সিরিয়া যুদ্ধ এবং শরণার্থী সংকটে অনুপ্রাণিত হয়ে লিঞ্চ লিখেছেন ‘প্রফেট সং’ নামের উপন্যাস। এটি লিঞ্চের পঞ্চম বই। চার বছর ধরে তিনি এই উপন্যাস লিখেছেন। এতে উঠে এসেছে আয়ারল্যান্ডের ডাবলিনের একটি পরিবারের গল্প। তার উপন্যাসে দেখা যায়, দীর্ঘদিন ধরে যে গণতান্ত্রিক নিয়মরীতির মধ্যে পরিবারটি বেড়ে উঠেছে, হারিয়ে যেতে বসেছে সেই ব্যবস্থা। এমন পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে পরিবারটির কঠিন সংগ্রামের আখ্যান ‘প্রফেট সং’। পুরস্কার পাওয়ার পর প্রতিক্রিয়ায় লন্ডনের ওল্ড বিলিংসগেটে মঞ্চে দাঁড়িয়ে পল লিঞ্চ বলেন, বুকার পুরস্কার আয়ারল্যান্ডে ফিরিয়ে নিতে পেরে তিনি আনন্দিত।

লিমেরিকে জন্ম লিঞ্চের। বসবাস ডাবলিনে। তিনি বলেন, এমন একটি উপন্যাস লেখাটা মোটেই সহজ ছিল না। পুরস্কারের অর্থ সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ৫০ হাজার পাউন্ডের কিছু অংশ বন্ধকি সম্পত্তি মুক্ত করতে ব্যয় করবেন।

বুকার পুরস্কারের বিচারক প্যানেলের প্রধান এসি এডিগিয়ান বলেন, প্যানেল এমন একটি উপন্যাস খুঁজছিল, যা বর্তমান সময় নিয়ে কথা বলবে এবং দীর্ঘ একটা সময় ধরে তার প্রয়োজন টিকে থাকবে। বর্তমান অস্থির সময়ে পথনির্দেশক দৃষ্টিভঙ্গি আছে, আমরা এমন একটি উপন্যাসের সন্ধান করেছি- একটি বই যা আমাদের মনে করিয়ে দেবে যে, আমরা নিজেদের ছাড়িয়ে যেতে পারি এবং যা দীর্ঘ সময় টিকে থাকবে।

সময়ের আলো/জেডআই




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close