ই-পেপার বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪
বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪

কবিতা লেখায় কারাদণ্ড
প্রকাশ: বুধবার, ২৯ নভেম্বর, ২০২৩, ৫:২২ এএম  (ভিজিট : ৩২৪)
উত্তর কোরিয়ার প্রশংসা করে কবিতা লেখায় দক্ষিণ কোরিয়ায় এক ব্যক্তিকে ১৪ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। গত সোমবার দেশটির একটি আদালত এই রায় দেন। কারাদণ্ডপ্রাপ্ত ওই ব্যক্তি তার ২০১৬ সালে লেখা কবিতায় দুই কোরিয়াকে এক করার কথা বলেন। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, নিজের লেখা কবিতায় উত্তর কোরিয়ার প্রশংসা করার অভিযোগে ৬৮ বছর বয়সি লি ইউন-সিওপকে ১৪ মাসের কারাদণ্ড দিয়েছেন দক্ষিণ কোরিয়ার একটি আদালত। 
‘মিন্স অব ইউনিফিকেশন’ শিরোনামের সেই কবিতায় লি ইউন উল্লেখ করেন, দুই কোরিয়া এক হলে খুব কম লোক আত্মহত্যা করবে এবং কম ঋণের মধ্যে বসবাস করবে। বিবিসি বলছে, দক্ষিণ কোরিয়ার নাগরিকের লেখা এই কবিতাটি ২০১৬ সালের নভেম্বরে উত্তর কোরিয়ায় কবিতা প্রতিযোগিতায় একটি পুরস্কারও লাভ করে। দ্য কোরিয়া হেরাল্ডের প্রতিবেদনে বলা হয়েছে, লি একই ধরনের অপরাধের জন্য অতীতে ১০ মাস জেলে ছিলেন।

দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, লি ইউন-সিওপ ২০১৬ সালে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় মিডিয়ায় প্রকাশিত তার ওই লেখায় দুই দেশের একীভূতকরণের পক্ষে কথা বলেছেন।

 সেই কবিতায় তিনি লিখেছেন, দুই কোরিয়া পিয়ংইয়ংয়ের সমাজতান্ত্রিক ব্যবস্থার অধীনে এক হলে মানুষ বিনামূল্যে বাসস্থান, স্বাস্থ্যসেবা ও শিক্ষা পাবে। পরে জনসমক্ষে উত্তর কোরিয়ার প্রশংসা করা নিষিদ্ধ-এমন একটি আইনের আওতায় তাকে দোষী সাব্যস্ত করা হয়। সোমবার দেওয়া এই রায়ে সিউলের একটি আদালত বলেছে, তিনি ‘উত্তর কোরিয়াকে মহিমান্বিত এবং প্রশংসা করে এমন নানা লেখা লিখে উল্লেখযোগ্য পরিমাণে প্রচার চালিয়ে গেছেন।’

সময়ের আলো/আরএস/ 





https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close