ই-পেপার বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪
বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪

গোয়েন্দা উপগ্রহ হোয়াইট হাউস ও পেন্টাগনের ছবি পাঠিয়েছে
উত্তর কোরিয়ার দাবি
প্রকাশ: বুধবার, ২৯ নভেম্বর, ২০২৩, ৬:১৬ এএম  (ভিজিট : ৩৯৬)
উত্তর কোরিয়া নিজেদের প্রথম গোয়েন্দা উপগ্রহ মহাকাশে পাঠানোর পর এবার বড় বার্তা দিল যুক্তরাষ্ট্রকে। উত্তর কোরিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা কেসিএনএ মঙ্গলবার জানায়, দেশটির নেতা কিম জং উন তাদের গোয়েন্দা উপগ্রহের পাঠানো হোয়াইট হাউস, পেন্টাগন এবং নরফোক নৌঘাঁটিতে যুক্তরাষ্ট্রের বিমানবাহী রণতরীর ছবি পর্যবেক্ষণ করেছেন। গত সপ্তাহে উত্তর কোরিয়া সফলভাবে তাদের প্রথম নজরদারি উপগ্রহ মহাকাশে উৎক্ষেপণ করে। বিশেষ করে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সামরিক পদক্ষেপের ওপর নজর রাখতেই এই উদ্যোগ। খবর বিবিসির। 

গোয়েন্দা উপগ্রহটি উৎক্ষেপণের পর থেকে কেসিএনএ নিয়মিত এর কার্যক্রমের বিভিন্ন খবর প্রকাশ করে যাচ্ছে। এর আগে সেটি দক্ষিণ কোরিয়া, গুয়াম, ইতালির বিভিন্ন নগরী এবং সামরিক ঘাঁটিগুলোর ছবি পাঠানোর কথা জানিয়েছে। উপগ্রহটি যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসির ছবিও পাঠিয়েছে বলে এর আগে দাবি করা হয়েছে। কেসিএনএ গোয়েন্দা উপগ্রহের ছবি পাঠানোর কথা বললেও এখন পর্যন্ত সেটির পাঠানো কোনো ছবি প্রকাশ করেনি। তাই বিশ্লেষকরা এখনো উত্তর কোরিয়ার গোয়েন্দা উপগ্রহ বাস্তবে কাজ করছে কি না তা নিয়ে সন্দেহ প্রকাশ করে যাচ্ছে।

অন্যদিকে দেশটির নজরদারি উপগ্রহ মহাকাশে উৎক্ষেপণের পর নিজেদের নিরাপত্তা নিয়ে শঙ্কায় রয়েছে প্রতিবেশী দক্ষিণ কোরিয়া। যুক্তরাষ্ট্রের সহায়তায় তারাও নিজেদের প্রথম গোয়েন্দা উপগ্রহ উৎক্ষেপণ করতে চলেছে। ৩০ নভেম্বর দক্ষিণ কোরিয়ার প্রথম গোয়েন্দা উপগ্রহ উৎক্ষেপণ করার কথা ছিল। কিন্তু আবহাওয়া সুবিধাজনক না থাকায় তারিখ পেছানো হয়েছে।

সময়ের আলো/আরএস/ 





https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close