ই-পেপার বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪
বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪

রাষ্ট্রদূত ওয়ালিউর রহমান না ফেরার দেশে
প্রকাশ: বুধবার, ২৯ নভেম্বর, ২০২৩, ১:৫৩ এএম  (ভিজিট : ৩০৪)
মুক্তিযোদ্ধা ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক সচিব রাষ্ট্রদূত ওয়ালিউর রহমান বুধবার সকালে রাজধানীর একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৮০ বছর। তার মৃত্যুতে পররাষ্ট্রমন্ত্রীসহ অনেকেই শোক জানিয়েছেন।

জানা গেছে, রাষ্ট্রদূত ওয়ালিউর রহমান বিগত ১৯৪২ সালের ২৬শে ডিসেম্বর ঝিনাইদহ জেলার শৈলকূপায় কাঁচেরকোল গ্রামে জন্মগ্রহণ করেন। মুক্তিযুদ্ধের সময় তিনি দেশের পক্ষে অবস্থান নিয়ে পাকিস্তানের ফরেন সার্ভিসের চাকরি ছেড়ে মুজিবনগর সরকারে যোগ দেন। রাষ্ট্রদূত ওয়ালিউর রহমান পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, রাষ্ট্রদূত ও প্রধানমন্ত্রীর বিশেষ দূত হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি একজন গবেষকও ছিলেন। মৃত্যুর পূর্ব পর্যন্ত তিনি তার প্রতিষ্ঠিত বাংলাদেশ হেরিটেজ ফাউন্ডেশনের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, রাষ্ট্রদূত ওয়ালিউর রহমানের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এমপি। এক শোক বার্তায় পররাষ্ট্রমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারের নৃশংসভাবে হত্যার পর ওয়ালিউর রহমান এই ঘৃণ্য ঘটনার প্রতিবাদ জানিয়ে সাহসিকতার স্বাক্ষর রাখেন। বঙ্গবন্ধুর খুনিদের ফিরিয়ে আনার বিষয়েও তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। রাষ্ট্রদূত ওয়ালিউর রহমানের মৃত্যুতে দেশ ও জাতির অপূরণীয় ক্ষতি হলো।

হেরিটেজ ফাউন্ডেশন এক বার্তায় জানিয়েছে, মুক্তিযোদ্ধা ও রাষ্ট্রদূত ওয়ালিউর রহমান বুধবার সকাল ১০:৩০ টায় হৃদরোগে আক্রান্ত হয়ে ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যু অবধি তিনি তার প্রতিষ্ঠিত বাংলাদেশ হেরিটেজ ফাউন্ডেশনের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশ হেরিটেজ ফাউন্ডেশনের পক্ষ থেকে তার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানানো হয়।

সময়ের আলো/জেডআই




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close