ই-পেপার বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪
বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪

যুদ্ধবিরতিতেও ফিলিস্তিনিদের ওপর গুলি
প্রকাশ: বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০২৩, ১২:৩২ এএম  (ভিজিট : ২৭৪)
গাজায় দ্বিতীয় দফার যুদ্ধবিরতি চলমান অবস্থায় ফিলিস্তিনিদের ওপর হামলা করছে ইসরাইল। বুধবার আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, গাজার দক্ষিণাঞ্চলের তাল আল-হাওয়ায় পাশর্^বর্তী এলাকায় বিধ্বস্ত বাড়িঘর দেখতে যাওয়া ফিলিস্তিনিরা ইসরাইলি হামলার শিকার হয়েছেন। এদিকে মধ্যপ্রাচ্যে শান্তির জন্য প্রার্থনা করেছেন পোপ ফ্রান্সিস। স্থায়ী যুদ্ধবিরতির দাবিতে হোয়াইট হাউসের সামনে চলছে অনশন। আর জাতিসংঘের ইসরাইলবিরোধী একটি প্রস্তাব 
পাস হয়েছে।

যুদ্ধবিরতিতেও গুলি : এক ফিলিস্তিনি আলজাজিরাকে জানান, তিনি এ পর্যন্ত চারবার নিজের বিধ্বস্ত বাড়িঘর দেখতে যাওয়ার চেষ্টা করেছেন। সেখানকার অবস্থা জানার জন্য তিনি কেবল যাওয়ার চেষ্টা করেছিলেন। তিনি বলেন, ‘আমাদের ওপর গুলি ছোড়া হয়েছে। কিন্তু আমাদের বাড়িতে ফেরা দরকার। আমরা সেখান থেকে নিজেদের প্রয়োজনীয় জিনিসপত্র ও কাপড় আনতে যাচ্ছি, যাতে করে আমরা নিজেদের শীত থেকে আশ্রয়শিবিরে নিজেদের সুরক্ষা দিতে পারি।’

এর আগে বুধবার সকালে যুদ্ধবিরতির মধ্যে দুটি গোলাগুলির খবর জানায় আলজাজিরা। ইসরাইলি সেনারা ফিলিস্তিনিদের একটি নৌকায় গুলি করেছে। এ ছাড়া গাজার দক্ষিণের খান ইউনিস উপকূলে ফিলিস্তিনিদের ওপর গোলাগুলির খবর জানানো হয়েছে।

শান্তির প্রার্থনা পোপের : বুধবার ফিলিস্তিন-ইসরাইল দ্বিতীয় পর্বের যুদ্ধবিরতির মেয়াদ শেষ হওয়ার আগে যুদ্ধবিরতির জন্য দুই পক্ষের কাছে আহ্বান জানিয়েছেন পোপ ফ্রান্সিস। ভ্যাটিকানের প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় যুদ্ধবিরতি অব্যাহত রাখার আহ্বান জানিয়েছেন পোপ ফ্রান্সিস। তিনি উভয় পক্ষের কাছে এ বিরতি চলমান রাখার অনুরোধ জানান।

বুধবার সকালে সাপ্তাহিক বার্তায় তিনি বলেন, আমি আশা করছি যেসব বন্দি মুক্তি না পাওয়া পর্যন্ত গাজায় যুদ্ধবিরতি চলমান থাকবে। এ ছাড়া সেখানে প্রয়োজনীয় সব মানবিক সহায়তা প্রবেশের অনুমতি দেওয়া হবে। পোপ ফ্রান্সিস বলেন, আমাদের ফিলিস্তিন ও ইসরাইলের ভয়াবহ অবস্থার জন্য সবার প্রার্থনা করা উচিত। তিনি বলেন, শান্তি, শান্তি, শান্তি। 

হোয়াইট হাউসে অনশন : গাজা উপত্যকায় স্থায়ীভাবে যুদ্ধ বন্ধের দাবিতে হোয়াইট হাউসের সামনে ৫ দিনের অনশন শুরু করেছেন একদল অধিকারকর্মী। এসব অধিকারকর্মীর ভেতরে নিউইয়র্ক অঙ্গরাজ্যের আইনসভার সদস্য জোহরান মামদানিও রয়েছেন। রয়েছেন বামপন্থি অভিনেত্রী সিনথিয়া নিক্সনও। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন স্থায়ী যুদ্ধবিরতির তাগিদে ইসরাইলের ওপর যেন চাপ প্রয়োগ করেন সে দাবি জানিয়েছেন প্রতিবাদকারীরা। মঙ্গলবার তারা বলেন, আমেরিকা ইসরাইলকে হামলার সুযোগ করে দিচ্ছে।

হোয়াইট হাউসের দুয়ারে সংবাদ সম্মেলনের মাধ্যমে তারা তাদের বক্তব্য তুলে ধরেন। সে সময় তারা ফিলিস্তিন যুদ্ধ নিয়ে অবস্থানের কারণে বাইডেন প্রশাসনের নেতৃস্থানীয় কর্মকর্তাদের কঠোর সমালোচনা করেন। 

জাতিসংঘে ইসরাইলের বিরুদ্ধে প্রস্তাব পাস : ইসরাইলের দখলকৃত গোলান হাইটসের নিয়ন্ত্রণ ছেড়ে দেওয়ার পক্ষে জাতিসংঘে একটি রেজুলেশন পাস হয়েছে। এতে ইসরাইলের বিরুদ্ধে ভোট দিয়েছে ৯১টি দেশ। পক্ষে ভোট দিয়েছে আট দেশ। বিরুদ্ধে ভোট দেওয়া দেশগুলোর মধ্যে আছে রাশিয়া, ভারত, চীন, ব্রাজিল ও সৌদি আরব। অপরদিকে ইসরাইলের পক্ষে অবস্থান নেওয়া দেশগুলোর মধ্যে আছে যুক্তরাষ্ট্র ও ব্রিটেন। ভোটে অনুপস্থিত ছিল ৬২ দেশ। 
ভোটের জন্য ওই রেজুলেশনটি জাতিসংঘে উত্থাপন করে একটি গ্রুপ।

ওই গ্রুপে রয়েছে-আলজেরিয়া, ভেনিজুয়েলা, মিসর, জর্ডান, ইরাক, কাতার, উত্তর কোরিয়া, কিউবা, কুয়েত, লেবানন, মৌরিতানিয়া, সংযুক্ত আরব আমিরাত, সিরিয়া ও তিউনিশিয়া। উল্লেখ্য, গোলান হাইটস সিরিয়ার ঐতিহাসিক ভূখণ্ড। তবে ১৯৬৭ সালের ছয় দিনের যুদ্ধের মধ্য দিয়ে এই ভূখণ্ড দখল করে নেয় ইসরাইল। ১৯৮১ সালে ইসরাইলের পার্লামেন্ট গোলান হাইটসকে ইসরাইলের অংশ হিসেবে ঘোষণা করে। তবে ওই বছরের শেষে জাতিসংঘ ইসরাইলের এই সংযুক্তিকরণকে অকার্যকর বলে ঘোষণা করে।

সময়ের আলো/আরএস/ 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close