ই-পেপার বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪
বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪

আজ আওয়ামী লীগের সঙ্গে বৈঠক
ডেপুটি স্পিকারসহ ৬০ আসন চায় জাপা
প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা হয়নি: চুন্নু
প্রকাশ: মঙ্গলবার, ৫ ডিসেম্বর, ২০২৩, ১১:৩৩ পিএম আপডেট: ০৬.১২.২০২৩ ২:৩০ এএম  (ভিজিট : ৭১৭)
আসন ভাগাভাগি নিয়ে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সঙ্গে আজ সংসদের বিরোধী দল জাতীয় পার্টির (জাপা) বৈঠক হবে। সেখানে তারা সংসদের ডেপুটি স্পিকার, কয়েকটি মন্ত্রণালয়সহ ৬০টি আসন চাইবে। পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু সময়ের আলোকে জানান, প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সঙ্গে গণভবনে দেখা করার খবরটি সঠিক নয়। বুধবার (৬ ডিসেম্বর) আওয়ামী লীগ নেতাদের সঙ্গে আমাদের বৈঠক রয়েছে। 

এদিকে মঙ্গলবার (৫ ডিসেম্বর) রাতে খবর ছড়ায় প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে গণভবনে গেছে জাতীয় পার্টির (জাপা) তিন সদস্যের প্রতিনিধি দল। চেয়ারম্যান জিএম কাদেরের নেতৃত্বে জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু ও পার্টির কো-চেয়ারম্যান আনিসুল ইসলাম মাহমুদ ছিলেন প্রতিনিধি দলে। 

জাপা মহাসচিব বলেন, কিছু গণমাধ্যমে আসা তথ্যটি মিথ্যা। আমাদের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠক হয়নি। ধারণা থেকেই অনেকে খবর বের করেছেন। তবে আমরা প্রধানমন্ত্রীর সঙ্গে অচিরেই সাক্ষাৎ করব। এতে লুকোচুরির কী আছে! প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করলে তা সবাই জানবে।

এ বিষয়ে রাতে নাম প্রকাশে অনিচ্ছুক জাপার এক প্রেসিডিয়াম সদস্য সময়ের আলোকে বলেন, সরকারের সঙ্গে আসন দরকষাকষি নিয়ে আলোচনা করতে পার্টি থেকে তিনজনকে দায়িত্ব দেওয়া হয়েছে। তারা প্রধানমন্ত্রীসহ ক্ষমতাসীনদের সঙ্গে বৈঠক করবেন।

এদিকে বিএনপির বর্জনের মধ্যে সব কূল ঠিক রেখে আসন ভাগাভাগি চূড়ান্ত করতে ১৪ দলের শরিকদের পর এবার জাতীয় পার্টির সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। আজ (বুধবার) এ বৈঠক হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু। 

তিনি বলেন, জোটের আসন বিন্যাস ও প্রার্থী চূড়ান্ত করতে ১৭ ডিসেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে। জাতীয় পার্টির সঙ্গে  (বুধবার) আলাপ হবে, আলাপ হওয়ার পর একটা পর্যায়ে যেতে পারে। কিছু কনফ্লিক্ট হতে পারে, তা দেখতে হবে, জাতীয় পার্টি, আওয়ামী লীগ, ১৪ দল কনফ্লিক্ট হয় কি না, সেটা দেখতে হবে। বিগত দিনে আমরা একসঙ্গে নির্বাচন করেছি। নির্বাচন ও আন্দোলন একসঙ্গে করি। আমরা এখনও বলছি, আমাদের নির্বাচন একসঙ্গে হবে।  

নাম প্রকাশে অনিচ্ছুক জাপার এক এমপি সময়ের আলোকে বলেন, এবারের নির্বাচনে বিএনপি ভোটে না আসায় জাতীয় পার্টিকে নিয়ে জোট করার কোনো প্রয়োজন দেখছে না আওয়ামী লীগ। সে ক্ষেত্রে ২০১৪ সালের ৫ জানুয়ারির দশম সংসদ নির্বাচনের মতো এবারও সংসদে বিরোধী দল হিসেবে বেশ কিছু আসনে ছাড় দিতে পারে ক্ষমতাসীন দল। তবে তা কত আসনে সমঝোতা হবে বলা মুশকিল। আমরা ৬০টির মতো আসন চাইব। এর মধ্যে ডেপুটি স্পিকারসহ দশটির মতো মন্ত্রণালয় থাকবে।

উল্লেখ্য, ২০০৮ সালের নবম সংসদ নির্বাচন থেকে তিনটি নির্বাচনের প্রতিটিতেই জাতীয় পার্টির সঙ্গে আসন সমঝোতা করেছে আওয়ামী লীগ। বিএনপি-জামায়াত জোট বর্জনের দশম সংসদ নির্বাচন জাতীয় পার্টিকে ৩৪টি আসনে ছাড় দেয় আওয়ামী লীগ। আর একাদশ নির্বাচনে ২৯ আসনে ছাড় দেয় আওয়ামী লীগ।

সময়ের আলো/আরআই


আরও সংবাদ   বিষয়:  জাতীয় পার্টি   আওয়ামী লীগের সঙ্গে বৈঠক   সংসদ নির্বাচন   




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close