ই-পেপার মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪
মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪

বৃষ্টিতে খিচুড়ি
প্রকাশ: শুক্রবার, ৫ জুলাই, ২০২৪, ৭:১৮ এএম  (ভিজিট : ২০৬)
ভোজনরসিক বাঙালি বৃষ্টির দিনে খিচুড়ি খেতে ভালোবাসেন। চাইলে কিছুটা ভিন্নতাও আনা যায় খিচুড়িতে। 
ভুনা খিচুড়ি              
উপকরণ : পোলাওয়ের চাল ১ কেজি, মসুর ডাল ২০০ গ্রাম, পেঁয়াজ কুচি ১ কাপ, দারুচিনি/এলাচ ৮-৯টি, তেজপাতা ২-৩টি, আদা ও রসুন বাটা ২ টেবিল চামচ, কাঁচামরিচ ৮-৯টি, ঘি আধা কাপ, লবণ পরিমাণমতো, হলুদগুঁড়া ১ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি : পোলাওয়ের চাল ও মসুর ডাল একসঙ্গে ধুয়ে ঝাড়িয়ে নিন। ঘি দিয়ে পেঁয়াজ কুচি কিছুক্ষণ ভাজুন। তাতে আদা-রসুন বাটা ও হলুদ দিয়ে কিছুক্ষণ কষান। এরপর চাল ও ডাল দিয়ে কিছুক্ষণ ভাজুন। তারপর পরিমাণমতো পানি, কাঁচামরিচ ও দারুচিনি, এলাচ, তেজপাতা ও লবণ দিয়ে দমে বসিয়ে দিন। এবার ২ টেবিল চামচ ঘি ওপরে দিয়ে দমে রেখে দিলেই হয়ে যাবে মজার খিচুড়ি।

সবজির বিন্নি খিচুড়ি
উপকরণ : বিন্নি চাল ২ কাপ, মসুর ডাল ১ কাপ, বিভিন্ন রকম সবজি আধা কাপ, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, আদাবাটা ১ চ-চামচ, রসুনবাটা, হলুদের গুঁড়া আধা চা-চামচ, লবণ, এলাচ, দারুচিনি, তেজপাতা কয়েকটা, ঘি ৩ টেবিল চামচ, পানি সাড়ে ৩ কাপ।

প্রণালি : বিন্নি চাল ২ ঘণ্টা ভিজিয়ে রাখুন। ফুলে ওঠার পর ধুয়ে পানি ঝরিয়ে নিন। ডাল ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। সবজি ছোট ছোট টুকরো করে নিন। পাত্রে ঘি গরম করে পেঁয়াজ ও গরম মসলা ভেজে সবজি আদা ও রসুনবাটা দিয়ে সামান্য ভেজে নিন। এবার চাল ও ডাল ঢেলে কয়েক মিনিট ভাজুন। পানি দিয়ে ঢেকে মাঝারি আঁচে রান্না করুন।

কলিজার ঝাল খিচুড়ি
উপকরণ : পোলাওয়ের চাল ২ কাপ, ডাল সিকি কাপ, আদাবাটা ১ চা-চামচ, পেঁয়াজ কুচি, রসুনবাটা, হলুদ ও মরিচের গুঁড়া আধা চা-চামচ করে, কলিজা ১ কাপ, ধনের গুঁড়া ১ চা-চামচ, জিরার গুঁড়া ১ চা-চামচ, এলাচ, দারুচিনি, তেজপাতা, লবঙ্গ কয়েকটা, কাবাব চিনি ৪টা, গরম মসলা গুঁড়া আধা চা-চামচ, জায়ফল-জয়ত্রী গুঁড়া আধা চা-চামচ, ঘি বা তেল ৩ টেবিল চামচ ও লবণ পরিমাণমতো।

প্রণালি : চাল ও ডাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। কলিজা ছোট ছোট টুকরো করে সেদ্ধ করে নিন। ঘিতে পেঁয়াজ, এলাচ, দারুচিনি, তেজপাতা, লবঙ্গ, আদা, রসুনবাটা ও সেদ্ধ কলিজা দিয়ে নাড়ুন। চাল ও ডাল দিয়ে কষান, পরিমাণমতো পানি দিয়ে মাঝারি আঁচে ঢেকে দিন। পানি কিছুটা কমে এলে সব গুঁড়া মসলা দিয়ে নেড়ে ঢেকে দিয়ে মৃদু আঁচে রাখুন।

সময়ের আলো/আরএস/ 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close