ই-পেপার মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪
মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪

বৃষ্টিতে চাই যেমন পোশাক
প্রকাশ: শনিবার, ৬ জুলাই, ২০২৪, ১:৪১ এএম  (ভিজিট : ১৩৪)
কর্মব্যস্ত এই জীবনে ঘরের বাইরে বের হতে হয় কমবেশি সবাইকেই।  বর্ষার এই সময়ে বৃষ্টিতে ভিজতে হতে পারে যখন তখনই। এ কারণে বর্ষায় পোশাক নির্বাচনের ক্ষেত্রে সবারই সতর্ক হওয়া জরুরি।বর্ষায় প্রকৃতি সেজে ওঠে নানা রঙে ও রসে। তাই এ সময় পোশাকেও নানা রঙের মেলবন্ধন হলে মন্দ হয় না। 
তবে বৃষ্টির দিনে যেমন পোশাক নির্বাচনের ক্ষেত্রে এর রঙের পাশাপাশি ম্যাটেরিয়াল, কারুকাজ, মোটিভ, সুতা সব বিষয়ের দিকেই নজর রাখা জরুরি।

পোশাকের ম্যাটেরিয়াল  
বর্ষাকালে ডিজাইনাররা পোশাক আরামদায়ক করার দিকে বেশি মনোযোগ দেন। এ ক্ষেত্রে এমন ম্যাটেরিয়াল বেছে নেওয়া হয়, যেগুলো বাড়িতে এমনকি কর্মক্ষেত্রেও স্বাচ্ছন্দ্য এনে দেয়। বর্ষার পোশাকের ক্ষেত্রে নানা ধরনের ম্যাটেরিয়ালের মধ্যে বিশেষ করে জর্জেট, সিল্ক, শিফন, হাফসিল্ক, ভিসকসের কাপড় বেশি দেখা যায়। এগুলো বর্ষায় বেশি আরামদায়ক, আবার বৃষ্টিতে ভিজলেও এসব কাপড় দ্রুত শুকিয়ে যায়। তাই বৃষ্টির দিনে এ ধরনের ম্যাটেরিয়ালের পোশাক বেছে নিন ও স্বাচ্ছন্দ্যে দিন কাটান।

এড়িয়ে চলুন
সুতি কাপড় সব মৌসুমের জন্যই উপযুক্ত হলেও, বৃষ্টিতে তা ভিজে গেলে শুকাতে একটু সময় লাগে। তাই এ ধরনের পোশাক না পড়াই ভালো। চাইলে রেয়ন কটনও পরতে পারেন, এটি অনেকটাই সিল্কের মতো। আবার ডেনিমও পরতে পারেন বর্ষায়। সব ঋতুতেই ডেনিম কাপড় মানানসই। সুতি পোশাকের মতোই ভারী বুননের কাপড়ের পোশাক এড়িয়ে চলতে হবে।

পোশাকের রং 
বর্তমানে বিভিন্ন শোরুম ও অনলাইনেও পাওয়া যাচ্ছে বর্ষার পোশাক। নারী-পুরুষ-শিশুসহ সব বয়সিদের জন্যই বর্ষার পোশাকের কালেকশনে থাকছে নানা রং ও ডিজাইন। রঙের ক্ষেত্রে বর্ষায় প্রাধান্য পাচ্ছে নীল, সবুজ, বেগুনি, কালো, লাল, কমলা, হলুদের মতো উজ্জ্বল রংও পরছেন অনেকেই। 

নকশায় ভিন্নতা
বর্তমানে ডিজিটাল প্রিন্টেড পোশাক সবারই নজর কাড়ছে। শাড়ি, কামিজ, কুর্তি, পাঞ্জাবি, শার্ট সবেতেই থাকছে ডিজিটাল প্রিন্টের ছোঁয়া। এ ক্ষেত্রে ফুলেল প্রিন্টগুলো সবার পছন্দের তালিকার শীর্ষে। এ ছাড়া মেঘ, কদম, ময়ূর, নৌকা, বৃষ্টি, গাছপালা সবকিছুরই ডিহাইন থাকছে।আবার অ্যাম্ব্রয়ডারি পোশাকের চাহিদাও বেশ তুঙ্গে। জর্জেট, সিল্ক বা রেয়ন কটনের ওপর একরঙা বা মাল্টিকালারের অ্যাম্ব্রয়ডারি পোশাক অনেকেই পরছেন। আবার কো-অর্ড সেটগুলো বেশ জনপ্রিয় নারীদের মাঝে। পুরুষরাও ডিজিটাল প্রিন্টের সিল্কের শার্ট গায়ে চড়াচ্ছেন।

যেসব বিষয় খেয়াল রাখবেন
বৃষ্টির দিনে যত ক্যাজুয়াল পোশাক পরবেন ততই আরাম পাবেন। বর্ষায় বেশি জমকালো পোশাক না পরাই ভালো। এমন পোশাক পরুন যা বৃষ্টিতে সামান্য ভিজলেও দ্রুত শুকিয়ে যাবে।

আর বৃষ্টির দিন একটু গাঢ় রঙের প্রিন্টের পোশাক পরুন, যাতে ভিজলেও তা বোঝা না যায়। আর অবশ্যই বৃষ্টিতে ভিজলেও বাসায় ফিরে দ্রুত পোশাক ধুয়ে ফেলুন। না হলে পোশাকে দাগ পড়ে যেতে পারে, এ ছাড়া কটু গন্ধ হবে পোশাকে।

সময়ের আলো/আরএস/ 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close