ই-পেপার মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪
মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪

গরুর মাংসের আচার
প্রকাশ: শনিবার, ৬ জুলাই, ২০২৪, ৭:৫৬ এএম  (ভিজিট : ২৫৬)
গরুর মাংস দিয়ে নানা পদের খাবার তৈরি হয়। কিন্তু অনেকেই হয়তো এই মাংসের আচারের স্বাদ পাননি। এই আচার অন্তত ৬ মাস সংরক্ষণ করে খাওয়া যায়।  জেনে নিন রেসিপি

উপকরণ : পাঁচফোড়ন ১ চা চামচ, শুকনো লাল মরিচ ৩-৪টি, আস্ত ধনিয়া ১ চা চামচ, গরুর মাংস ১ কেজি হাড়-চর্বি ছাড়া, মরিচ গুঁড়া আধা চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, গরম মসলার গুঁড়া আধা চা চামচ, ভাজা জিরার গুড়া আধা চা চামচ, ধনিয়ার গুঁড়া আধা চা চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, লবণ সামান্য, সরিষার তেল ১ টেবিল চামচ, পানি পরিমাণমতো, লেবুর রস ১টি, চিনি ১ চা চামচ, দারুচিনি ২-৩ টুকরো, শুকনো লাল মরিচ ২-৩টি, আস্ত রসুনের কোয়া আধা কাপ, রসুন বাটা ১ চা চামুচ, সাদা সরিষা বাটা ১ টেবিল চামচ, মরিচের গুঁড়া আধা চা চামচ, হলুদের গুঁড়া আধা চা চামচ, ভাজা জিরার গুঁড়া আধা চা চামচ, তেতুলের ক্বাথ ২ টেবিল চামচ, সেদ্ধ মাংস, আচারের মসলা-আগে থেকে করে রাখা ও বিট লবণ আধা চা চামচ।

পদ্ধতি : মসলাগুলো হালকা ব্লেন্ড করে নিন। এরপর মাংস ছোট ছোট কিউব করে কেটে ধুয়ে পানি ঝড়িয়ে নিতে হবে। প্যানের মধ্যে মাংস দিয়ে সঙ্গে ৫-১৪ নম্বরের সবগুলো উপকরণ একে একে মিশিয়ে দিতে হবে। চুলায় দিয়ে অল্প আঁচে মাংস ঢেকে সেদ্ধ করে নিতে হবে। মাঝে মাঝে ঢাকনা সরিয়ে নেড়ে দিন। 
মাংস সেদ্ধ হয়ে পানি শুকিয়ে গেলে চুলা থেকে নামিয়ে নিতে হবে। তারপর চুলায় প্যান বসিয়ে তাতে সরিষার তেল দিতে হবে এক কাপ। 

তেল হালকা গরম হলে দারুচিনি, আস্ত রসুনের কোয়া আর শুকনো মরিচ ভেজে নিন। এর মধ্যে সেদ্ধ করা মাংস ঢেলে দিন। তারপর একে একে ২০-২৭ নম্বরের সবগুলো উপকরণ পরিমাণমতো দিয়ে দিন। অল্প আঁচে এভাবে রান্না করুন। কিছুক্ষণ পর দেখবেন মাংসের রং কালচে হয়ে এসেছে। তখনই দিয়ে দিন একটি লেবুর রস। এর সঙ্গে ১ চা চামচ চিনিও মিশিয়ে দিন। দুয়েকবার নেড়ে চুলা থেকে নামিয়ে ফেলুন।

সময়ের আলো/আরএস/ 




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close