ই-পেপার মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪
মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪

নকশা চুরির খবর গোপন করেছে ওপেন এআই
প্রকাশ: রবিবার, ৭ জুলাই, ২০২৪, ১২:৪২ এএম  (ভিজিট : ১৪৬)
কৃত্রিম বুদ্ধিমত্তা কোম্পানি ওপেন এআইর অভ্যন্তরীণ মেসেজিং ব্যবস্থা ভেদ করে কোম্পানির এআই প্রযুক্তির নকশা সম্পর্কে বিশদ তথ্য চুরির খবর মিলেছে। গত বৃহস্পতিবার হ্যাকিংয়ের ঘটনা উল্লেখ করে প্রতিবেদন প্রকাশ করেছে মার্কিন দৈনিক নিউইয়র্ক টাইমস। কোম্পানির একটি অনলাইন ফোরাম থেকে তথ্য চুরি করেছিল ওই হ্যাকার। ফোরামে ওপেন এআইর কর্মীরা সর্বশেষ সব প্রযুক্তি নিয়ে আলাপ করছিলেন বলে ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট দুজনকে উদ্ধৃতি দিয়ে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে। তবে, ওপেন এআই যেখানে এআই তৈরি করে, সে ব্যবস্থায় হ্যাকার প্রবেশ করতে পারেনি বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।

এ প্রসঙ্গে রয়টার্সের মন্তব্যের অনুরোধে তাৎক্ষণিক কোনো সাড়া দেয়নি সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট সমর্থিত কোম্পানিটি। প্রতিবেদন অনুসারে, গত বছরের এপ্রিলের এক বৈঠকে কর্মচারী ও কোম্পানির বোর্ডকে এ ঘটনার বিষয়ে জানিয়েছিলেন ওপেন এআই নির্বাহীরা। তবে, গ্রাহক ও অংশীদারদের কোনো তথ্য চুরি না যাওয়ায় জনসাধারণের কাছে খবরটি প্রকাশ না করার সিদ্ধান্ত নেন বলে প্রতিবেদনে লিখেছে রয়টার্স। ওপেন এআই নির্বাহীরা এ ঘটনাকে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা হুমকি হিসেবে বিবেচনা করেননি।

তারা মত প্রকাশ করেছিলেন, ওই হ্যাকার একজন ব্যক্তি, যার সঙ্গে বিদেশি সরকারের ও কোনো চক্রের সম্পর্ক নেই-এমনটাই উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে। পাশাপাশি কোম্পানিটি হ্যাকিং সম্পর্কে ফেডারেল আইন প্রয়োগকারী সংস্থাকেও জানায়নি। মে মাসে ওপেন এআই বলেছিল, ইন্টারনেটজুড়ে ‘প্রতারণামূলক’ কাজে তাদের এআই মডেল ব্যবহার হচ্ছে এমন পাঁচটি গোপন কার্যক্রমে বাধা দিয়েছে তারা। এ ছাড়া, বাইডেন প্রশাসন চ্যাটজিপিটিসহ সবচেয়ে উন্নত এআই মডেলগুলোর চারপাশে বাড়তি নিরাপত্তা যোগ করার পরিকল্পনার পাশাপাশি চীন ও রাশিয়া থেকে মার্কিন এআই প্রযুক্তিকে সুরক্ষিত রাখতে নতুন ব্যবস্থা প্রবর্তনের জন্য প্রস্তুত ছিল বলে এর আগে সংশ্লিষ্ট সূত্রকে উদ্ধৃতি দিয়ে প্রতিবেদন প্রকাশ করেছিল রয়টার্স। মে মাসে, এআই নিয়ে কাজ করছে এমন ১৬টি কোম্পানি একটি আন্তর্জাতিক সভায় প্রযুক্তিটি নিরাপদে বিকাশ করার প্রতিশ্রুতি দিয়েছে। 

সময়ের আলো/আরএস/




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close