ই-পেপার মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪
মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪

সেরা প্রধানমন্ত্রী নিয়ে দ্বিধায় ফরাসি বামরা
প্রকাশ: বুধবার, ১০ জুলাই, ২০২৪, ২:৩১ এএম  (ভিজিট : ১৪৬)
ফ্রান্সের নির্বাচনে জয়ী হয়ে সরকার গঠন করতে যাচ্ছে দেশটির বামপন্থি জোট নিউ পপুলার ফ্রন্ট (এনপিএফ)। তবে এখনও দেশটির প্রধানমন্ত্রী পদে কাকে বসাবেন সে বিষয়ে স্পষ্ট কোনো বার্তা দেয়নি জোটটি। ধারণা করা হচ্ছে জোটের ভেতর থেকেই কাউকে প্রধানমন্ত্রী হিসেবে মনোনয়ন দেওয়া হতে পারে। এ ক্ষেত্রে কে প্রধানমন্ত্রী পদের জন্য সেরা তাকেই খুঁজে বের করার চেষ্টা করছে পার্লামেন্ট নির্বাচনে সদ্য বিজয়ী এনপিএফ জোট। এ খবর দিয়েছে তুর্কি বার্তা সংস্থা আনাদোলু।

এতে বলা হয়, গত ৭ জুলাই ফ্রান্সে অনুষ্ঠিত হয়েছে দেশটির জাতীয় পার্লামেন্ট নির্বাচনের দ্বিতীয় ধাপ। সেখানে কোনো দলই সংখ্যাগরিষ্ঠতা পায়নি। প্রত্যেকটি দল বা জোটই কাছাকাছি ব্যবধানে এগিয়ে রয়েছে। তবে সবচেয়ে বেশি আসনে জয় পেয়ে সবার উপরে রয়েছে দেশটির নব্য সৃষ্ট বামপন্থি দলের জোট নিউ পপুলার ফ্রন্ট। জোটবদ্ধ হওয়ায় এখনও নিশ্চিত নয় কে হচ্ছেন ফ্রান্সের পরবর্তী প্রেসিডেন্ট। তবে এ ক্ষেত্রে জোটের অভ্যন্তরে আলোচনা শুরু করেছে জোট নেতারা। তারা সেরা কাউকে বাছাই করে দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর কাছে তার নাম প্রস্তাব করবে।

এদিকে এখনও দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বপালন করছেন গ্যাব্রিয়েল আটাল। সোমবার তিনি ম্যাক্রোঁর কাছে পদত্যাগপত্র জমা দিতে গেলে তা প্রত্যাখ্যান করেন ফ্রান্সের প্রেসিডেন্ট। গ্যাব্রিয়েল আটালকে দেশের সার্বিক পরিস্থিতি স্থিতিশীল না হওয়া পর্যন্ত প্রধানমন্ত্রী পদে দায়িত্ব পালনের অনুরোধ করেছেন ম্যাক্রোঁ।

এনপিএফ জোটের শরিক দল গ্রিন পার্টি বা ইইএলভির ন্যাশনাল সেক্রেটারি মেরিন টন্ডেলিয়ার একটি টিভি সাক্ষাৎকারে বলেছেন, ম্যাক্রোঁ গতকাল অফিসিয়ালি এনপিএফকে প্রধানমন্ত্রীর নাম মনোনীত করার আহ্বান জানান। তবে পরবর্তী প্রধানমন্ত্রীর নাম মনোনয়নে এখনও একমত হতে পারেনি বামপন্থি জোটের নেতারা। যেসব নেতা ফ্রান্সের প্রধানমন্ত্রী হওয়ার আলোচনায় রয়েছেন তাদের একজন হলেন-এনপিএফ জোটের শীর্ষস্থানীয় রাজনীতিবিদ এবং সাবেক প্রেসিডেন্ট পদে লড়াই করা এলএফআই পার্টির প্রধান জিন-লুক মেলেঞ্চন। পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে তার নামটি বেশ জোরালোভাবে উচ্চারিত হচ্ছে। তবে এখনও নিশ্চিত কোনো সিদ্ধান্ত নেই। টন্ডেলিয়ার তার প্রসঙ্গে বলেছেন, দেশকে শান্ত করতে অবশ্যই একজন ভালো প্রধানমন্ত্রী নির্বাচন করা বামপন্থি জোটের দায়িত্ব। তবে এ ক্ষেত্রে জোটকে তার বিষয়ে ঐক্যবদ্ধ হতে হবে।
মেলেঞ্চন বলেছেন, তিনি নিজেকে প্রধানমন্ত্রী পদে চাপিয়ে দিতে চান না। এ ক্ষেত্রে জোটের সিদ্ধান্তই মেনে নেওয়ার কথা জানিয়েছেন বাম জোটের ওই নেতা। এ ছাড়া জোটের বড় একটি অংশ তার বিষয়ে সন্দিহান বলেও উল্লেখ করেছেন তিনি। অন্যদিকে তাকে বিকল্প হিসেবেও চিন্তা করা হচ্ছে বলে জানিয়েছে জোটের কেউ কেউ।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্যমতে, নিউ পপুলার ফ্রন্ট ন্যাশনাল অ্যাসেম্বিলিতে ১৮২ আসনে জয় পেয়ে প্রথম স্থানে রয়েছে। দ্বিতীয় অবস্থানে রয়েছে ম্যাক্রনের মধ্যপন্থি জোট টুগেদার ফর দ্য রিপাবলিক। তারা ১৬২টি আসনে জয় পেয়েছে। অন্যদিকে নির্বাচনের প্রথম ধাপে এগিয়ে থাকা ফ্রান্সের উগ্র ডানপন্থি দল ন্যাশনাল র‌্যালি পেয়েছে ১৪৩টি আসন। তারা তৃতীয় অবস্থানে নেমে এসেছে। চতুর্থ অবস্থানে থাকা রিপাবলিকান ও ডানপন্থিরা পেয়েছে ৬০ আসন। অন্য বামেরা পেয়েছে ১৩ আসন। অন্যরা পেয়েছে ১১ আসন।

ফ্রান্সের পার্লামেন্টে একক সংখ্যাগরিষ্ঠতা পেতে হলে ৫৭৭টি আসনের কমপক্ষে ২৮৯টি আসনে জয় পেতে হয়। তবে এবারের নির্বাচনে কোনো দলই এই ম্যাজিক ফিগার স্পর্শ করতে পারেনি। কার্যত ফ্রান্সে এবার ঝুলন্ত পার্লামেন্ট গঠনের বিষয়টি স্পষ্ট। এর আগে সংসদীয় নির্বাচনের প্রথম ধাপ অনুষ্ঠিত হয় গত ৩০ জুন, যেখানে মোট ৭৬ জন সাংসদ নির্বাচিত হন। প্রথম ধাপের নির্বাচনে ৩৩ শতাংশ ভোট পেয়ে এগিয়ে ছিলেন দেশটির উগ্র ডানপন্থি দল ন্যাশনাল র‌্যালি। বামপন্থি জোট ২৯ দশটিমক ২৬ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় হয়েছিলেন। সেসময় ভরাডুবি হয়েছিল ম্যাক্রনের দলের। তারা পেয়েছিল মাত্র ২০ শতাংশের কিছু বেশি ভোট।

যেহেতু এবারের নির্বাচনের সমীকরণ আগের তুলনায় অনেকটাই ভিন্ন, তাই দেশটির পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে বেশ সতর্ক রয়েছে বামপন্থি জোট। কেননা উগ্র ডানপন্থি দল এনআর তৃতীয় অবস্থানে থাকলেও তারা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এবারই সবচেয়ে ভালো ফলাফল করেছে। এ ক্ষেত্রে তাদের উত্থানে শঙ্কিত দেশটির বিশাল একটি অংশ। বিশেষ করে সংখ্যালঘু জনগোষ্ঠী উগ্র ডানপন্থিদের বিষয়ে বেশ শঙ্কা প্রকাশ করে থাকে। সর্বশেষ বাম জোট জয়ী হওয়ায় ফ্রান্সের অনেক মুসলিম উচ্ছ্বাস প্রকাশ করেছেন।

সময়ের আলো/আরএস




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close