ই-পেপার মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪
মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪

বিবাহবিচ্ছিন্ন মুসলিম নারীরা ভরণপোষণ পাবে: ভারতে সুপ্রিম কোর্ট
প্রকাশ: বুধবার, ১০ জুলাই, ২০২৪, ৪:৫৪ পিএম  (ভিজিট : ২১৬)
এখন থেকে বিবাহ বিচ্ছেদের পরে মুসলিম নারীরাও ভরণপোষণ চাইতে পারবেন স্বামীর কাছে। এই ব্যাপারে দেশে যে খোরপোশ আইন চালু রয়েছে, তা সমস্ত ধর্মের নারীদের ক্ষেত্রেই প্রযোজ্য বলে জানিয়েছে ভারতের  সুপ্রিম কোর্ট। 

খোরপোশ কোনও দান বা খয়রাতি নয়, এটি নারীদের অধিকার এবং তা ধর্মনিরপেক্ষভাবে। বুধবার (১০ জুলাই) ভারতের শীর্ষ আদালত এ রায় জানিয়েছে।  

উল্লেখ্য,ভারতের বিবাহবিচ্ছিন্না এক মুসলিম নারী বিচ্ছেদের পর আবেদন জানিয়েছিলেন খোরপোশের। নিন্ম আদালত এই মামলায় ওই নারীর পক্ষে রায় দিলে তার স্বামী মহম্মদ আবদুল সামসাদ নামে এক ব্যক্তি ওই রায় চ্যালেঞ্জ করে হাইকোর্টে আবেদন করেন।  

তেলেঙ্গানার হাইকোর্ট নিন্ম আদালতের রায় বহাল রেখে রায় ঘোষণা করে শীর্ষ আদালতে। রায়ে বলা হয়েছে, বিবাহবিচ্ছিন্না মুসলিম নারীরাও এবার থেকে স্বামীর কাছে ভরণপোষণ পেতে পারবেন। এটা কোনও দান বা খয়রাতি নয়, এটা তাদের অধিকার। বুধবার ভারতের সুপ্রিম কোর্টের বিচারপতি বি ভি নাগারত্ন ও বিচারপতি অগাস্টাইন জর্জ মাসিহর বেঞ্চ এই রায় দিয়েছেন। স্বাভাবিক ভাবেই এই রায়কে ঐতিহাসিক’ বলে মনে করা হচ্ছে।  

আদালত জানিয়েছে,  কোনও বিবাহবিচ্ছিন্না মুসলিম নারী ফৌজদারি কার্যবিধির ১২৫ ধারায় খোরপোশ চাইতে পারবেন। এবং একই সঙ্গে জানানো হয়েছে, মুসলিম নারীদের এই বিবাহবিচ্ছেদ এবং ভরণপোষণ অধিকার সংক্রান্ত আইন কোনওভাবেই চাপা দিতে পারে না ধর্মনিরপেক্ষ আইনকে। তবে এই রায় কেবল মুসলিম নারী নয়, সকল নারীদের জন্যই প্রযোজ্য। 

একইসঙ্গে শীর্ষ আদালত জানায়, ‘ফৌজদারি আইনের ১২৫ ধারা ভারতের সমস্ত নারীদের  ক্ষেত্রেই প্রযোজ্য। এদিন আদালত জানায়,  ‘‘স্বামীরা অনেক সময়েই এটা বুঝতে পারেন না যে, গৃহিণীরা তাদের উপর মানসিকভাবে তো বটেই এবং আরও নানাভাবে তাদের উপর নির্ভরশীল। গৃহিণীরা বাড়িতে থেকে যে ভূমিকা পালন করেন এবং যে ত্যাগ স্বীকার করেন, তার স্বীকৃতি দেওয়ার সময় এসেছে ভারতীয় পুরুষদের। ভারতের সুপ্রিম কোর্ট জানিয়েছে ভারতীয় খোরপোশ আইনে ( ১২৫ ফৌজদারী আইন) বলা আছে এক জন ব্যক্তি কখনওই তার স্ত্রী, সন্তান এবং বাবা-মায়ের প্রতি আর্থিক দায়িত্ব অস্বীকার করতে পারেন না।

সময়ের আলো/জিকে




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close