ই-পেপার মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪
মঙ্গলবার ১৬ জুলাই ২০২৪

কাল পুনরায় সারাদেশে 'বাংলা ব্লকেড' কর্মসূচি
প্রকাশ: বুধবার, ১০ জুলাই, ২০২৪, ৭:৪৪ পিএম আপডেট: ১০.০৭.২০২৪ ৮:১৫ পিএম  (ভিজিট : ৩০০)
আগামীকাল বৃহস্পতিবার (১১ জুলাই) পুণরায় সারাদেশে 'বাংলা ব্লকেড' কর্মসূচীর ডাক দিয়েছে সরকারি চাকরিতে কোটা বিরোধী আন্দোলনকারীরা। বিকেল সাড়ে ৩টা থেকে এ ব্লকেড তথা অবরোধ কর্মসূচি চলবে। সড়ক ও রেলপথ এ অবরোধের আওতায় থাকবে।

বুধবার (১০ জুলাই) সন্ধ্যা সাড়ে ৭টায় কোটাবিরোধী আন্দোলনকারীদের প্ল্যাটফর্ম 'বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন' এর অন্যতম সমন্বয়ক আসিফ মাহমুদ এ ঘোষণা দেন।

আসিফ মাহমুদ বলেন, আগামীকাল বিকেল সাড়ে ৩টা থেকে বাংলাদেশের প্রতিটি আনাচে কানাচে, প্রতিটি রাজপথে,  প্রতিটি রেললাইনে শিক্ষার্থীরা 'বাংলা ব্লকেড' কর্মসূচী অব্যাহত রাখবে। বিকেল সাড়ে ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় লাইব্রেরির সামনে থেকে আমরা আমাদের ব্লকেড কর্মসূচী শুরু করব এবং সারাদেশের শিক্ষার্থীরা তাদের নিকটস্থ গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে ব্লকেড কর্মসূচি পালন করবে।

তিনি বলেন, আমাদের দাবি অত্যন্ত সুস্পষ্ট। সরকারের নির্বাহী বিভাগ থেকে স্পষ্ট নির্দেশনা আসতে হবে- একটি কমিশন গঠন করে একটি সম্পূর্ণ ও স্থায়ী সমাধানের দিকে সরকার এ কোটা ব্যবস্থাকে নিয়ে যাবে।

কোটা বিরোধী আন্দোলনের আরেক সমন্বয়ক সারজিস আলম বলেন, হাইকোর্টের বর্তমান যে অবস্থা সেখানে তারা ২টি কাজ করতে পারে। হয় তারা ৫ জুন তাদের দেওয়া রায়ে বহাল থাকবে নয়তো আবার ২০১৮ সালে প্রদানকৃত পরিপত্র পুনর্বহাল করবে। কিন্তু এটা কোনো স্থায়ী সমাধান নয়। আবার কোনো ক্ষুদ্র নৃগোষ্ঠীর কেউ যদি আপিল করে আবার হয়তো তাদের রায় পরিবর্তন হতে পারে। সুতরাং এই পরিপত্র পরিপত্র খেলা আর আমরা চাই না।

তিনি বলেন, আমাদের দাবি একটাই এবং আমরা আমাদের ১ দফা দাবিতেই বহাল থাকব। দাবিটি হলো সরকারি চাকরিতে সকল গ্রেডে কোটা ব্যবস্থা বাতিল করে শুধুমাত্র অনগ্রসর জনগোষ্ঠীর জন্য ন্যুনতম কোটা রেখে সংসদে আইন পাশ করার মাধ্যমে কোটা প্রথার একটি যৌক্তিক সংস্কার করতে হবে। শিক্ষার্থীদের দাবি বাংলাদেশের বর্তমান জনসংখ্যার আনুপাতিক হার অনুযায়ী সর্বোচ্চ ৫ শতাংশ কোটা থাকা যৌক্তিক। 

তিনি বলেন, আমরা কোটা ব্যবস্থার একটা স্থায়ী সমাধান চাই। যদি নির্বাহী বিভাগ কোনো আদেশ বা কমিটমেন্ট দেয় বা ত্রুটিহীন একটি পরিপত্র জারি করে, তাহলে আমরা আন্দোলন থেকে ফিরব।

সময়ের আলো/জিকে




https://www.shomoyeralo.com/ad/1698385080Google-News-Update.jpg

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close