ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ২৮ ফেব্রুয়ারি ২০২০ ১৫ ফাল্গুন ১৪২৬
ই-পেপার শুক্রবার ২৮ ফেব্রুয়ারি ২০২০

সার্চ ইংলিশসহ জনপ্রিয় ফেসবুক গ্রুপ উধাও, অচল অ্যাডমিনদের অ্যাকাউন্ট
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: মঙ্গলবার, ১৪ মে, ২০১৯, ৬:০৯ পিএম আপডেট: ১৪.০৫.২০১৯ ৭:৪৯ পিএম | অনলাইন সংস্করণ  Count : 219

বাংলাদেশের ফেসবুক ব্যবহারকারীদের বেশ কিছু গ্রুপ হঠাৎ করে উধাও হয়ে গেছে। এই সঙ্গে গ্রুপ অ্যাডমিনদের অ্যাকাউন্টও অচল হয়ে গেছে। গতকাল রাত থেকেই একে একে এমন অনেক গ্রুপ উধাও হবার ঘটনা ঘটেছে। একই সঙ্গে গ্রুপ অ্যাডমিনদের অ্যাকাউন্টও অচল হয়ে গেছে।

সার্চ ইংলিশ গ্রুপ ছাড়াও যে সকল গ্রুপ বন্ধ হয়ে গেছে তার মধ্যে রয়েছে দেশের ফ্রিল্যান্সারদের অন্যতম জনপ্রিয় আপওয়ার্ক বাংলাদেশ, We Are Bangladesh, Search English, Voice of Rights, ক্রিকেটখোর, Food Bloggers BD এর মত জনপ্রিয় গ্রুপ। কিন্তু কেন এমন হঠাৎ করে গ্রুপ উধাও এবং অ্যাডমিনদের অ্যাকাউন্ট নিষ্ক্রিয় হয়ে গেছে তা কেউ বলতে পারছেন না।

এ প্রসঙ্গে সার্চ ইংলিশ গ্রুপটির প্রতিষ্ঠাতা ও সার্চ ইংলিশের প্রধান নির্বাহী রাজীব আহমেদ। তিনি ফেইসবুক কমিউনিটির একজন লিডার হিসেবেও নির্বাচিত হয়েছে।

ফেসবুক কমিউনিটি লিডার রাজীব আহমেদ বলেন, ভোর চারটা থেকে সকাল সাতটার মধ্যে সার্চ ইংলিশ গ্রুপটি উধাও হয়ে গেছে। কিন্তু কি কারণে তা হয়েছে তা এখনো জানি না।

গ্রুপ উধাও হয়ে যাবার পর সকাল নয়টা নাগাদ তার ব্যক্তিগত অ্যাকাউন্টও নিষ্ক্রিয় হয়ে গেছে বলেও জানান তিনি।

কিন্তু কেমন এমন হয়েছে জানতে চাইলে তিনি বলেন, এটা ফেসবুকের নীতিমালা পরিপন্থি, নাকি কোন বাগের কারণে হয়েছে তা জানি না। বিষয়টি জানিয়ে আমি ইতোমধ্যে ফেসবুককে ইমেইল করেছি। আশা করছি গ্রুপ, অ্যাকাউন্ট সবই ফিরে পাবো।

ফেসবুকের কাছে ইমেইলে তিনি দেশের বেশ কয়েকটি বড় বড় ও জনপ্রিয় গ্রুপ উধাও হয়ে যাবার বিষয়টিও জানিয়েছেন বলে জানান রাজীব আহমেদ।

দেশের যেসব ফেসবুক গ্রুপ উধাও হয়ে গেছে সেগুলোর মধ্যে রয়েছে, আপওয়ার্ক বাংলাদেশ, সার্চ ইংলিশ, উই আর বাংলাদেশ, ভয়েজ অব রাইটস, ক্রিকেটখোরসহ আরও কিছু গ্রুপ।

অনেকেই অবশ্য গ্রুপ যাতে উধাও না হতে পারে সে জন্য গ্রুপকে আর্কাইভ করছেন। যাতে কেউ কোন কিছু পোস্ট করতে না পারেন।

সার্চ ইংলিশ গ্রুপ সদস্য উদ্দেশ্যে সার্চ ইংলিশ গ্রুপ প্রতিষ্ঠাতা ফেসবুক কমিউনিটি লিডার রাজীব আহমেদ বলেন, দয়া করে গুজব ছড়াবেন না। সার্চ ইংলিশ গ্রুপ হ্যাক হয় নি। তিনি আরও বলেন, সার্চ ইংলিশ এবং আমাদের ৪ জনের এডমিনের আইডি ডিজেবল হওয়া নিয়ে ফেসবুকের কাছে আবেদন বা আপীল করা হয়েছে। অন্য কারো আইডি থেকে লাইভে আসছি না কারন যে আপীল করা হয়েছে তার প্রসেস আগে শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করাই বুদ্ধিমানের কাজ।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]