ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ২৯ মে ২০২০ ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭
ই-পেপার শুক্রবার ২৯ মে ২০২০

বান্দরবানে শুভ বুদ্ধ পূর্ণিমা পালিত
বান্দরবান প্রতিনিধি
প্রকাশ: শনিবার, ১৮ মে, ২০১৯, ১২:৪৭ পিএম | অনলাইন সংস্করণ  Count : 333

বান্দরবানে বোধিবৃক্ষে পানি উৎসর্গের মাধ্যমে উৎসাহ উদ্দীপনা ও ধর্মীয় ভাবগামভীর্যের মধ্য দিয়ে পালিত হচ্ছে বৌদ্ধ সম্প্রদায়ের ধর্মীয় উৎসব (বৈশাখী পূর্ণিমা) বুদ্ধ পূর্ণিমা।

এ উপলক্ষে শনিবার সকালে বোমাং সার্কেলে চীফ রাজা উচপ্রু চৌধুরী নেতৃত্বে শহরের জাদিপাড়া রাজবাড়ি প্রাঙ্গন থেকে শোভাযাত্রা বের হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে উজানী পাড়া বৌদ্ধ বিহারের এসে শেষ হয়। এসময় শত শত নর-নারী, দায়ক-দায়িকা, উপ-উপাসীকাবৃন্দ চন্দনের পানি ও ফুল নিয়ে অংশ গ্রহণ করেন।

শোভাযাত্রা শেষে প্রার্থনা ও বোধি বৃক্ষমূলে চন্দন জল সিঞ্চনের মধ্য দিয়ে দিনটি পালন করা হয়। পরে বিহারের সমবেত হয়ে পঞ্চমশীল গ্রহন এবং দেশ ও জাতীর উদ্দেশে মঙ্গল কামনা করেন। এসময় ধর্ম দেশনা দেন উজানী পাড়া বিহারের অধ্যক্ষ ড. সুওয়াইন্না মহাথের। প্রার্থনা শেষে বিহারের বোধি বৃক্ষে (অশ্বথ বৃক্ষ), চন্দন জল (পবিত্র জল) ঢালেন।

এদিকে যে কোন ধরনের সন্ত্রাসী হামলা ঠেকাতে বান্দরবানের বৌদ্ধ বিহারগুলোতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। এছাড়াও জেলার বিভিন্ন উপজেলাতেও অত্যন্ত জাকজমকপূর্ণভাবে পালিত হচ্ছে বুদ্ধ পূর্ণিমা। 

উল্লেখ্য যে, বৌদ্ধ ধর্মের প্রবর্তক গৌতম বুদ্ধের জন্ম, বুদ্ধত্ব লাভ ও মহাপরিনির্বাণ এই ত্রি-স্মৃতি বিজরিত বুদ্ধ পূর্ণিমা। তাই বৌদ্ধদের জন্য দিবসটি অত্যন্ত তাৎপর্যময়।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]