ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ২২ ফেব্রুয়ারি ২০২০ ৯ ফাল্গুন ১৪২৬
ই-পেপার শনিবার ২২ ফেব্রুয়ারি ২০২০

চীনা স্মার্টফোন জায়ান্টরা ব্যবহার করবে হুয়াওয়ের হংমেং ওএস
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: বুধবার, ১২ জুন, ২০১৯, ৪:০৭ পিএম | অনলাইন সংস্করণ  Count : 223

চীনের স্মার্টফোন নির্মাতা কোম্পানি শাওমি, অপাে ও ভিভো নতুন অপারেটিং আর্ক ওএস বা হংমেং সিস্টেমটি পরীক্ষা করে দেখার জন্য নিজস্ব দল পাঠিয়েছে হুয়াওয়ের কাছে। যত দ্রুত সম্ভব হংমেং অপারেটিং সিস্টেম আনতে হুয়াওয়ের সঙ্গে এক যোগে কাজ করে যাচ্ছে চীনের প্রযুক্তি কোম্পানিগুলো।

২০১৮ সালের বৈশ্বিক বাজারে, শীর্ষ ছয়টি মোবাইল ফোন ব্র্যান্ডের মধ্যে তিনটি মোবাইল ফোন কোম্পানি চীনা ।

নিজস্ব অপারেটিং সিস্টেম হংমেং নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালানো শুরু করেছে হুয়াওয়ে। হুয়াওয়ে ফোন ব্যবহৃত অ্যান্ড্রয়েডের কাস্টমাইজড অপারেটিং সিস্টেম ইএমইউআই নির্মাণকারী দলের সঙ্গে হংমেং ওএস তৈরির কাজ করছে প্রতিষ্ঠানটি।

হুয়াওয়ের ওএস অ্যান্ড্রয়েডের থেকে ৬০ শতাংশ দ্রুতগতিতে কাজ করবে এবং নতুন অপারেটিং সিস্টেম বা ওএস স্মার্টফোন, ট্যাব, পিসি, টিভি, অটোমোবাইল, পরিধানযোগ্য প্রযুক্তিপণ্যসহ সব ধরনের ডিভাইসে চলবে।

তবে কবে নাগাদ নতুন ওএসটি সবার জন্য উন্মুক্ত করা হবে তা এখনো জানা যায়নি। হুয়াওয়ে ব্যাপারটি গোপন রেখেছে। তবে বাজার বিশ্লেষকদের ধারণা, বছরের শেষে বা সামনের বছরের শুরুতে আসবে হংমেং ওএস।

অ্যান্ড্রয়েডের বিকল্প হিসেবে নিজস্ব অপারেটিং সিস্টেম তৈরির ব্যাপারে হুয়াওয়ে সর্বপ্রথম আলোচনা শুরু করে ২০১২ সালে। ট্রাম্পের এই নিষেধাজ্ঞায় নতুন করে গতি পায় নিজস্ব ওএস নির্মাণের প্রকল্পটি।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]