ই-পেপার  বুধবার ২৯ জানুয়ারি ২০২০ ১৪ মাঘ ১৪২৬
ই-পেপার  বুধবার ২৯ জানুয়ারি ২০২০

মাইলফলকের সামনে উইলিয়ামসন
ক্রীড়া প্রতিবেদক
প্রকাশ: রোববার, ১৪ জুলাই, ২০১৯, ১১:০২ পিএম আপডেট: ১৪.০৭.২০১৯ ১২:৩২ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 145


বিশ্বকাপের এক আসরে অধিনায়ক হিসেবে সর্বোচ্চ রানের মাইলফলকের সামনে নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন। ইংল্যান্ডের বিপক্ষে আজ বিশ্বকাপের ফাইনালে মাত্র এক রান করলেই অধিনায়ক হিসেবে এক আসরে সর্বোচ্চ রানের নতুন রেকর্ড গড়বেন তিনি। পুরো আসরে ব্যাট হাতে সামনে থেকে নেতৃত্ব দিয়ে কিউইদের নিয়ে এসেছেন বিশ^কাপ ফাইনালের মঞ্চে। তাই এ ম্যাচে তিনি নতুন রেকর্ড গড়বেন তা বলাই যায়।

চলমান আসর জুড়েই ছন্দে ছিলেন না কিউই ওপেনাররা। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচ ছাড়া প্রতিটি ম্যাচেই ওপেনারদের ব্যর্থতাকে পেছনে ফেলে ব্যাট হাতে নিজের কাঁধেই দায়িত্ব তুলে নিয়েছেন উইলিয়ামসন। লিগপর্বে ভারতের বিপক্ষে তাদের একটি ম্যাচ বৃষ্টিতে পন্ড হয়ে যায়। সেমিফাইনালসহ বাকি ৯ ম্যাচে ৯১.৩৩ গড়ে দুই সেঞ্চুরি আর দুই র্ফিফটিতে উইলিয়ামসন করেছেন ৫৪৮ রান। লর্ডসে মাত্র এক রান করলেই ছাড়িয়ে যাবেন শ্রীলঙ্কার কিংবদন্তি মাহেলা জয়াবর্ধনেকে। ২০০৭ সালের বিশ্বকাপে লঙ্কান সাবেক এই দলপতি ১১ ম্যাচে ৬০.৮৮ গড়ে ৫৪৮ রান করেছিলেন। ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত ওই আসরে তার দল ফাইনালে হেরেছিল অস্ট্রেলিয়ার কাছে। মাহেলার থেকে এক ম্যাচ কম খেলেই এই রেকর্ড গড়ার সুযোগ উইলিয়ামসনের সামনে।

অধিনায়কদের এক আসরে সর্বোচ্চ রানের এই তালিকায় তৃতীয় স্থানে আছেন অস্ট্রেলিয়ার বিশ^কাপজয়ী অধিনায়ক রিকি পন্টিং। শিরোপা জেতা ২০০৭ বিশ্বকাপের আসরে ১১ ম্যাচে ৬৭.৩৭ গড়ে ৫৩৯ রান করেছিলেন বর্তমান অজি এই সহকারী কোচ। এই আসরে ১০ ম্যাচে ৫০৭ রান করে তালিকায় চতুর্থ স্থানে নিজের নাম লিখিয়েছেন বর্তমান অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ। অধিনায়কদের এই তালিকায় পঞ্চম স্থানে আছেন সাবেক দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স। গত আসরে (২০১৫ বিশ^কাপে) ৮ ম্যাচে ৪৮২ রান করেন তিনি।

তবে শুধু অধিনায়কদেরই তালিকার শীর্ষে নন, এবারের আসরের সর্বোচ্চ রানের মালিক হওয়ারও সুযোগ আছে কিউই অধিনায়কের সামনে। ৬৪৮ রান নিয়ে এবার এই তালিকার শীর্ষে আছেন ভারতের ওপেনার রোহিত শর্মা। ৫৪৮ রান নিয়ে তালিকার পঞ্চম স্থানে উইলিয়ামসন। হোম অব ক্রিকেটের ফাইনাল রোমাঞ্চে সেঞ্চুরির দেখা মিললে সেই মাইলফলকও যে ছুঁয়ে ফেলবেন তিনি। পাশাপাশি স্পর্শ করবেন ২০০৩ বিশ্বকাপে ভারতের সৌরভ গাঙ্গুলির অধিনায়ক হিসেবে সর্বোচ্চ তিন সেঞ্চুরির মাইলফলকও। তাইতো ব্যাট হাতে পুরো আসরে ছন্দে থাকা উইলিয়ামসনের জন্য দারুণ এক ফাইনালই অপেক্ষা করছে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]