ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ৭ জুন ২০২০ ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭
ই-পেপার রোববার ৭ জুন ২০২০

আসছে নতুন ব্রেন রিডিং কম্পিউটার
মনে মনে কথা বললেই লেখা হয়ে যাবে ফেসবুকে
বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক
প্রকাশ: বৃহস্পতিবার, ১ আগস্ট, ২০১৯, ১১:৫১ এএম | অনলাইন সংস্করণ  Count : 258


ব্রেন রিডিং কম্পিউটার। মানুষ মনে মনে কি বলছে, কম্পিউটার পড়ে ফেলতে পারবে। শুধু পড়া নয়, লিখেও ফেলতে পারবে ফেসবুকে। ২০১৭ সালে ডেভেলপার্স কনফারেন্সে ফেসবুক জানিয়ে ছিল, তারা এমন কম্পিউটার তৈরি করতে চলেছে যা মনের কথা পড়তে পারবে। বিষয়টি নিয়ে গবেষণা করেছিলেন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। গবেষণায় সাহায্য করছে ফেসবুক। বিজ্ঞানীরা জানিয়েছেন, মানুষের মস্তিষ্কে যে কথাগুলি রয়েছে, তা পড়ে ফেলার মতো ক্ষমতা অনেকাংশে অর্জন করা সম্ভব হয়েছে।

বিজ্ঞানীরা ওই গবেষণার নাম দিয়েছেন ‘নেচার কমিউনিকেশ অ্যা সাইড’। গবেষকরা জানিয়েছেন, এখনও পর্যন্ত মানুষের মস্তিষ্ক থেকে নানা শব্দ বা ছোট ছোট বাক্য ধরতে পারছে কম্পিউটার। তারা চেষ্টা করছেন যাতে কম্পিউটার মানুষের মস্তিষ্ক থেকে মিনিটে ১০০ টি করে শব্দ পড়তে পারে। আগামী দিনে নানা রোগে যারা কথা বলার ক্ষমতা হারিয়ে ফেলবেন, তারা এই কম্পিউটারের সাহায্যে কথা বলতে পারবেন।

গবেষকরা আরোও জানিয়েছেন, এখনও পর্যন্ত অবশ্য ব্রেন রিডিং কম্পিউটার বাণিজ্যিকভাবে তৈরি করার উপযোগী হয়ে ওঠেনি। আপাতত যে যন্ত্রটি বানানো হয়েছে, তাতে ভুল হচ্ছে যথেষ্ট বেশি। মস্তিষ্কের কথাগুলি পড়তে সময়ও লাগছে বেশি। আগামী দিনে এই সমস্যা কাটিয়ে ওঠা যাবে বলে বিজ্ঞানীদের ধারণা। 




এই ক্যাটাগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]