ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ৫ জুন ২০২০ ২১ জ্যৈষ্ঠ ১৪২৭
ই-পেপার শুক্রবার ৫ জুন ২০২০

পাহাড়ে আনারস চাষে সাফল্য : চাষীদের মুখে হাসি
বান্দরবান প্রতিনিধি
প্রকাশ: শুক্রবার, ২ আগস্ট, ২০১৯, ৫:৫৮ পিএম | অনলাইন সংস্করণ  Count : 531

চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় এই বছর পাহাড়ের ঢালুতে আনারস চাষ করে দারুন সাফল্য পেয়েছেন বান্দরবানের আনারস চাষীরা। ফলে হাসি ফুটেছে চাষীদের মুখে। এই আনারস যেমনি সুস্বাদু তেমনি মিষ্টি, স্বাদে গন্ধে ও সাইজে বড়। ফলে উৎপাদিত আনারসের চাহিদা বেশি হওয়ার কারণে বাজারেও ভালো দাম পাচ্ছে চাষীরা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, প্রতিদিন জেলা শহরের সদর উপজেলার লাইমি পাড়া, ফারুক পাড়া, গেসমনি পাড়া, স্যারন পাড়া, চিম্বুক এলাকা, রুমা উপজেলার বেথেল পাড়া, মুনলাই পাড়া, ইডেন রোড, ইডেন পাড়া, লাইরুনপি পাড়া, নাজেরেক পাড়া ও রোয়াংছড়ি উপজেলার সুয়ানলু পাড়াসহ জেলার বিভিন্ন এলাকায় স্থানীয় চাহিদা মিটিয়ে পাহাড়ী আনারস এখন চট্টগ্রাম, ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে চলে যাচ্ছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, ২০১৭-১৮ অর্থ বছরে ৪ হাজার ৮৩২ হেক্টর জমিতে ৮৬ হাজার ৭৯৪ মে: টন এবং ২০১৮-১৯ অর্থ বছরে ৪ হাজার ৮৭২ হেক্টর জমিতে ৯৭ হাজার ৪৪০ মে: টন আনারসের উৎপাদন হয়।

লাইমি পাড়ার চাষী পাকসিয়াম বম। তিনি বলেন, পাঁচ একর জমিতে আনারসের চারা গাছ আছে ১৫ হাজার। ফলে পোকামাকড় নেই, ফলন ভালো। বাগানের ফল বাজারে বিক্রি করে পরিবারে বাড়তি আয় হয়। এই টাকা দিয়ে সংসার ভালোই চলে।  

বেতনী পাড়ার চাষী লালভার বম জানান, এক হাজার আনারস বিক্রি করলে ৩০ হাজার টাকার মত পায়। আর বাগানে এসে পাইকাররা আনারস কিনে ট্রাক অথবা সিএনজি গাড়ি ভর্তি করে দেশের বিভিন্ন  প্রান্তে বিক্রির জন্য নিয়ে যায়।

বান্দরবান  কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. এ কে এম নাজমুল হক বলেন, পাহাড়ের জায়গাগুলো ঢালু হওয়ায় বর্ষা মৌসুমে পানি জমতে পারে না। তাছাড়া পাহাড়ের ঢালুতে আনারস চাষে উপযোগী ও লাভজনক ফসল হওয়ায় এই ফল চাষের দিকে ঝুঁকছেন চাষীরা।

তিনি আরও বলেন, এশিয়ার মধ্যে জায়ান্টকিউ আনারসের জাতটা খুবই বিখ্যাত। এই আনারস ৩-৫ কেজি পর্যন্ত হয়, ওজন বেশি, মিষ্টি এবং আকারে বড়। যার কারণে এর চাহিদা বেশি । প্রতি বছর প্রায় ৮৭ হাজার মে:টন আনারস বান্দরবানে উৎপাদন হয়।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]