ই-পেপার রোববার ২৬ জানুয়ারি ২০২০ ১২ মাঘ ১৪২৬
ই-পেপার রোববার ২৬ জানুয়ারি ২০২০

ঘণ্টায় ৯০ জন মানুষ আত্মহত্যা করছে
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: মঙ্গলবার, ১০ সেপ্টেম্বর, ২০১৯, ১:২৪ পিএম আপডেট: ১০.০৯.২০১৯ ২:০১ পিএম | অনলাইন সংস্করণ  Count : 290

বিশ্বে প্রতি ৪০ সেকেন্ডে একজন মানুষ আত্মহত্যা করে মারা যাচ্ছে। অর্থাৎ ঘণ্টায় ৯০ জন মানুষ এ বিশ্বকে বিদায় জানাচ্ছে। এমন তথ্যই জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। আত্মহত্যা প্রতিরোধ এখনো বিশ্বের জন্য একটি বড় চ্যালেঞ্জ। পৃথিবীতে প্রতিবছর আট লাখ লোক আত্মহত্যা করে। তার মানে প্রতি ৪০ সেকেন্ডে একজন আত্মহত্যা করে থাকে। ২০২০ সালে এ সংখ্যা হবে ১৫ লাখ।

মঙ্গলবার বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস উপলক্ষে এ সংক্রান্ত একটি রিপোর্ট প্রকাশ করে জাতিসংঘের বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

নতুন এই রিপোর্ট প্রতি ছয় মিনিটে নয়জন মানুষ আত্মহত্যা করে মারা যাচ্ছে বলে উল্লেখ করা হয়েছে। তবে আগের চেয়ে আত্মহত্যার হার হ্রাস পেয়েছে ৯ দশমিক ৮ শতাংশ। ডব্লিউএইচও’র মহাপরিচালক ড. তেদ্রোস আধানম গেব্রিয়েসাস বলেন, আত্মহত্যা করে যারা মারা যাচ্ছে তারা পরিবার, বন্ধুবান্ধব এবং সহকর্মীদের জন্য ট্র্যাজেডি। তাই আমরা প্রতিটি দেশকে টেকসই উপায়ে আত্মহত্যা প্রতিরোধে কৌশল অবলম্বনের আহ্বান জানাচ্ছি।

ডব্লিউএইচও এর তথ্য মতে, প্রতিবছর ৮ লাখ মানুষ মারা যান শুধু আত্মহত্যায়। সংস্থাটি বলছে, যা ম্যালেরিয়া, স্তন ক্যান্সার বা যুদ্ধ এমনকি হত্যাযজ্ঞের কারণে মারা যাওয়ার চেয়েও বেশি।

বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবস ২০১৯
২০০৩ সালে ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন ফর সুইসাইড প্রিভেনশন (আইএএসপি) সংস্থাটি গঠন করা হয়। এ সংস্থার উদ্যোগে ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহযোগিতায় প্রতিবছর ১০ সেপ্টেম্বর ‘বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ’ দিবস পালন করা হয়। এ বছর এর থিম হচ্ছে: ‘আত্মহত্যা প্রতিরোধে কাজ করি একসঙ্গে’।









সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]