ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ২১ ফেব্রুয়ারি ২০২০ ৭ ফাল্গুন ১৪২৬
ই-পেপার শুক্রবার ২১ ফেব্রুয়ারি ২০২০

অর্থনৈতিক জোন হচ্ছে সীতাকুন্ডে
সীতাকুন্ড (চট্টগ্রাম) প্রতিনিধি
প্রকাশ: বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 104

শিল্পায়ন ছাড়া কোনো দেশ উন্নতি করতে পারে না। দেশকে শিল্পায়নের মাধ্যমে বদলে দিতে চায় সরকার। সরকারের শিল্পায়ন উদ্যোগের মধ্যে সুষমকরণ, আধুনিকীকরণ ও পুনর্নির্মাণে বিনিয়োগ, নতুন শিল্প এলাকা ও রফতানি প্রক্রিয়াজাতকরণ এলাকা সৃষ্টি, বেসরকারি বিনিয়োগ উন্নয়ন এবং প্রত্যক্ষ বৈদেশিক বিনিয়োগ আকর্ষণ অন্যতম।
আন্তর্জাতিক বাজারের গতিধারা, ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ উদারনীতিকরণে দাতা দেশ, এজেন্সিসমূহের সুপারিশ এবং কাঠামোগত সমন্বয় কর্মসূচির সঙ্গে মিল রেখেই শিল্পনীতিতে পরিবর্তন আনয়ন করা। আর এরই অংশ হিসেবে এবার সীতাকুÐে বড় অর্থনৈতিক জোন গড়ার কাজ নিয়ে এগুচ্ছে বাংলাদেশ অর্থনৈতিক জোন অথরিটি (বেজা)। বঙ্গোপসাগরের পাড়ের সঙ্গে থাকা পাঁচ মৌজার মোট ১ হাজার ৯২১ একর জমির দীর্ঘমেয়াদি বন্দোবস্তের জন্য প্রস্তাব পাঠানো হয়েছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে। চট্টগ্রামের জেলা প্রশাসন অফিস থেকে এ প্রস্তাব পাঠানো হয়। ১১ হাজার কোটি টাকা ব্যয়ে মীরসরাই অর্থনৈতিক অঞ্চল (ইকোনমিক জোন) প্রতিষ্ঠার কাজের মধ্যেই সীতাকুÐে বড় ধরনের এ শিল্প জোন প্রতিষ্ঠার লক্ষ্য বেজার। চট্টগ্রামের জেলা প্রশাসন থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, সীতাকুÐ শিল্প জোনের জন্য গুলিয়াখালী মৌজায় ২৭৭ দশমিক ১১ একর, বাগাচতর মৌজায় ৩৮৮ দশমিক ৫৫ একর, সৈয়দপুর মৌজায় ১৩৬ দশমিক ৩৮ একর, বাগখালীতে ৫৫৬ দশমিক ১২ একর ও ভাটেরখীল মৌজার ৫৬৩ দশকি ২৮ একর মিলে মোট ১ হাজার ৯২১ দশমিক ৪৪ একর জায়গা বন্দোবস্তের প্রস্তাব করা হয়েছে। এর মধ্যে গুলিয়াখালী, সৈয়দপুর, বাগখালী ও ভাটেরখীল মৌজার ১ হাজার ৫৩২ দশমিক ৮৯ একর জায়গার দীর্ঘমেয়াদি বন্দোবস্ত প্রস্তাব ১৬ মে পৃথক স্মারকে ভ‚মি মন্ত্রণালয়ের সচিব বরাবর পাঠানো হয়েছে। এরপর ২২ মে পাঠানো হয়েছে বগাচতর মৌজার ৩৮৮ দশমিক ৫৫ একর জমির বন্দোবস্ত প্রস্তাব।
এ বিষয়ে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) দেলোয়ার হোসেন জানান, উন্নত দেশ গড়তে বর্তমান সরকার দ্রæত শিল্পায়নের ওপর জোর দিয়েছেন। এরই অংশ হিসেবে সীতাকুÐে বড় শিল্প জোন গড়ে তোলার লক্ষ্য নিয়ে অগ্রসর হচ্ছে সরকার।
এ শিল্প জোনের জন্য ১ হাজার ৯২১ দশমিক ৪৪ একর জায়গার বন্দোবস্ত প্রস্তাব ইতোমধ্যে ভ‚মি মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। তথ্য অনুযায়ী ২০১৬ সালের ২৮ ফেব্রæয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের বৃহৎ মীরসরাই অর্থনৈতিক অঞ্চলটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]