ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ১০ আগস্ট ২০২০ ২৬ শ্রাবণ ১৪২৭
ই-পেপার সোমবার ১০ আগস্ট ২০২০

পেঁয়াজের অর্থায়নে সুদহার কমাল বাংলাদেশ ব্যাংক
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: বুধবার, ২ অক্টোবর, ২০১৯, ৯:২৩ পিএম আপডেট: ০২.১০.২০১৯ ৯:৩৩ পিএম | অনলাইন সংস্করণ  Count : 330

দেশে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণ ও সরবরাহ নিশ্চিত করতে পণ্যটির আমদানির অর্থায়নে সুদহার কমানোর ঘোষণা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এতে সর্বোচ্চ সুদহার ৯ শতাংশ নির্ধারণ করে দেওয়া হয়েছে।

বুধবার  বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ পেঁয়াজ আমদানি অর্থায়নে সুদহার-সংক্রান্ত সার্কুলার জারি করেছে।

বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠানো নির্দেশনায় বলা হয়েছে, সম্প্রতি আন্তর্জাতিক বাজারে পেঁয়াজের মূল্যবৃদ্ধির কারণে স্থানীয় বাজারেও পেঁয়াজের মূল্যে ঊর্ধ্বগতি লক্ষ্য করা যাচ্ছে। ফলে বাজারে ভোক্তা পর্যায়ে পেঁয়াজের সরবরাহে ঘাটতি দেখা দিয়েছে।

এ প্রেক্ষাপটে নিত্যপ্রয়োজনীয় পণ্য হিসেবে স্থানীয় বাজারে পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত ও মূল্যের ঊর্ধ্বগতি রোধে পেঁয়াজ আমদানি অর্থায়নের সুদহার সর্বোচ্চ ৯ শতাংশ নির্ধারণ করা হলো।

এ ছাড়া পেঁয়াজ আমদানি ঋণপত্র স্থাপনের ক্ষেত্রে মার্জিনের হার ন্যূনতম পর্যায়ে রাখতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এ নির্দেশনা চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত বলবৎ থাকবে।

এ বিষয়ে শ্যামবাজারের পেঁয়াজ আমদানিকারক শহিদুল ইসলাম জানান, এই কঠিন সময়ে বাংলাদেশ ব্যাংক খুবই ভালো সিদ্ধান্ত নিয়েছে। কম সুদে ঋণ নিয়ে আমদানি করতে পারলে খুচরা বাজারেও পেঁয়াজের দাম কমে আসবে।

সম্প্রতি পেঁয়াজ রফতানি বন্ধ করে দিয়েছে প্রতিবেশী দেশ ভারত। ফলে দেশের বাজারে গত কয়েক দিনে পেঁয়াজের কেজি ১০০ টাকা ছাঁড়িয়ে যায়। এই নির্দেশনা ৩১ ডিসেম্বর ২০১৯ পর্যন্ত বলবৎ থাকবে বলেও জানানো হয় প্রজ্ঞাপনে।





এই ক্যাটাগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]