ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ৪ জুন ২০২০ ২০ জ্যৈষ্ঠ ১৪২৭
ই-পেপার বৃহস্পতিবার ৪ জুন ২০২০

চিকিৎসায় নোবেল পেলেন তিন বিজ্ঞানী
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: সোমবার, ৭ অক্টোবর, ২০১৯, ৪:২৩ পিএম আপডেট: ০৭.১০.২০১৯ ৬:১৭ পিএম | অনলাইন সংস্করণ  Count : 116

চিকিৎসাশাস্ত্রে অবদানের জন্য এ বছর নোবেল পুরস্কারে যৌথভাবে ভূষিত হয়েছেন উইলিয়াম কায়েলিন, স্যার প্যাটার জে. রেটকলিফ এবং জর্জ এল. সিমেনজা।

অক্সিজেনের সহজলভ্যতার সঙ্গে শরীরের কোষের সাড়া দেয়ার প্রক্রিয়া নিয়ে গবেষণা করে চলতি বছর চিকিৎসা বিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন মার্কিন ও ব্রিটিশ এ  তিন বিজ্ঞানী। সোমবার স্টকহোমে ক্যারোলিনস্কা ইনস্টিটিউট এই তিন বিজ্ঞানীকে চিকিৎসা বিজ্ঞানে ২০১৯ সালের নোবেল পুরস্কার জয়ী হিসেবে ঘোষণা দিয়েছে।

চিকিৎসাবিদ স্যার পিটার জে. র‌্যাটক্লিফ লন্ডনের ফ্রান্সিস ক্রিক ইনস্টিটিউট, কেইলিন হার্ভার্ড ইউনিভার্সিটি ও সেমেনজা জন হপকিনস বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন। স্টকহোমে ক্যারোলিনস্কা ইনস্টিটিউট এক ঘোষণায় বলছে, চিকিৎসায় নোবেল জয়ী এই তিন বিজ্ঞানী ৯০ লাখ সুইডিশ ক্রোনার ভাগাভাগি করে নেবেন।

২০১৯ সালের প্রথম সেশনের এই পুরস্কার সুইডেনের স্টকহোম ক্যারোলিনস্কা ইনস্টিটিউট থেকে ঘোষণা করা হয়। এর আগে মাত্র ৩২ বছর বয়সে ইনসুলিন আবিষ্কারের জন্য চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার পান ফ্রেডরিক ব্যান্টিং।

এ বছর শান্তিতে নোবেলে জলবায়ু ইস্যুতে সোচ্চার কিশোর অধিকারকর্মী গ্রিতা থানবার্গ ও স্যার ডেভিড অ্যাটেনবোড়াসহ তিনশ’র বেশি মানুষের নাম আলোচনায় রয়েছে। আজ থেকে ১৪ অক্টোবর পর্যন্ত পর্যায়ক্রমে পদার্থ, রসায়ন, সাহিত্য, শান্তি ও অর্থনীতিতে নোবেল জয়ীদের নাম ঘোষণা করা হবে।

প্রসঙ্গত, সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেলের স্মৃতির উদ্দেশে ১৯০১ সাল থেকে এই পুরস্কার দেয়া হয়। আগামী ১০ ডিসেম্বর নোবেলের মৃত্যুবার্ষিকীতে বিজয়ী প্রত্যেককে সোনার মেডেল ও প্রায় ১০ কোটি টাকার চেক দেয়া হবে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]