ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ৬ জুলাই ২০২০ ২২ আষাঢ় ১৪২৭
ই-পেপার সোমবার ৬ জুলাই ২০২০

ঘূর্ণিঝড় 'বুলবুল' ফুঁসছে বঙ্গোপসাগরে
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: বৃহস্পতিবার, ৭ নভেম্বর, ২০১৯, ১০:০০ এএম আপডেট: ০৭.১১.২০১৯ ১১:৫৫ এএম | অনলাইন সংস্করণ  Count : 349

বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হতে যাচ্ছে। পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হলে এর নাম হবে ‘বুলবুল’। এই নামটি পাকিস্তানের দেওয়াএই নিম্নচাপ পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উপকূলের দিকে ধীর গতিতে এগোচ্ছে। বৃহস্পতিবার সেটি ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানা গেছে।

জানা গেছে, নিম্নচাপের প্রভাবে শনি ও রবিবার ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের উপকূলের ৪ জেলা দুই মেদিনীপুর ও দুই ২৪ পরগনায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উপকূলে ৭০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। এ কারণে মৎস্যজীবীদের বৃহস্পতিবারের মধ্যে উপকূলে ফিরে আসতে বলা হয়েছে। শুক্রবার থেকে নতুন করে কাউকে সাগরে মাছ ধরতে না যেতেও বলা হয়েছে। এদিকে আরব সাগরে দানা বাঁধা ঘূর্ণিঝড় '‌মহা' আছড়ে পড়ার আগে শক্তিক্ষয় করে পরিণত হতে পারে গভীর নিম্নচাপে।

এজন্য আগামী দু’দিন বৈরী আবহাওয়া বিরাজ করতে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। তবে পাঁচদিনে পরিস্থিতি আবার উন্নতি হবে।

আবহাওয়া দপ্তর জানিয়েছে, আন্দামানের কাছে দানা বাঁধা নিম্নচাপটি বুধবার দুপুরে গভীর আকার ধারণ করে পূর্ব–মধ্য এবং সংলগ্ন দক্ষিণ–পূর্ব বঙ্গোপসাগরে অবস্থান করে রয়েছে। আপাতত সেটি কলকাতা থেকে ১ হাজার ৩০ কিলোমিটার এবং সাগর থেকে ৯২০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ–পশ্চিমে অবস্থান করে রয়েছে। এখনও পর্যন্ত নিম্নচাপটির যা গতিপ্রকৃতি তাতে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পর সেটি পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উপকূল বরাবর এগিয়ে আসতে পারে।

আবহাওয়া দপ্তর সূত্রে জানা গেছে, সঠিক বলা যাবে এটি ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পর।

এদিকে, গুজরাট উপকূলের দিকে প্রবল গতিতে এগিয়ে চলা অন্য একটি ঘূর্ণিঝড় 'মহা' আরব সাগরের ওপরেই ক্রমে শক্তি ক্ষয় করতে শুরু করেছে। বৃহস্পতিবার সেটি প্রবল ঘূর্ণিঝড় থেকে শক্তি হারিয়ে সাধারণ ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। গুজরাটের সৌরাষ্ট্র ও দিউয়ের কাছাকাছি উপকূলে আছড়ে পড়ার সময় সেটি শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। এদিকে ঘূর্ণিঝড় 'বুলবুল'–এ পরিণত হওয়ার আগে আন্দামানের কাছে দানা বাঁধা নিম্নচাপ সাগরের ওপর খুব ধীর গতিতে সামনের দিকে এগোনোয় চিন্তা বাড়ছে আবহাওয়াবিদদের।

আবহাওয়াবিদরা বলছেন, যত বেশি সময় এটি সাগরের ওপর থাকবে ততই বাড়বে শক্তি। শুক্রবার থেকেই পশ্চিমবঙ্গ  রাজ্যের উপকূল উত্তাল হয়ে উঠবে।




এই ক্যাটাগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]