ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০ ২৮ শ্রাবণ ১৪২৭
ই-পেপার বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০

গাংনীতে ইলেকট্রনিক হাজিরা
কাজে আসছে না বায়োমেট্রিক মেশিন
মেহেরপুর প্রতিনিধি
প্রকাশ: বৃহস্পতিবার, ৫ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 113

মেহেরপুরের গাংনী উপজেলার প্রাথমিক বিদ্যালয়গুলোতে কর্মরত শিক্ষকদের শতভাগ হাজিরা নিশ্চিত করতে ইলেকট্রনিক হাজিরা বায়োমেট্রিক মেশিন (ডিভাইস) কেনায় অনিয়মের অভিযোগ উঠেছে। মেশিনগুলো নিম্নমানের হওয়াই কোনো কাজেই আসছে না।
অভিযোগে জানা যায়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বরাদ্দকৃত অর্থ (সিøপের টাকা) দিয়ে শিক্ষক নেতাদের মাধ্যমে বাজার মূল্যের দ্বিগুণ টাকায় বায়োমেট্রিক ডিভাইসগুলো কেনা হয়।
বিভিন্ন প্রতিষ্ঠানে খোঁজ নিয়ে দেখা যায়, গত ২০১৮-১৯ অর্থবছরে উপজেলার ১৬২টি বিদ্যালয়ের মধ্যে ১৪০টি বিদ্যালয়ের জন্য ১৬ লাখ ৮০ হাজার টাকা ব্যয়ে বায়োমেট্রিক মেশিন কেনা হয়। যেসব বিদ্যালয়ে পরিচালনা পরিষদ নেই সেসব বিদ্যালয়ে বরাদ্দকৃত সিøপের টাকা পায় না। বরাদ্দকৃত টাকা থেকে প্রতিটি বিদ্যালয়ের শিক্ষকদের হাজিরার জন্য বায়োমেট্রিক মেশিন কেনার নির্দেশনা আসে। বায়োমেট্রিক মেশিন কেনার নির্দেশনা পাওয়ার সময়ও প্রতিষ্ঠানগুলো সিøপের টাকা না পাওয়ায় উপজেলার শিক্ষক নেতারা নিয়মের বাইরে মেশিন কিনতে উদ্যোগী হন। টাকা না দিয়ে অগ্রিম মেশিন কিনতে বায়োমেট্রিক মেশিন সরবরাহকারী বিভিন্ন প্রতিষ্ঠানের লোকজনের সঙ্গে আঁতাত করে নিম্নমানের বায়োমেট্রিক ডিভাইস দ্বিগুণ দামে কেনেন তারা।
তবে গাংনী উপজেলা প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম জানান, কোম্পানির লোক এসেছিলেন যে যার পছন্দের ডিভাইস কিনেছে। সরবরাহকারী প্রতিষ্ঠানের কাছে ডিভাইসগুলো কত টাকা মূল্যে সরবরাহ করা হয়েছে জানতে চাইলে তিনি জানান, প্রতিটি ছয় হাজার টাকা দামে ১৪০টি ডিভাইস ৮ লাখ ৪০ হাজার টাকায় সরবরাহ করা হয়েছে।
গাংনী উপজেলা শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) এহসানুল হাবিব জানান, যে মেশিন ক্রয় করা হয়েছে সে মেশিনে শিক্ষক হাজিরা সরাসরি সার্ভারে যাবে না। তবে প্রতিষ্ঠান প্রধানদের বলা হয়েছে মেশিন চালু করতে। মেহেরপুর জেলা প্রাথমিক শিক্ষা অফিসার ফজলে রহমান বলেন, বায়োমেট্রিক হাজিরা মেশিন ক্রয়ে অনিয়ম ও অকেজো হওয়ার কারণে একটি তদন্ত কমিটি হয়েছে।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]