ই-পেপার শনিবার ২৫ জানুয়ারি ২০২০ ১০ মাঘ ১৪২৬
ই-পেপার শনিবার ২৫ জানুয়ারি ২০২০

২০২০ সালে পাঁচ লাখ ছাড়াবে ড্রোন সরবরাহ
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: শনিবার, ৭ ডিসেম্বর, ২০১৯, ৫:১৭ পিএম | অনলাইন সংস্করণ  Count : 182

যুগের সঙ্গে তাল মিলিয়ে প্রযুক্তির চাহিদা বাড়ছে সাড়া বিশ্বে। চলতি বছরে ইন্টারনেট অব থিংকস নির্ভর ড্রোনের চাহিদা কিছুটা বেড়েছে। আশা করা হচ্ছে এই বছরের তুূলনায় আগামী বছর ড্রোনের চাহিদা অন্তত ৫০ শতাংশ বাড়বে বলে।

বাজার গবেষণা প্রতিষ্ঠান ‌গার্টনারের পূর্বাভাস অনুযায়ী ২০২০ সালে অন্তত ৫ লাখ ২৬ হাজার ইউনিট ড্রোন বিক্রি হবে। আর যেভাবে চাহিদা বাড়ছে তাতে আগামী ২০২৩ সালের মধ্যে ড্রোনের সরবরাহ বেড়ে ১৩ লাখ ইউনিটে দাঁড়াতে পারে বলে মনে করছেন তারা।

গার্টনার বলছে, এখন ড্রোনের ব্যবহার সবচেয়ে বেশি দেখা যাচ্ছে নির্মাণ খাতে। পর্যায়ক্রমে এই খাতে চাহিদা আরও বাড়ছে। বড় নির্মাণ এলাকা তদারকি করতে এখন ড্রোন খুবই সহায়ক হচ্ছে বলেও জানাচ্ছেন নির্মাণ প্রতিষ্ঠানের প্রতিনিধিরা। এ খাতেই আগামী বছর অন্তত দুই লাখ ড্রোন সরবরাহ করা হবে। আর ২০২৩ সালে এর পরিমাণ আরও বাড়বে। 

পায়ে হেঁটে নির্মাণাধীন এলাকায় পৌঁছানোর চাইতে ড্রোনের সাহায্যে তদারকি করা সহজ বলেও জানায় গার্টনার। নির্মাণ ছাড়াও ফায়ার সারভিলেন্স, পুলিশ ইনভেস্টিগেশন ও সার্ভিলেন্স, ইনসুরেন্স ইনভেস্টিগেশন, রিটেল ফুলফিলমেন্টসহ আরও কিছু কাজের জন্য ড্রোনের ব্যবহার দ্রুত বাড়ছে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]